শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জে গৃহিণী আফিলা গাভীর খামারে স্বাবলম্বী

হবিগঞ্জে গৃহিণী আফিলা গাভীর খামারে স্বাবলম্বী

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দক্ষিণ হাতুন্ডা গ্রামের তার বসবাস। অভাবের সংসারে চার সন্তান আর স্বামী নিয়ে খুব কষ্টে আফিলার দিন চলতো। কোনো সময় খেয়ে আবার কখনও না খেয়ে থাকতে হতো তাদের। এমতাবস্থায় একটি বে-সরকারী সংস্থার পরামর্শে ঋণ নিয়ে গাভীর খামার গড়ে তোলেন। আর এতেই সাফলতার দেখা পান গৃহিণী আফিলা।

জানা যায়, আফিলা ঋণ নিয়ে একটা গাভী কেনেন। এরপর স্বামী আর সে মিলে সেই গাভী পরম যত্নে পালন করতে থাকেন। এরপর আর আফিলাকে পেছন ফিরে তাকাতে হয়নি। সেই এক গাভী থেকে আফিলার গোয়ালে এখন সাতটি গাভী। রয়েছে একটি বাছুরও। সেই গাভীগুলোর দুধ বিক্রি করে আফিয়া এখন সফল ডেইরি খামারি।

আফিলা বলেন, ২০১২ সালে ১০ হাজার টাকার ঋণ নিয়ে একটি গাভী কিনেছিলাম। সেই থেকে সফলতা আসতে শুরু করে। বর্তমানে সাতটি গরু থেকে প্রতিদিন প্রায় ৬০ লিটার দুধ বিক্রি হয়। প্রতি লিটার দুধ ৫৫ টাকায় মিষ্টির দোকানিরা ক্রয় করে। গরুর খাদ্য হিসেবে চাষ করা নেপিয়ার জাতের ঘাস, খড়, ভুসি। এসব খেয়ে গাভীগুলো মোটাতাজা হয়ে দুধ দেয়।

আফিলার স্বামী বাছির মিয়া জানান, এই গাভীর খামার গড়ে উঠার পিছনে স্ত্রী আফিলা খাতুনের বিরাট অবদান। বর্তমানে খামারের আয়ে পরিবার নিয়ে বেঁচে আছি। ছেলে ও মেয়ের লেখাপড়া করাচ্ছি। আমদের কুঁড়ে ঘরের পরিবর্তে পাকা ঘর করতে পেরেছি। সংসারে তেমন অভাবও নেই।

জেলা প্রাণিসম্পদ অফিসার প্রকাশ রঞ্জন বিশ্বাস বলেন, এ জেলার বিভিন্ন এলাকায় প্রায় বাড়িতেই গরু পালন করা হয়। আফিলা খাতুনের সাফল্যের কথা জেনে অত্যন্ত ভাল লেগেছে। তিনি কোন পরামর্শ চাইলে আমরা তাকে সহযোগিতা করবো।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই