• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৭ ১৪২৯

  • || ১৮ রজব ১৪৪৪

একাদশ নির্বাচন দেশে-বিদেশে প্রশংসিত: রাষ্ট্রপতি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০১৯  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়, যা দেশে-বিদেশে সকল মহলে প্রশংসিত হয়েছে। বুধবার জাতীয় সংসদের প্রথম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বিগত সরকার কর্তৃক প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে ‘বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনা’ এবং মধ্যমেয়াদি পরিকল্পনা হিসেবে ৬ষ্ঠ ও ৭ম ‘পঞ্চবার্ষিক পরিকল্পনা’ প্রণয়ন করা হয়। ৬ষ্ঠ ‘পঞ্চবার্ষিক পরিকল্পনা’ সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে এবং ৭ম ‘পঞ্চবার্ষিক পরিকল্পনা’র সঙ্গে এসডিজি’র প্রায় ৮২ শতাংশ অন্তর্ভুক্ত করে তা বাস্তবায়নের কার্যক্রম চলছে।’

আমার দৃঢ় বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নির্ধারিত সময়ের পূর্বেই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সম্পূর্ণভাবে সক্ষম হবে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১’ প্রস্তুতের উদ্দেশ্যে ‘বাংলাদেশ রূপকল্প ২০৪১ প্রণয়ন’ শীর্ষক একটি প্রকল্প গৃহীত হয়েছে। তাছাড়া শতবর্ষী ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণীত হয়েছে। এসডিজি অর্জনে গৃহীত কর্মসূচিসমূহ এবং ‘পঞ্চবার্ষিক পরিকল্পনা’র সমন্বয় ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে সমৃদ্ধির মহাসড়কে সংযুক্ত করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ‘রূপকল্প-২০২১’, দিনবদলের সনদ এবং মুক্তিযুদ্ধের চেতনার আলোকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নের সকল সূচকে রূপকল্পে নির্ধারিত লক্ষ্যমাত্রার চাইতে বেশি সাফল্য অর্জন করেছে বলেও জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, সরকারের দক্ষ পরিচালনায় অর্থনীতির সব সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। বিগত ২০১৫-১৬ অর্থবছর থেকে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ শতাংশের ওপরে রয়েছে। চূড়ান্ত হিসাব অনুযায়ী ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭ দশমিক আট-ছয় শতাংশ। বাংলাদেশ আজ জিডিপি ক্রয়ক্ষমতার ভিত্তিতে বিশ্ব-অর্থনীতিতে ৩৩তম এবং জিডিপি’র আকারের ভিত্তিতে ৪১তম। বর্তমানে মাথাপিছু জাতীয় আয় ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে। অপরদিকে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে।

আর্থিক অন্তর্ভুক্তি ও ব্যাংকিং খাতের উন্নয়নে ব্যাপক সংস্কার সাধিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ইএফটি ব্যবহারের মাধ্যমে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতাদি প্রদান; অনলাইন ব্যাংকিং; মোবাইল ব্যাংকিং; ১ কোটি ৭৫ লক্ষ প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা ইত্যাদি। ব্যাংক ব্যবস্থায় ঋণ প্রদানের সুদের হার কাঙ্ক্ষিত পর্যায়ে হ্রাস পেয়েছে। সুদের হারের নিম্নমুখী প্রবণতা বিনিয়োগ বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ