শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রশাসনে ৪৮ হাজার নতুন পদ সৃজন

প্রশাসনে ৪৮ হাজার নতুন পদ সৃজন

গত এক বছরে (২০২১-২২ অর্থবছর) প্রশাসনের বিভিন্ন স্তরে প্রায় ৪৮ হাজার নতুন পদ সৃজনের সম্মতি দিয়েছে সরকার। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, সংস্থা ও প্রতিষ্ঠানের নানা ক্যাটাগরির এসব পদ সৃষ্টি করা হয়েছে। পাশাপাশি এসব প্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার পদ স্থায়ীকরণেরও সম্মতি দেওয়া হয়েছে।

এ ছাড়া বিভিন্ন পর্যায়ের পদ বিলুপ্ত হয়েছে প্রায় আড়াই হাজার। এই সময়ে জনস্বার্থে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে ১০০ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। উপ-সচিব থেকে সিনিয়র সচিব পর্যায়ে প্রায় ১ হাজার কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। এ ছাড়া বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৩৪ জন কর্মকর্তা নিয়োগের পাশাপাশি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে ১ হাজার ৮১৪টি পদে নিয়োগের চাহিদা প্রদান করা হয়েছে।

গতকাল প্রকাশ করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বার্ষিক প্রতিবেদন ২০২১-২২’-এ উল্লিখিত তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ গত অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের এবং তাদের অধীনস্থ অধিদফতর ও সংস্থার বিভিন্ন স্তরের মোট ৪৭ হাজার ৭৫৫টি পদ সৃজনের সম্মতি দিয়েছে। পাশাপাশি তারা ৪ হাজার ৭৫৮টি পদ স্থায়ীকরণ, ৭৩টি পদবি পরিবর্তন, তিনটি পদের গ্রেড উন্নীতকরণের সম্মতি এবং ২ হাজার ৩৩৭টি পদ বিলুপ্ত করার অনুমোদন দিয়েছে। নতুন সৃজিত পদের মধ্যে উল্লেখযোগ্য হলো- শিক্ষা মন্ত্রণালয়ের সরকারিকৃত বিভিন্ন কলেজের ৯ হাজার ২৫২টি পদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের ১ হাজার ৭৬৯টি, জননিরাপত্তা বিভাগের ৯৭৩টি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৬৫৪টি, সুরক্ষা সেবা বিভাগের ৩৫৬টি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৪০৩টি, কৃষি মন্ত্রণালয়ের ৬৬টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ৪৯টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের রাজস্ব খাতের ৩৭টি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৭০টি, ধর্ম মন্ত্রণালয়ের অধীনস্থ ৪৫টি, ডাক ও  টেলিযোগাযোগ বিভাগের ৭২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২৮টি ও বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ২৩টি পদ। পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের জন্য মিডওয়াইফের ৫ হাজার পদ, সিনিয়র স্টাফ নার্সের ৪০০০টি পদ, স্বাস্থ্য অধিদফতরের সহকারী সার্জনের ২ হাজার পদ ও টাঙ্গাইলের শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের ৩৩২টি, সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজের ১১৫টি নতুন পদ সৃজনের সম্মতি দেওয়া হয়েছে। প্রতিবেদনে ২০২১-২২ অর্থবছরে মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের কার্যক্রম তুলে ধরে বলা হয়, গত অর্থবছরে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে বিভিন্ন পদে ৯৯ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে এই সময়ের মধ্যে সরকারের উপ-সচিব থেকে সিনিয়র সচিব পর্যন্ত মোট ৯১৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পাশাপাশি ৩৯ জন কর্মকর্তার অনুকূলে লিয়েন মঞ্জুর করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া সিনিয়র সচিব পদে ১৫ জনকে, সচিব পদে ২৪ জনকে নিয়োগ/বদলি এবং সচিব পদে ৩৩ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। একই সঙ্গে গ্রেড-১ পদে ১৬ জনকে পদোন্নতি/নিয়োগ, অতিরিক্ত সচিব পদে ১২৭ জনকে পদোন্নতি ও ২৩২ জনকে নিয়োগ/বদলি, যুগ্ম সচিব পদে ১৬১ জনকে পদোন্নতি, উপ-সচিব পদে ৫৮১ জনকে পদোন্নতি ও ৬৮৫ জনকে নিয়োগ/বদলি করা হয়েছে। অন্যদিকে ৪০ জন সিনিয়র সচিব/সচিব, ১০ জন গ্রেড-১ কর্মকর্তা, ১০৭ জন অতিরিক্ত সচিবের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হয়েছে। এই সময়ে অতিরিক্ত সচিবের দুটি, যুগ্ম সচিবের ছয়টি, উপ-সচিবের ১৩টি, সিনিয়র সহকারী সচিবের ২৬টি, সহকারী কমিশনারের (ভূমি) একটি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের একটি, তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য প্রদানে দুটি স্থায়ী পদ সৃষ্টি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত অর্থবছরে সচিব একজন, গ্রেড-১ এর দুজন, অতিরিক্ত সচিব ১০৭ জন, যুগ্ম সচিব ১৮৬ জন, উপ-সচিব ৩৪২ জন, সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব ২৮২ জন, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা (সেনা/নৌ/বিমান বাহিনী), ২২০ জন, অন্যান্য ২৫০ জন কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ/বদলি করেছে এপিডি অনুবিভাগ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, গত এক বছরে ৩৮তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৩৪ জন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। পাশাপাশি ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে জনবলের চাহিদা পাঠানো হয়েছে। এই সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও এর অধীনস্থ দফতর, অধিদফতর, সংস্থা ও কার্যালয়ের রাজস্ব খাতভুক্ত সরাসরি নিয়োগের জন্য শূন্যপদ পূরণে ৯৮৯টি পদের ছাড়পত্র দিয়েছে সরকার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক