সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

শেখ হাসিনাকে জোটে চায় ২ আন্তর্জাতিক সংস্থা

শেখ হাসিনাকে জোটে চায় ২ আন্তর্জাতিক সংস্থা

সংগৃহীত

যক্ষ্মা ও এইডস নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফান্ড ও স্টপ টিবি পার্টনারশিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের জোটে অন্তর্ভুক্ত করতে চায়।

গ্লোবাল ফান্ডের নির্বাহী পরিচালক পিটার স্যান্ডস ও স্টপ টিবি পার্টনারশিপের নির্বাহী পরিচালক ড. লুসিকা দিতিউ বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করার সময় এ আবেদন জানান। খবর বাসসের। 

প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান এ সাক্ষাতের পর সাংবাদিকদের বলেন, সংস্থা দুটির সঙ্গে যুক্ত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। সংস্থা দুটি মূলত বাংলাদেশে টিবি, এইচআইভি ও ম্যালেরিয়া এবং এর অর্থায়ন নিয়ে কাজ করে। 

প্রেস সচিব বলেন, তারা আসলে চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্থা দুটির তহবিল সংগ্রহের জন্য বিশ্বনেতাদের সঙ্গে তাঁর যোগাযোগ ও নেটওয়ার্ক ব্যবহার করবেন।

আলোচনার বিষয়বস্তু তুলে ধরে নাঈমুল ইসলাম খান জানান, পাহাড়ি এলাকা ছাড়া বাংলাদেশে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে রয়েছে এবং বাংলাদেশের এইচআইভি পরিস্থিতিও নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের এই বিষয়গুলো তারা তুলে ধরবেন।

এ প্রসঙ্গে আগামী দিনে তাদের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন দুই নির্বাহী পরিচালক। তারা প্রধানমন্ত্রীকে বলেন, ‘আপনি যোগ দিলে বাংলাদেশের সাফল্যের গল্প বিশ্ব অঙ্গনে তুলে ধরা হবে। বাংলাদেশের চাহিদাও জোরালো হবে।’

দুই সংস্থার নেতারা দাবি করেন,  বাংলাদেশে প্রতিবছর প্রায় ৪০ হাজার মানুষ যক্ষ্মা সংক্রান্ত সমস্যার কারণে মারা যায়। প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংখ্যা নিয়ে ভিন্নমত পোষণ করেন এবং বৈঠকে উপস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ বিষয়ে জানতে চান। তারা জানান, তাদের তথ্য অনুযায়ী দেশে ২৬-২৭ হাজার মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা যায়।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র: সমকাল

সর্বশেষ: