শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দুর্নীতির সুযোগ নেই ॥ সংশোধন হচ্ছে সরকারী কর্মচারী আচরণবিধি

দুর্নীতির সুযোগ নেই ॥ সংশোধন হচ্ছে সরকারী কর্মচারী আচরণবিধি

আমলাদের দুর্নীতির লাগাম টানতে এবং প্রশাসনকে গতিশীল করতে সরকারী কর্মচারী (আচরণ) বিধিমালা সংশোধন করা হচ্ছে। এতে কর্মকর্তাদের শ্বশুরবাড়ি ধনী থাকার সুযোগ আর থাকবে না। এমনকি বিবাহের সময় বা পরবর্তীতে শ্বশুরবাড়ি থেকে কোন সম্পদ পেলে প্রমাণসহ তা ঘোষণা দিতে হবে। প্রতি পাঁচ বছর পর সম্পদের পূর্ণাঙ্গ হিসাব বিবরণী দিতে হবে। নতুন আচরণ বিধিমালার কোন বিধান লঙ্ঘন ‘সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ এর আওতায় অসদাচরণ হিসেবে গণ্য হবে এবং এ বিধিমালার আওতায় অসদাচরণের দায়ে সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারী কর্মচারী আচরণ বিধিমালা ৪৩ বছরের পুরনো। এরই প্রেক্ষাপটে নতুন আচরণ বিধিমালা করার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ‘সরকারী কর্মচারী (আচরণ) বিধিমালা, ২০২২ এর খসড়া করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সরকারী কর্মচারীদের সম্পদের হিসাব দেয়ার বিষয়টি স্পষ্ট করা হয়েছে খসড়া বিধিমালায়। এ ছাড়া অনুমোদন ছাড়া কোন কর্মচারী অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সম্প্রচারেও অংশ নিতে পারবেন না। মূল্যবান সামগ্রী, অস্থাবর সম্পত্তি অর্জন বা হস্তান্তর এবং উপহার গ্রহণের ক্ষেত্রেও নতুন নিয়মের কথা বলা হয়েছে খসড়া বিধিমালায়।

সরকারী কর্মচারী তার চাকরি সংক্রান্ত কোন দাবির সমর্থনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকার বা কোন সরকারী কর্মচারীর ওপর রাজনৈতিক বা অন্য কোন প্রভাব খাটাতে পারবেন না।

নতুন আচরণ বিধিমালার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ‘সরকারী কর্মচারীদের আচরণ বিধিমালাটি বেশ পুরনো। এখন যুগ পরিবর্তন হয়েছে। আমাদের কাজের পরিমাণ বেড়েছে। কর্মচারীদের মনোভাব এখন গণমুখী। সবকিছু মাথায় রেখে কর্মচারীদের আগের খোলস থেকে বের করে নিয়ে আসার জন্য নতুন আচরণ বিধিমালা করা হচ্ছে। তিনি বলেন, আমরা কর্মচারীদের সংশ্লিষ্ট সব আইন আধুনিক করার কাজ করছি। সেই কার্যক্রমের অংশ হিসেবেই নতুন আচরণ বিধিমালার খসড়া করা হয়েছে। আমরা দ্রুত এটি চূড়ান্ত করব।

সরকারী কর্মচারী বিভাগীয় প্রধানের অনুমতি বা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া প্রিন্ট, ইলেক্ট্রনিক বা অনলাইন মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারে অংশগ্রহণ করতে বা কোন সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে বা বেনামে বা অন্যজনের নামে কোন নিবন্ধ বা পত্র লিখতে পারবেন না।

খসড়া বিধিমালা অনুযায়ী, প্রত্যেক সরকারী কর্মচারী নির্ধারিত ছক অনুযায়ী সরকারী চাকরিতে প্রবেশের সময় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের কাছে তার বা তার পরিবারের সদস্যদের মালিকানাধীন বা দখলে থাকা শেয়ার সার্টিফিকেট, সিকিউরিটি, বীমা পলিসি এবং অলঙ্কারাদিসহ নগদে রূপান্তরযোগ্য সব স্থাবর-অস্থাবর সম্পত্তির ঘোষণা করবেন।

প্রত্যেক কর্মচারী প্রতি পাঁচ বছর অন্তর ডিসেম্বর মাসে বিগত পাঁচ বছরের হিসাব বিবরণীতে প্রদর্শিত সম্পত্তির হিসাব বিবরণী বা আয়কর সনদ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের কাছে দাখিল করবে। সরকার আদেশের মাধ্যমে এই বিধির অধীনে সম্পত্তির হিসাব বিবরণী দাখিলের পদ্ধতি এবং যে কর্তৃপক্ষের কাছে দাখিল করবে তা নির্ধারণ করতে পারবে বলে বিধিমালায় উল্লেখ করা হয়েছে। আগের বিধিমালায় আয়কর বিবরণী দাখিলের বিষয়টি ছিল না, একই সঙ্গে অলঙ্কারের ক্ষেত্রে ৫০ হাজার টাকার বেশি হলে, সেটার হিসাব দিতে হতো। নতুন বিধিমালায় সেই সীমা তুলে দেয়া হচ্ছে।

সরকারী কর্মচারী নিজে বা তার পরিবারের কোন সদস্যকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাংলাদেশের প্রচলিত কোন আইনে সরকারের বিরুদ্ধে নাশকতামূলক কাজ হিসেবে গণ্য এমন কোনো আন্দোলনে বা কার্যক্রমে অংশগ্রহণ করতে বা অন্য কোনো উপায়ে সহযোগিতা করতে পারবেন না কোন সরকারী কর্মচারী ৫ লাখ টাকার বেশি মূল্যের কোন স্থাবর-অস্থাবর সম্পত্তি কেনাবেচা বা অন্য কোন পন্থায় হস্তান্তরের ক্ষেত্রে বিভাগীয় প্রধান বা সচিবকে জানাবেন। কর্মচারী নিজেই বিভাগীয় প্রধান হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে এবং সরকারের সচিব হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে সরকারের কাছে ঘোষণা দেবেন। এ ঘোষণায় সার্বিক অবস্থা, প্রস্তাবিত বা দাবি করা মূল্য এবং বিক্রি ছাড়া অন্য কোন পদ্ধতিতে হস্তান্তরের ক্ষেত্রে হস্তান্তরের পদ্ধতির বিবরণ থাকবে।

সরকারি কর্মচারী বা তার পরিবারের কোন সদস্য সরকারের অনুমোদন ছাড়া কেনাবেচা, দান, উইল বা অন্যভাবে বহিঃবাংলাদেশ অবস্থিত কোন স্থাবর সম্পত্তি অর্জন বা হস্তান্তর করতে পারবেন না। কোন বিদেশী নাগরিক, বিদেশী সরকার বা বিদেশী সংস্থার সঙ্গে কোন প্রকার ব্যবসায়িক লেনদেন করতে পারবেন না কোন সরকারী কর্মচারী। কোন সরকারী কর্মচারী নির্মাণ ব্যয় বা ক্রয়ের প্রয়োাজনীয় অর্থের উৎস উল্লেখ করে এই উদ্দেশ্যে আবেদনের মাধ্যমে সরকারের অনুমোদন গ্রহণ ছাড়া ব্যবসায়িক বা আবাসিক ব্যবহারের অভিপ্রায়ে নিজে বা অন্য কোন মাধ্যমে কোন ভবন, এ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট নির্মাণ করতে বা কিনতে পারবেন না বলে খসড়া বিধিমালায় উল্লেখ করা হয়েছে।

কোনো সরকারি কর্মচারী সরকারের অনুমতি ছাড়া নিকটাত্মীয় বা ব্যক্তিগত বন্ধু ছাড়া অন্য কোন ব্যক্তির কাছ থেকে এমন কোন উপহার গ্রহণ বা তার পরিবারের কোন সদস্যকে বা তার পক্ষে অন্য কোন ব্যক্তিকে উপহার নেয়ার অনুমতি দিতে পারবেন না, যে উপহার গ্রহণ সরকারী কর্তব্য পালনে তাকে কোন ধরনের দায়বদ্ধতায় আবদ্ধ করে। তবে যদি মনোকষ্ট দেয়া ছায়া উপহারের প্রস্তাব প্রত্যাখ্যান না করা যায়, তাহলে উপহার গ্রহণ করে তা নিষ্পত্তির সিদ্ধান্তের জন্য সরকারের কাছে হস্তান্তর করতে হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে। যে ধর্মীয় বা সামাজিক প্রথা অনুযায়ী বিবাহ অনুষ্ঠান, বার্ষিকী, অন্ত্যেষ্টিক্রিয়া এবং ধর্মীয় অনুষ্ঠানে উপহার নেয়ার নীতি প্রচলিত অনুষ্ঠানে দাফতরিক লেনদেনের সঙ্গে সম্পৃক্ত নয় এমন নিকটাত্মীয় বা ব্যক্তিগত বন্ধুর কাছ থেকে উপহার গ্রহণ করা যাবে। উপহারের মূল্য মূল বেতনের সমপরিমাণ বা ৫০ হাজার টাকার বেশি হলে তা সরকারকে অবহিত করতে হবে। বিদেশী রাষ্ট্রপ্রধান বা প্রতিনিধি কোন উপহার দেয়ার প্রস্তাব দিলে, মনে কষ্ট দেয়া ছায়া উপহার গ্রহণ এড়িয়ে যাওয়া সম্ভব হলে সংশ্লিষ্ট কর্মচারীর তা করা উচিত। যদি তা সম্ভব না হয় তবে তিনি উপহার গ্রহণ করতে পারবেন এবং নিষ্পত্তির আদেশের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় উপহার গ্রহণের বিষয়টি জানাবেন।

সরকারের সচিব বা সমপদমর্যাদা সম্পন্ন কোন কর্মকর্তা বা প্রতিষ্ঠানপ্রধান দেশে বা বিদেশে কোন বিদেশী প্রতিষ্ঠান বা বিদেশী সরকারের কর্মকর্তার দেয়া শুভেচ্ছা স্মারক উপহার হিসেবে গ্রহণ করতে পারবেন। যদি গ্রহণ করা উপহার সরকারী অফিস বা সরকারী বাসভবনে ব্যবহার উপযোগী হয় তাহলে তা ব্যবহার করতে হবে। যদি ব্যবহার সম্ভব না হয় তবে সরকারী কর্মকর্তা তা নিজের ব্যবহারের জন্য রাখতে পারবেন। সরকারী কর্মচারী তার কর্ম অধিক্ষেত্রে কোন ব্যক্তি বা শিল্পপ্রতিষ্ঠান বা ব্যবসায়ী বা বাণিজ্যিক প্রতিষ্ঠান বা অন্য কোন সংস্থায় ব্যক্তিগত আতিথ্য পরিহার করবেন বলেও খসড়া বিধিমালায় উল্লেখ করা হয়েছে। সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের অনুমতি বা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া প্রিন্ট বা ইলেকট্রনিক বা অনলাইন মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) সম্প্রচারে অংশগ্রহণ করতে বা কোন সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে বা বেনামে বা অন্যজনের নামে কোন নিবন্ধ বা পত্র লিখতে পারবেন না। অন্য বিষয়গুলো আগে থাকলেও ‘অনলাইন মিডিয়া’ ও ‘সামাজিক যোগাযোগ মাধ্যম’ নতুন বিধিমালায় যুক্ত করা হচ্ছে।

সরকারী কর্মচারী নিজ নামে প্রকাশিত কোন লেখা বা জনসম্মুখে তার দেওয়া বক্তব্যে বা বেতার বা টেলিভিশন বা কোনো প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন কোনো বিবৃতি বা মতামত প্রকাশ করতে পারবেন না, যা সরকারের সঙ্গে জনগণের কিংবা কোন শ্রেণী বিশেষের সম্পর্কের ক্ষেত্রে কিংবা বিদেশী রাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে সরকারকে অস্বস্তিকর অবস্থায় ফেলতে সক্ষম।

আগের মতোই সরকারী কর্মচারী কোন রাজনৈতিক দলের বা রাজনৈতিক দলের কোন অঙ্গ সংগঠনের সদস্য হতে বা অন্য কোনভাবে এর সঙ্গে যুক্ত হতে পারবেন না বা বাংলাদেশ বিদেশের কোন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে বা কোন প্রকারেই সহায়তা করতে পারবেন না। সরকারী কর্মচারী নিজে বা তার পরিবারের কোন সদস্যকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাংলাদেশের প্রচলিত কোন আইনে সরকারের বিরুদ্ধে নাশকতামূলক কাজ হিসেবে গণ্য এমন কোন আন্দোলনে বা কার্যক্রমে অংশগ্রহণ করতে বা অন্য কোন উপায়ে সহযোগিতা করতে পারবেন না বলে নতুন বিধিমালায় উল্লেখ করা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, সরকারী কর্মচারী সরকারী দায়িত্ব পালনকালে তার দখলে থাকা দলিল, এসব দলিলের বিষয়বস্তু বা তথ্য প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে অন্য কোন মন্ত্রণালয় বিভাগ বা সংযুক্ত দফতরে কর্মরত কোন সরকারী কর্মচারীর কাছে বা অন্য কোন বেসরকারী ব্যক্তির কাছে বা সংবাদ মাধ্যমে প্রকাশ করতে পারবেন না। তবে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ অনুযায়ী যে সকল তথ্য প্রদানে বা প্রকাশের ক্ষেত্রে বাধ্যবাধকতা রয়েছে তা এই বিধির আওতাভুক্ত হবে না।

সরকারী কর্মচারী আচরণ বিধিমালার খসড়ায় বলা হয়েছে, সরকারী কর্মচারী কোন বিষয়ে তার পক্ষে হস্তক্ষেপ করার জন্য কোন অনুরোধ বা প্রস্তাব নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উপযুক্ত কর্তৃপক্ষ ছাড়া কোন রাজনৈতিক বা বেসরকারী ব্যক্তির দ্বারস্থ হতে পারবেন না।

এতে আরও বলা হয়েছে, সরকারি কর্মচারী তার চাকরি সংক্রান্ত কোনো দাবির সমর্থনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকার বা কোনো সরকারি কর্মচারীর ওপর কোনো রাজনৈতিক বা অন্য কোনো প্রভাব খাটাতে পারবেন না। একইসঙ্গে চাকরি সংক্রান্ত বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যম ছাড়া উর্র্ধতন কর্তৃপক্ষের কাছে কোন ধরনের আবেদন দাখিল করতে পারবেন না। কোন সরকারী কর্মচারী নারী সহকর্মীর প্রতি কোনো প্রকারের এমন কোনো ভাষা ব্যবহার বা আচরণ করতে পারবেন না যা অনুচিত বা অসঙ্গত এবং দাপ্তরিক শিষ্টাচার ও নারী সহকর্মীদের মর্যাদাহানি ঘটায়। সরকারি কর্মচারীর অনুচিত বা অসঙ্গত ভাষা প্রয়োগ সম্পর্কে কোন প্রশ্ন উত্থাপিত হলে সরকারের ব্যাখ্যা চূড়ান্ত হিসেবে গণ্য হবে। কোন সরকারী কর্মচারী বিদেশী কোন রাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন না। যদি কোন সরকারী কর্মচারীর স্ত্রী বা স্বামী বিদেশী নাগরিকত্ব গ্রহণ করেন, তাহলে সংশ্লিষ্ট কর্মচারী বিষয়টি সরকারকে লিখিতভাবে জানাবেন।

কোন সরকারী কর্মচারী এমন কোন ব্যবসায় বিনিয়োগ করতে পারবেন না যার মূল্য প্রতিনিয়ত অস্বাভাবিকভাবে ওঠানামা করে। তবে পুঁজিবাজারে নিবন্ধিত কোন কোম্পানির প্রাথমিক শেয়ার বা বন্ড ক্রয়ে বিধিনিষেধ কার্যকর হবে না। নতুন বিধিমালায়ও কোনো সরকারি কর্মচারী সরকারের অনুমোদন ছাড়া অন্য কোনো ব্যবসায় জড়িত হতে বা অন্য কোনো চাকরি বা কাজ গ্রহণ করতে পারবেন না। তবে জাতীয় বেতন স্কেলের ১৭ থেকে ২০ গ্রেডভুক্ত সরকারি কর্মচারীরা অনুমোদন ছাড়া দাপ্তরিক দায়িত্বে ব্যাঘাত না ঘটিয়ে তার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষকে অবহিত রেখে পরিবারের সদস্যদের শ্রম কাজে লাগিয়ে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান চালাতে পারবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীকে সম্পত্তির ঘোষণাপত্রের সঙ্গে ব্যবসার বিস্তারিত বিবরণ দাখিল করতে হবে বলে খসড়া বিধিমালায় উল্লেখ করা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক