শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৪৬২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন

৪৬২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন

মুজিব বর্ষের মধ্যেই তারা অফগ্রিডের গ্রামগুলোতেও বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) তাদের আওতাধীন গ্রিডভুক্ত ৪৬১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নসহ সার্বিক কাজ শেষ করেছে। ২০২০-২০২১ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ও প্রতিমন্ত্রীকে তা জানিয়ে চিঠি দিয়েছে আরইবি। গতকাল মঙ্গলবার পরিচালক মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।


উপদেষ্টা ও প্রতিমন্ত্রীকে দেয়া চিঠিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা তথা প্রধানমন্ত্রীর রুপকল্প-২০২১ এ মধ্যম আয়ের দেশ এবং রুপকল্প-২০৪১ উন্নত সমৃদ্ধ দেশ বিনির্মাণের লক্ষ্যে মুজিববর্ষেই ঘরে ঘরে বিদ্যুৎ নিশ্চিতকল্পে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে। দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ বিতরণকারী সংস্থাটি তার ভৌগোলিক এলাকা ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে গ্রিডভুক্ত ৪৬২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করা হয়েছে।
এছাড়া আরইবি’র বর্তমান গ্রাহকের সংখ্যা ৩ কোটি ২০ লাখ অতিক্রম করেছে এবং প্রায় ১৩ কোটি মানুষ আরইবি’র বিদ্যুৎ সেবা গ্রহণ করছে। প্রধানমন্ত্রী এর মধ্যে ২৮৮টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন এবং বাকি ১৭৪টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এছাড়া অফগ্রিড এলাকার মোট ১ হাজার ৫৯টি গ্রামে শতভাগ বিদ্যুতায়ন মুজিব বর্ষেই সম্পন্ন নিশ্চিত করছে আরইবি। বার্ষিক প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কালজয়ী উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ কর্মসূচির সফল বাস্তবায়ন হবে।


অফগ্রিড অঞ্চল হচ্ছে, দুর্গম চর, দ্বীপ ও উপক‚লীয় ভ‚-সীমানা। পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমে এই অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করায় বিদ্যুৎ সুবিধা পাচ্ছে এসব এলাকার প্রায় ২ লাখ ৫০ হাজার গ্রাহক।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক