শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দুর্যোগ মোকাবিলায় ‘ইমারজেন্সি অপারেশন সেন্টার’ উদ্বোধন

দুর্যোগ মোকাবিলায় ‘ইমারজেন্সি অপারেশন সেন্টার’ উদ্বোধন

দুর্যোগ মোকাবিলার অংশ হিসেবে বেসরকারি খাতে ইমারজেন্সি অপারেশন সেন্টার (পিইওসি) উদ্বোধন করেছে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

মঙ্গলবার (১২ অক্টোবর) ডিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ অপারেশন সেন্টার উদ্বোধান করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. এনামুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ইমারজেন্সি অপারেশন সেন্টারের জন্য তেজগাঁওয়ে এক একর জায়গা দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছেন। চীনের অর্থায়নে এবং কারিগরি সহায়াতায় এটা তৈরি হবে, নামকরণ করা হয়েছে ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার।

‘এটা ২০১৯ সালে শুরু করার কথা ছিল। ২০১৯ সালের শেষের দিকে চীনে করোনা শুরু হওয়ায় এই কাজটা পিছিয়ে গেছে। আমাদের চুক্তির মেয়াদও শেষ হয়ে গেছে। আমরা নতুন করে আবার চুক্তির সময়সীমা বাড়িয়েছি গত বছর এবং চীন জানিয়েছে তারা এখন আগ্রহী। তারা এই কাজটা শুরু করবে’ বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমার কাছে সব থেকে আনন্দ লেগেছে সরকারের আগেই বেসরকারি খাতে ইমারজেন্সি অপারেশন সেন্টার উদ্বোধন হল। এ সেন্টারের সহায়তা নিয়ে আমরা কাজ করে যাবো।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের সফলতার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, প্রায় ৪২ লাখ স্বেচ্ছাসেবক আমাদের দেশে কাজ করেন। তার মধ্যে সিকিউরিটিজ স্বেচ্ছাসেবক আছেন ৭৪ হাজার ৫০০, ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবক আছেন প্রায় দেড় লাখ, আনসার ভিডিপির স্বেচ্ছাসেবক আছেন দেড় লাখ, স্কাউট ও গার্ল গাইড আছেন ২১ লাখ। পৃথিবীর অনেক দেশেই লোক সংখ্যাই নেই ৪২ লাখ, সেখানে আমাদের দেশে ৪২ লাখ স্বেচ্ছাসেবক কাজ করেন। তাদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যার ফলে বাংলাদেশে দুর্যোগ মোকাবিলায় সফলতা অনেক বেশি।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহাসীন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর সুরেশ বার্টলেট, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর