বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পেশাকেন্দ্রিক গুচ্ছগ্রাম বাস্তবায়নের সক্ষমতা যাচাই করছে ভূমি মন্ত

পেশাকেন্দ্রিক গুচ্ছগ্রাম বাস্তবায়নের সক্ষমতা যাচাই করছে ভূমি মন্ত

ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলা দেশের বিভিন্ন অঞ্চলে তাঁতি, জেলে, কামার, কুমার, মুচি ইত্যাদি পেশাকেন্দ্রিক অর্থাৎ তৃণমূল পর্যায়ের প্রান্তিক মানুষের লক্ষ্যভিত্তিক গুচ্ছগ্রাম করার পরিকল্পনা নিয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নের সক্ষমতাও যাচাই করছে মন্ত্রণালয়।

সোমবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ মন্ত্রণালয়ের জন্য চলতি অর্থবছরের (২০২১-২২)  বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সংক্রান্ত  প্রাথমিক পর্যালোচনা-ভিত্তিক তথ্য তুলে ধরেন। এ সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সভাপতিত্ব করেন।

ভূমিমন্ত্রী এ বিষয়ে আরো সম্ভাব্যতা যাচাইপূর্বক প্রতিবেদন তৈরি এবং তা অধ্যয়নে গুরুত্ব দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

সম্প্রতি যুক্তরাজ্যে অনুষ্ঠিত কপ-২৬ এর সিভিএফ-কমনওয়েলথ প্যানেল আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাস্তবসম্মত, অন্তর্ভুক্তিমূলক এবং স্থানীয়ভাবে পরিচালিত সমাধানগুলো খুঁজে বের করার চেষ্টা করতে জোর দিয়েছিলেন।

এরই আলোকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম প্রকল্প অধিকতর স্থানীয় লক্ষ্যভিত্তিক করে বাস্তবায়নের সক্ষমতা যাচাই করার জন্য ভূমি সচিবকে নির্দেশ দিয়েছিলেন।

স্থানীয়ভাবে পরিচালিত সমাধানের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসনের ব্যবস্থা করা গেলে গুচ্ছগ্রাম প্রকল্প আরও অন্তর্ভুক্তিমূলক ও ফলপ্রসূ হবে বলে আশা করছেন তিনি।

সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই