• সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

প্রকল্পকাজে নিরাপত্তা নিশ্চিতকরণ বাধ্যতামূলক করছে ডিএনসিসি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২  

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন অঞ্চলে বিভিন্ন সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পের কাজে নিরাপত্তা নিশ্চিত করতে বৈঠক ডেকেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। শনিবারের এ বৈঠকে সংস্থার প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করতে ইতোমধ্যে চিঠি পাঠিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

জানা গেছে , বৈঠকে সংস্থাগুলোর পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থার কার্যকর প্রতিশ্রুতি এবং নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিলেই উন্নয়ন প্রকল্পের চালিয়ে নিতে দেবে উত্তর সিটি করপোরেশন। যেসব সংস্থা নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যর্থ, ইতোমধ্যে তাদের কাজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ডিএনসিসির পক্ষ থেকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (পুর) নাঈম রায়হান খান জানিয়েছেন, বিভিন্ন সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণ সংক্রান্ত  বৈঠক বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা পিছিয়ে শনিবার নেওয়া হয়েছে। গুলশান নগরভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। 

তিনি জানান, বৈঠকে  সভাপতিত্ব করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। যেসব সংস্থা প্রকল্পের কাজে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যর্থ, ইতোমধ্যে তাদের কাজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ডিএনসিসির পক্ষ থেকে।

তিনি আরও জানান, উন্নয়ন প্রকল্পগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে অনুষ্ঠেয় সভায় সংস্থাগুলোর প্রতিনিধিদের উপস্থিতি বাধ্যতামূলক করতে ইতোমধ্যে চিঠি পাঠানো হয়েছে। তালিকায় রয়েছে- সড়ক পরিবহন ও  মহাসড়ক বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সেতু কর্তৃপক্ষ, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি, সড়ক ও জনপথ অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা ওয়াসা, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, তিতাস গ্যাস, ঢাকা বিআরটি কোম্পানি, এমআরটি লাইন ১-৫ । এসব সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠানো হয়েছে।

১৫ আগস্ট রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারের পাঁচ যাত্রী মারা যান। পরদিন ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ঢাকা উত্তর সিটি করেপোরেশনের মেয়র আতিকুল ইসলাম কাজ বন্ধের নির্দেশ দেন। তখন তিনি সেবা সংস্থাগুলোর প্রতিনিধিদের সিটি করপোরেশনের সঙ্গে বসতে বলেন। সেই ধারাবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ