শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষে লাভবান সবুর হোসেন!

বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষে লাভবান সবুর হোসেন!

জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষে সফল সবুর হোসেন। বিদেশি ফল হওয়ায় আগে এর পরিচিতি তেমন ছিল না। তবে বর্তমানে ধীরে ধীরে আমাদের দেশে এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। সুস্বাদু ও পুষ্টিকর এই ফলটি আগে বাজারে খুব কম দেখা গেলেও এখন বাজারে ব্যাপকভাবে এর উপস্থিতি দেখা যায়।

ক্রেতারা বেশি দাম দিয়েই ফলটি কিনে নিয়ে যান। সবুর হোসেন স্বল্পমেয়াদি এই সুস্বাদু ফল চাষে অধিক ফলনের পাশাপাশি তা বাজারে বিক্রি করেও লাভবান হতে পারছেন। তাই দিন দিন এই জেলায় স্ট্রবেরির চাষের পাশাপাশি ক্রেতাদের সংখ্যাও বাড়ছে।

জানা যায়, কৃষক সবুর হোসেন জেলার চান্দা গ্রামের বাসিন্দা। তিনি ১ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছেন। এছাড়াও জেলা সদর উপজেলার জামালপুর, চান্দা, কালিবাড়ি, খেজুরতলী গ্রামে নিজ মেধা ও উদ্যোগে অনেকেই স্ট্রবেরি চাষ করেছেন। স্থানীয়ভাবে গড়ে তুলেছেন স্ট্রবেরি ভিলেজ। মৌসুমের শুরুতে ৭০০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে স্থানীয় বাজারে ২০০-৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এতে স্থানীয় বাজার সহ আশেপাশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহ করে লাভবান হচ্ছেন।

চান্দা গ্রামের কৃষক সবুর হোসেন বলেন, আমি ১ বিঘা জমিতে স্ট্রবেরির চাষ করেছি। চাষে আমার ১ লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে। শুরুতে বাজারদর বেশি থাকলেও তা আস্তে আস্তে কমে যায়। আশা করছি ৩ লাখ টাকার বেশি স্ট্রবেরি বিক্রি করতে পারবো। তিনি আরো বলেন, এই বছর লাভবান হতে পারলে আগামীতে আরো বেশি জমিতে এর চাষ করবো।

জয়পুরহাট সদর উপজেলা কৃষি অফিসার কায়সার ইকবাল বলেন, এবছর জয়পুরহাট সদর উপজেলায় সাড়ে ১২ হেক্টর জমিতে স্ট্রবেরির চাষ হয়েছে। অল্প খরচে বেশি লাভ করা যায় বলে উদ্যোক্তাদের মাঝে এই ফলের চাষ বেশ জনপ্রিয়তা পাচ্ছে। এই ফল চাষে বেশি ফলনের পাশাপাশি ভাল বাজারদর থাকায় উদ্যোক্তারা লাভবান হতে পারেন। আমরা উদ্যোক্তাদের মাঠ পর্যায়ে যেয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই