শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের সিমে ইন্টারনেট সুবিধা নিচ্ছে রোহিঙ্গারা

মিয়ানমারের সিমে ইন্টারনেট সুবিধা নিচ্ছে রোহিঙ্গারা

বিটিআরসি'র নির্দেশে কক্সবাজারের উখিয়া-টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক বন্ধ হওয়ায় সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে স্থানীয়রা। অথচ চোরাই পথে আনা মিয়ানমারের সিম ব্যবহার করে ঠিকই ইন্টারনেট সুবিধা নিচ্ছে রোহিঙ্গারা।

আগের নির্দেশনা অনুযায়ী মোবাইল অপারেটরগুলো টেকনাফ ও উখিয়ায় বিকেল ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত থ্রিজি-ফোরজি ইন্টারনেট বন্ধ রেখেছিল। এক সপ্তাহের ব্যবধানে সেই নির্দেশনা ২৪ ঘণ্টার জন্য কার্যকর করা হয়েছে। এতে ইন্টারনেটের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে দুই উপজেলার মানুষ।

রোহিঙ্গা ক্যাম্পের এনজিও কর্মী ইউনুস বাপ্পী জানান, উখিয়ার ২০টি ক্যাম্পে মোবাইল টাওয়ারের সুবিধা নিয়ে রোহিঙ্গারা বাংলাদেশি সিম দিয়ে ভয়েস কল করছে। আর চোরাই পথে মিয়ানমারের এমপিটি কোম্পানির সিম এনে ইন্টারনেট সুবিধা নিচ্ছে তারা।

আরেক এনজিও কর্মী রেদোয়ানুল হক বলেন, যাদের কারণে ইন্টারনেট বন্ধ করা হচ্ছে তারা ঠিকই সুবিধা ভোগ করছে। অথচ ভোগান্তির শিকার হচ্ছে বাংলাদেশিরা।

উখিয়ার বালুখালীর ব্যবসায়ী নুরুল আলম চৌধুরী বলেন, থ্রিজি-ফোরজি না থাকায় ইন্টারনেট তো পাচ্ছিই না, কথাও বলা যাচ্ছে না। বারবার কল ড্রপ হচ্ছে।

সাংবাদিক কায়সার হামিদ মানিক বলেন, ইন্টারনেট না থাকায় আমরা সঠিক সময়ে সংবাদ পাঠাতে পারছি না। রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল ব্যবহার বন্ধ করে থ্রিজি-ফোরজি চালু করা উচিত।

মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের মার্কেট কমিউনিকেশনের জিএম আশিকুর রহমান বলেন, গ্রাহকদের দুর্ভোগের বিষয়টি আমরা বুঝি। কিন্তু বিটিআরসি যে নির্দেশনা দিয়েছে, আমরা তা অনুসরণ করেছি।

উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, বিটিআরসি থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছিল রোহিঙ্গা ক্যাম্পে থ্রিজি-ফোরজি বন্ধ রাখতে। কিন্তু মোবাইল অপারেটররা জানাচ্ছে, তাদের পুরো উখিয়া-টেকনাফে ইন্টারনেট বন্ধ রাখতে বলা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর