• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শনিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ শেষে প্রধান তথ্য কর্মকর্তা মো. জয়নাল আবেদীন জানান, সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক ব্রুনাই  সফরের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এ সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, এ সফরের মাধ্যমে ব্রুনাইয়ের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো জোরদার হবে এবং বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র আরো সম্প্রাসরিত হবে। প্রধান তথ্য কর্মকর্তা বলেন, সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী সরকারের বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। এছাড়া রাষ্ট্র ও সরকার প্রধান পারস্পরিক কুশলাদি বিনিময় করেন বলেও জানান জয়নাল আবেদীন।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রধানমন্ত্রী বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। সুলতান হাজী হাসানাল বলকিয়ার আমন্ত্রণে ২১ এপ্রিল, রোববার তিন দিনের ব্রুনাই সফরে যান প্রধানমন্ত্রী। ২৩ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে সফরসঙ্গীদের নিয়ে দেশে ফেরেন শেখ হাসিনা।

টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর দ্বিতীয়বারের মতো বিদেশ সফরে গেলেন প্রধানমন্ত্রী। ব্রুনাইয়ের সুলতানের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে সহযোগিতামূলক ছয়টি সমঝোতা স্মারক সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ রেখে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে। সই হওয়া সমঝোতাগুলো কৃষি, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া খাতের সহযোগিতা বাড়ানো এবং এলএনজি সরবরাহ। পরে সফর শেষে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, জ্বালানি খাতে সমন্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ব্রুনাই।

সফরে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী। ব্রুনাইয়ের জামে আসর মসজিদ ও রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করেন তিনি। অংশ নেন ব্রুনাই সুলতানের দেয়া নৈশভোজে। এছাড়া কেবাংসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ