শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৫ লাখ ৫৪ হাজার ৮৮৭ জেলে পরিবার পাচ্ছে ২৫ কেজি করে চাল

৫ লাখ ৫৪ হাজার ৮৮৭ জেলে পরিবার পাচ্ছে ২৫ কেজি করে চাল

দেশের ৩৮টি জেলার ইলিশ আহরণকারী ৫ লাখ ৫৪ হাজার ৮৮৭টি জেলে পরিবারকে ২৫ কেজি করে চাল দেওয়া হবে। গণমাধ্যমে প্রকাশিত 'মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২' সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মৎস্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২ বাস্তবায়নাধীন জেলাগুলোতে ইলিশ আহরণকারী ৫ লাখ ৫৪ হাজার ৮৮৭টি জেলে পরিবারকে নিষিদ্ধ ঘোষিত এ ২২ দিন ভিজিএফ কর্মসূচির আওতায় ২৫ কেজি হারে ১৩,৮৭২.১৮ মেট্রিক টন চাল বিতরণ করা হবে।

এতে বলা হয়েছে, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ এর অধীন প্রণীত মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ বিধিমালা ১৯৮৫ মোতাবেক ৭ হতে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ।

এ সময় দেশের ২০টি জেলা যথা- চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, পটুয়াখালী, ভোলা, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, ঢাকা, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, রাজবাড়ী, ফরিদপুর এবং বাগেরহাট জেলার নদ-নদী ও মোহনায় ইলিশসহ সকল মাছ ধরা ও বরফ কল বন্ধ থাকবে।

এ ছাড়া ১৮টি জেলা যথা- নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, জামালপুর, খুলনা, কুষ্টিয়া, নড়াইল, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া জেলায় ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে এই ২২ দিন ইলিশের সর্বোচ্চ ডিম ছাড়ার মৌসুমে সারা দেশে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২ সফল বাস্তবায়নের মাধ্যমে জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করার আহ্বান জানানো হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক