বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুইডেন ও লন্ডন যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের আম!

সুইডেন ও লন্ডন যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের আম!

দেশে চাঁপাইনবাবগঞ্জকে আমের রাজধানী বলা হয়। বর্তমানে এই জেলার নাচোল উপজেলা থেকে সবজির পর এবার প্রথম বিদেশে আম রপ্তানি করা হয়েছে। উপজেলার মেসার্স এমবিবি অ্যাগ্রো নামে ফল এবং সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠান এ আম রপ্তানি করছেন।

জানা যায়, গত সোমবার মেসার্স এমবিবি অ্যাগ্রো রপ্তানিকারক প্রতিষ্ঠানটি এই উপজেলা থেকে ৪ মেট্রিক টন ক্ষীরসাপাত আম সুইডেন ও ৩ মেট্রিক টন আম লন্ডনে রপ্তানির জন্য পাঠিয়েছেন। এছাড়াও এবছর এই উপজেলা থেকে প্রায় ১০০ মেট্রিক টনের বেশি পরিমান আম বিদেশে রপ্তানি করার আশা রয়েছে।

কৃষি বিভাগের সূত্র মতে, চলতি বছর চাঁপাইনবাবগঞ্জ জেলোয় ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। এতে প্রায় ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধরণ করা হয়েছে। গত বছরে এই জেলা থেকে ১৩২ দশমিক ৫৬৯ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি হয়েছিল। এবছর তার পরিমান আরো বাড়বে বলে আশা করা যাচ্ছে।

রপ্তারিকারক প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মো. বদরুদ্দোজা বলেন, আমি দীর্ঘদিন যাবত এই জেলা থেকে বিভিন্ন প্রকার সবজি ও আম সুইডেনসহ অনেক দেশে রপ্তানি করে আসছি। তারই ধারাবাহিকতায় এবছরও রপ্তানি করছি। এখন পর্যন্ত ৪ মেট্রিক টন ক্ষীরসাপাত আম সুইডেন ও ৩ মেট্রিক টন আম লন্ডনে রপ্তানির জন্য পাঠিয়েছি। বর্তমানে আমগুলো বিমানে তোলার জন্য ঢাকা এয়ারপোর্টে রয়েছে।

তিনি আরো বলেন, আমি সুইডেনেই থাকি। সুইডেনের স্টকহোমের ও তার আশেপাশের বিভিন্ন ব্যবসায়ী আমাকে আমের অর্ডার দিয়ে রেখেছেন। তারপর এই জেলার নাচোল থেকে আমগুলো প্যাকেট জাত করে পাঠিয়ে দিয়েছি।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পলাশ সরকার বলেন, রপ্তানিকারক প্রতিষ্ঠানটির মাধ্যমে এই মৌসুমে প্রথমবার আম রপ্তানি করা হচ্ছে। এর আগেও প্রতিষ্ঠানটি এই জেলা থেকে বিভিন্ন ধরনের সবজি রপ্তানি করেছিল।

তিনি আরো বলেন, আমরা কৃষকদের রপ্তানি যোগ্য আম চাষের পরামর্শ দিচ্ছি। এছাড়াও আমরা মাঠ পর্যায়ে যেয়ে সরাসরি কৃষকদের সহযোগিতা করছি। কেননা রপ্তানির পরিমান বাড়াতে পারলে বৈদেশিক মুদ্রা অর্জন হবে যা অর্থনৈতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া কৃষকরাও তাদের ন্যায্য দাম পাবেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর