শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে চলবে সারপ্রাইজ ভিজিট,অবহেলা পেলেই কঠোর ব্যবস্থা

শিক্ষাপ্রতিষ্ঠানে চলবে সারপ্রাইজ ভিজিট,অবহেলা পেলেই কঠোর ব্যবস্থা

এখন থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে সারপ্রাইজ ভিজিট চলবে। কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অবহেলার খোঁজ মিললে প্রতিষ্ঠান বা সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রবিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের বিফ্রিংয়ে একথা জানান তিনি।

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের করোনা ও ডেঙ্গু থেকে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিতে পর্যবেক্ষণে গিয়ে কোনো অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এখানে আমরা আজ জানিয়ে এসেছি। তবে প্রায়ই না জানিয়ে সব জায়গায় যাব। কোথাও যদি কোনো নিয়মের ব্যত্যয় দেখি, তাহলে সংশ্লিষ্ট যারা থাকবেন— শিক্ষক বা অধিদফতরের কর্মকর্তা যে-ই হোন; তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সবাই একরকম সচেতন নয়। তাই যারা শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনে যাবেন, তাদের একটু সচেতন থাকতে হবে। প্রতিটি স্কুলের আনাচে-কানাচে খুঁজে দেখতে হবে যেন ময়লা না থাকে। যতটা ভালো পারা যায়, আমরা চেষ্টা করছি।

বিষয়টি মনিটরিংয়ের জন্য প্রত্যেক জেলায় একটি কন্ট্রোল রুম করা হয়েছে জানিয়ে তিনি সবার প্রতি আহবান করেন, এই কন্ট্রোল রুমের নম্বরগুলো প্রচার করার পর যে কেউ এসব নম্বরে ফোন করে যদি জানান, যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে যেকোনো রকম সমস্যা আছে; আমরা তা সমাধানে ব্যবস্থা নেবো।

এসময় শিক্ষামন্ত্রী আরও জানান যে, ঘাটতি পূরণে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস নেওয়া হবে। অবস্থা আরও ভালো হলে জেএসসি পরীক্ষাও হবে। বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপার তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলো নিজেরা সিদ্ধান্ত নেবে, কবে খুলবে।

এর আগে পরিদর্শনকালে শ্রেণিকক্ষে ময়লা পাওয়ায় আজিমপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী। সেই সঙ্গে সেই অধ্যক্ষের নেতৃত্বে গঠতি মনিটরিং কমিটির সদস্য শিক্ষকদেরও সাময়িক বরখাস্ত করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর