শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সাঙ্গু নদীতে ফুল দিয়ে বিঝু-বিষু উৎসব শুরু

সাঙ্গু নদীতে ফুল দিয়ে বিঝু-বিষু উৎসব শুরু

পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের সবচেয়ে বড় সামাজিক উৎসব বিঝু-বিষু শুরু হয়েছে। বুধবার সকালে সাঙ্গু নদীতে ফুল নিবেদনের মাধ্যমে বান্দরবানে চাকমাদের ফুল বিঝু ও তঞ্চঙ্গ্যাদের ফুল বিষু উদযাপনের মধ্যদিয়ে উৎসব শুরু হয়। জানা যায়, বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে বছরের শেষ দুদিন ও বাংলা নব বর্ষের প্রথম দিন চাকমারা ফুল বিঝু, মূল বিঝু ও গজ্জ্যাপজ্জ্যা এই তিন দিন বিঝু পালন করে থাকে।

চাকমা তরুণী বাসন্তী ব‌লেন, নদীতে ফুল ভা‌সি‌য়ে বুদ্ধ‌কে পূজা ক‌রে আমরা আমা‌দের ফুল বিঝুর আনুষ্ঠা‌নিকতা শুরু ক‌রি। পুরাতন বছ‌রের যত খারাপ কিছু আছে, সব‌কিছু‌কে নদীর স্রো‌তে ভা‌সি‌য়ে দি‌য়ে নতুন বছ‌রের নতুন দি‌নে প্রত্যেকটা মানু‌ষের জীব‌ন যেন ফু‌লেরমত সুন্দর, সুবা‌সিত ও সুর‌ভিত হয় এ কামনা ক‌রি।

মাধবী লতা তঞ্চঙ্গ‌্যা ব‌লেন, আজ‌ আমা‌দের চাকমা ও তঞ্চঙ্গ‌্যা‌দের ফুল বিঝু উৎসব। তাই সাঙ্গু নদ‌ী‌তে সক‌লে মি‌লে ফুল ভাসা‌তে এসেছি। সুন্দরভা‌বে সকাল বেলা ফুল ভাসা‌তে পে‌রে আমরা খুব আন‌ন্দিত।

জেলা পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম জানান, সাংগ্রাইং, বিঝু, বিষু, বৈসু উৎসব ও বাংলা নব বর্ষ উপলক্ষে জেলা জুড়ে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বান্দরবানে সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে উৎসবস্থলে পোশাকধারী ও সাদা পোশাকে দুই স্তর বিশিষ্ট আইনশৃংখলা বাহিনী নিয়োজিত থাকবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: