• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

মাদরাসা-কারিগরি থেকে স্কুল-কলেজে আসা শিক্ষকদের এমপিওর আবেদন শুরু

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল-কলেজে এনটিআরসিএর মাধ্যমে সুপারিশে পেয়ে যোগদান করেও ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত হতে পারছিলেন না ইনডেক্সধারী শিক্ষকরা। স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের এমপিও প্রক্রিয়া করার সফটওয়্যার ইএমআইএসে এতোদিন এমপিও বা ইনডেক্স ট্রান্সফার করার সুযোগ না থাকায় তাদের নতুন করে এমপিওর আবেদন করতে হতো। এতে এসব শিক্ষকের আগের প্রতিষ্ঠানে অর্জিত অভিজ্ঞতা ও যোগ্যতা নতুন ইনডেক্সে প্রতিফলিত হতো না।

কিন্তু সে জটিলতা কেটেছে। মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল বা কলেজে যোগদান করা শিক্ষকদের তথ্য কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে সংগ্রহ করে তাদের ইনডেক্স ট্রান্সফারের সুযোগ দেয়া হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের সিস্টেমের সাথে ইন্টিগ্রেশন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সফটওয়্যার আপগ্রেড করা হয়েছে। এখন থেকে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল-কলেজে এনটিআরসিএর মাধ্যমে সুপারিশে পেয়ে যোগদান করা শিক্ষকরা ইএমআইএস সফটওয়্যারের 'ট্রান্সফার অপশনের' মাধ্যমে এমপিওর আবেদন করতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। একইসঙ্গে মাদরাসা-কারিগরি থেকে স্কুল-কলেজে আসা শিক্ষকদের এমপিওর আবেদন করার নির্দেশিকা প্রকাশ করেছে অধিদপ্তর।

অধিদপ্তর জানিয়েছে,  মাদরাসা কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমপিওভুক্ত যেসব শিক্ষক-কর্মচারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করেছেন তারা যেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অনলাইন এমপিও সিস্টেমে এমপিওভুক্তির আবেদন করতে পারেন সে জন্য মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের সিস্টেমের সাথে ইন্টিগ্রেশন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সফটওয়্যার আপগ্রেড করা হয়েছে।

অধিদপ্তর আরও জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানে বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগদানকৃত মাদরাসা বা কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা আগের প্রতিষ্ঠান থেকে নাম কর্তন (Index Delete) সাপেক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অনলাইন এমপিও সিস্টেমে 'ট্রান্সফার অপশনের' মাধ্যমে বর্তমান প্রতিষ্ঠানে এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারবেন।

এর আগে গত মার্চ মাসের এমপিও কমিটির সভায় মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল বা কলেজে যোগদান করা শিক্ষকদের তথ্য কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে সংগ্রহ করে তাদের ইনডেক্স ট্রান্সফারের সুযোগ দেয়ার সুপারিশ করা হয়েছিলো। 

বদলির ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালার একটি বিধান অনুসারে আবেদন করে কয়েকহাজার এমপিওভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষক নিয়োগ সুপারিশ পেয়েছেন বিভিন্ন স্কুল কলেজ ও মাদরাসায়। কিন্তু নতুন প্রতিষ্ঠানে যোগদানের আগে অভিজ্ঞতা ও ইনক্রিমেন্ট বহাল না থাকা নিয়ে শঙ্কায় ছিলেন তারা। অবশেষে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে স্কুল-কলেজে যোগদান করা শিক্ষকদের সে জটিলতা কাটলো।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ