শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এক তরমুজের দাম ৫ লক্ষাধিক টাকা!

এক তরমুজের দাম ৫ লক্ষাধিক টাকা!

গ্রীষ্মকালে তরমুজের চাহিদা থাকে ব্যপক। মিষ্টি স্বাদের এবং পানির পরিমাণ বেশি হওয়ায় গরমকালে এটি খুবই উপকারী ফল। বেশ সহজলভ্য এ ফল শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের অনেক দেশেও পাওয়া যায়।

জানা যায়, বিশ্বে মোট ১ হাজার ২০০ প্রজাতির তরমুজ উৎপাদন হয়। তবে জাপানে আছে তরমুজের একটি বিরল প্রজাতি। যেটি বিশ্বের সবচেয়ে দামি তরমুজ বলে জানা যায়। দেখতে কালো এ তরমুজের জাপানি নাম ‘ডেনসুক’। এগুলোকে কালো তরমুজ বলা হয়। কেবল জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তরাঞ্চলে এটি পাওয়া যায়। তবে বর্তমানে ডেনসুক তরমুজের বীজ ইউরোপ ও উত্তর আমেরিকায়ও ছড়িয়ে পড়েছে।

এটি এত বিরল প্রজাতির তরমুজ যে, খুব কমসংখ্যক উৎপাদন হয়। বছরে গড়ে মাত্র ১০০টি ডেনসুক তরমুজ উৎপাদন হয় সেখানে। তবে ডেনসুক তরমুজগুলো বাজারের দোকানে পাওয়া যায় না। এগুলো বিক্রির জন্য আয়োজন করা হয় জমকালো নিলাম অনুষ্ঠানের।

নিলামে একেকটি তরমুজের দাম ওঠে কয়েক হাজার থেকে লাখ টাকা পর্যন্ত। ২০১৯ সালে একটি ডেনসুক তরমুজ বিক্রি হয়েছিল ছয় হাজার ডলার। যার মূল্য বাংলাদেশি মুদ্রায় প্রায় পাঁচ লাখ ২২ হাজার টাকা।

এগুলো বাইরে থেকে দেখতে উজ্জ্বল এবং কালো। ভেতরের অংশটি খাস্তা। অন্য তরমুজ থেকে এটি স্বাদে বেশ মিষ্টি এবং এখানে বীজ অনেক কম থাকে। এর স্বাদ অনেক বেশি সুস্বাদু। তবে এ জাতের তরমুজ শুধু প্রথম ফসলের ক্ষেত্রে খুব দামে বিক্রি হয়।

পরের ফসল থেকে যে ফল পাওয়া যায়, সেগুলোর দাম ১৯ হাজার টাকা পর্যন্ত। তবে এমন দামে সব মানুষের পক্ষে এ তরমুজ খাওয়া সম্ভব নয়। এ তরমুজকে জাপানে বিলাসবহুল পণ্যের মধ্যে ধরা হয়। সাধারণত উপহার হিসেবে দেওয়ার জন্যই এ তরমুজ মানুষ কিনে থাকে। সুন্দর প্যাকেজিংয়ের সঙ্গে নানা প্রশংসা বার্তাও দেওয়া হয় তরমুজের সঙ্গে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক