শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বছরে হাজারখানেক রোহিঙ্গা নিতে পারে যুক্তরাষ্ট্র

বছরে হাজারখানেক রোহিঙ্গা নিতে পারে যুক্তরাষ্ট্র

মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সঙ্কটের বোঝা বাংলাদেশের কাঁধ থেকে লাঘবের উদ্দেশে দেশের একাধিক আশ্রয় শিবির থেকে বছরে হাজারখানেক করে রোহিঙ্গা সদস্যদের নিজ দেশে নিতে পারে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার দফতরে সাংবাদিকদের এই তথ্য জানান।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশে সাময়িক আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে কীভাবে, কত সংখ্যায়, কোন প্রক্রিয়ায় নেওয়া সম্ভব তার রোডম্যাপ ঠিক করতে এই মুহূর্তে বাংলাদেশ সফর করছেন বাইডেন প্রশাসনের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস। এর আগে, গত ২৫ আগস্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রোহিঙ্গাদের তার দেশে আশ্রয় দেওয়ার যে ঘোষণা দেন। তবে সেই ঘোষণায় বিস্তারিত কিছু ছিল না।

যুক্তরাষ্ট্র বাংলাদেশে আশ্রয় নেওয়া কমবেশি ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্য থেকে কতো সংখ্যক রোহিঙ্গা সদস্যদের নিতে চায়, জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ‘সংখ্যাটি এখনও সুনির্দিষ্ট নয়। তবে এটি তারা (যুক্তরাষ্ট্র) প্রায় বছরখানেক আগে আমাদের জানান। কীভাবে রোহিঙ্গাদের পুনর্বাসন করা হবে, সেই মেকানিজমগুলো এখনও ঠিক হয়নি। তবে আমরা যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টাকে স্বাগত জানাই। প্রতি বছরই তারা (যুক্তরাষ্ট্র) নেবে, হাজারের মতো হতে পারে।’

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এর আগে কানাডাসহ একাধিক রাষ্ট্র রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য আগ্রহ দেখিয়েছিল। কিন্তু তাদের আগ্রহ এতো অল্প পরিমাণে ছিল যে তাতে এই সঙ্কটের কোনও সমাধান হবে না। উল্টো এতে সঙ্কট আরও বাড়তে পারে, তাই বাংলাদেশ সম্মত হয়নি। এই সময়ে যুক্তরাষ্ট্র যে আগ্রহ দেখাচ্ছে তা নির্ভর করছে পশ্চিমের এই দেশটির পরিকল্পনার শতভাগ জানার পর যে তাতে প্রকৃত অর্থেই এই সঙ্কট বা বোঝা কমবে কিনা তার ওপর। যুক্তরাষ্ট্র কী ধারবাহিকভাবে বড় সংখ্যক রোহিঙ্গাদের নিবে নাকি শুধু টোকেন সংখ্যক নিবে। এখানে অনেক-কিছু বোঝার আছে, এর সঙ্গে ভূ-রাজনীতিও জড়িত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘অল্প সংখ্যক রোহিঙ্গার পুনর্বাসন দিয়ে এ সমস্যার সমাধান হবে না। এটা দিয়ে বড় ধরনের কোনও সমাধান হবে না। কিন্তু আশার কথা হচ্ছে, এটা শুরু হবে। এটার (পুনর্বাসন) সঙ্গে আরও অন্য কোনও রাষ্ট্র যদি সম্পৃক্ত হতে চান তাদেরও আমরা সাধুবাদ জানাব এবং স্বাগত জানাব। রোহিঙ্গাদের পুনর্বাসনের বিষয়ে যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোনও দেশ আগ্রহ দেখায়নি। তবে কানাডা কিছু মানুষকে (‌রো‌হিঙ্গা) নিচ্ছে, এটা অন্য বিষয়। তবে এটা বড় আকারে নয়।’

এদিকে, মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশ যে বোঝা বয়ে বেড়াচ্ছে, তা নিরসনের লক্ষ্যে বাইডেন প্রশাসনের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস গত ৩ ডিসেম্বর থেকে বাংলাদেশ সফর করছেন। মার্কিন সহকারী মন্ত্রী আগামী ৭ ডিসেম্বর সফর শেষে ফিরে যাবেন। এই সফরে রোহিঙ্গা সঙ্কট সমাধানে প্রত্যাবাসন, বাংলাদেশে সাময়িক আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রয়োজন মেটাতে তহবিল সংকট সমাধানসহ রোহিঙ্গা ইস্যুর সার্বিক বিষয়গুলো গুরুত্ব পাবে। সফররত মার্কিন সহকারী মন্ত্রী এই ইস্যুতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঙ্গে মূল বৈঠকে বসবেন। যেখানে রোহিঙ্গা সঙ্কট মূল আলোচনার বিষয়। এছাড়া জুলিয়েটা ভ্যালস নয়েস রোহিঙ্গা ইস্যুতে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবদের সঙ্গেও বৈঠকের পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সফরে এসে মার্কিন সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস এক টুইটার বার্তায় বলেন যে বৈশ্বিক উত্তেজনার এই সময়ে রোহিঙ্গা ইস্যু বিস্মৃত হতে দিবে না যুক্তরাষ্ট্র। তার আগে তিনি জাতিসংঘ, আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ সংশ্লিষ্ট সকলদের নিয়ে রোহিঙ্গা সঙ্কট নিয়ে বৈঠক করেন। কক্সবাজারের শিবিরগুলো রোহিঙ্গাদের কর্মসংস্থান, শিক্ষা নিয়ে যে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে সেগুলো সফররত মার্কিন সহকারী মন্ত্রী এরই মধ্যে সরেজমিন পরিদর্শন করেছেন। জুলিয়েটা ভ্যালস নয়েস যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার যৌথ সহযোগিতায় কক্সবাজারের শিবিরগুলোতে সোমবার লিঙ্গ সমতা বিষয়ক একটি গুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করেন। রোহিঙ্গা পুনর্বাসন সংক্রান্ত সরকারের উচ্চ-পর্যায়ের প্রতিনিধির সঙ্গে সফররত মার্কিন সহকারীর মন্ত্রী আজকালের মধ্যে বৈঠকে বসবেন বলে জানা গেছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর