শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পঞ্চগড়ে বিদেশি সবজি চাষে স্বাবলম্বী কৃষক সাইফুল ও আলমগীর!

পঞ্চগড়ে বিদেশি সবজি চাষে স্বাবলম্বী কৃষক সাইফুল ও আলমগীর!

বিদেশি নানা জাতের সবজি চাষে স্বাবলম্বী হয়েছেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার সাইফুল ইসলাম ও আলমগীর হোসেন নামে দুই চাষি। বেশ কয়েক বছর যাবত ধরে তারা বিদেশি সবজি উৎপাদন করে আসছেন। তাদের উৎপাদিত সবজি রাজধানীর বিভিন্ন নামিদামি হোটেল-রেস্টুরেন্ট, ক্যাফে ও সুপারশপে বিক্রি করছেন।

জানা যায়, কৃষক সাইফুর ইসলাম পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মাগুড়া গ্রামের ও আলমগীর হোসেন বাগানপাড়া এলাকার বাসিন্দা। তারা বেশ কয়েক বছর যাবত বিদেশি নানা প্রজাতির সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। তারা আইচবার্গ লেটুস, ব্রকলি, রেড ক্যাবেজ, রোমান, স্যালারি পাতা, ক্যাপসিকাম, পাচলি, চাইনিজ ক্যাবেজ প্রভৃতি চাষ করেন। এইসব সবজি রাজধানী ঢাকা সহ বিভিন্ন স্থানের নামিদামি হোটেল-রেস্টুরেন্ট, ক্যাফে ও সুপারশপে বিক্রি করেন। তাদের দেখাদেখি অনেকেই বিদেশি সবজি চাষে আগ্রহী হচ্ছেন।

সাইফুল ইসলাম বলেন, আমি অনেক বছর আগে ঢাকার সাভারে একটি বিদেশি সবজির ফার্মে বিদেশি সবজির চাষ শিখেছি। তারপর বাড়ি এসে জমি লিজ নিয়ে বিদেশি সবজির চাষ শুরু করি। প্রথমে সমস্যায় পড়লেও পরে ঢাকার বিভিন্ন ব্যবসায়ীদের সাথে যোগাযোগের ফলে এই সবজির চাহিদা সম্পর্কে জানতে পারি। তারপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

তিনি আরো বলেন, বর্তমানে আমি আইচবার্গ লেটুস, ব্রকলি, রেড ক্যাবেজ, রোমান, স্যালারি পাতা, ক্যাপসিকাম, পাচলি, চাইনিজ ক্যাবেজ প্রভৃতি চাষ করছি। স্থানীয়ভাবে এই সবজির চাহিদা তেমন নেই। তাই উৎপাদিত সবজি ঢাকা সহ অন্যান্য স্থানে অবস্থিত নামিদামি হোটেল-রেস্তোরাঁ ও সুপারশপে বিক্রি করে লাভবান হচ্ছি।

সরেজমিনে মাগুড়া গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে পাতা কপির মতো দেখতে থাইল্যান্ডের আইচবার্গ লেটুস জাতের সবজি চাষ হয়েছে। জমি থেকে তুলে ২-৩ দিন পর পর ঢাকার নামিদামি রেস্টুরেন্টগুলোতে পাঠানো হচ্ছে। এভাবেই বিদেশি সবজি উৎপাদন ও বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন সাইফুল।

সাইফুলের বিদেশি সবজি চাষ দেখে বাগানপাড়া এলাকার আলমগীর হোসেনও বিদেশি সবজি চাষ করছেন। তিনি বলেন, আমি ১ বিঘা জমিতে থাইল্যান্ডের সবজি আইচবার্গ লেটুস চাষ করছি। এই বিদেশি সবজি চাষে সাইফুল ইসলাম আমাকে পরামর্শ ও সহযোগিতা করেছেন। ইতোমধ্যে আমার জমি থেকে সবজি তুলে বাজারজাত করা শুরু করেছি। স্থানীয় বাজারে এ সবজি পরিচিত না থাকায় আমাকে ঢাকায় পাঠাতে হচ্ছে। বেশ দাম পাচ্ছি। আশা করছি সামনে আরও বেশি জমিতে আরও কয়েক প্রজাতির সবজি আবাদ করবো।

তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, এই জেলার মাটি দোআঁশ ও আবহাওয়া উপযোগী হওয়ায় বিদেশি সবজি চাষে চাষিদের সমস্যায় পড়তে হয়। ফলনও ভালো হয়। চাষিরা আইচবার্গ লেটুস, ব্রকলি, রেড ক্যাবেজ, রোমান, স্যালারি পাতা, ক্যাপসিকাম, পাচলি, চাইনিজ ক্যাবেজ, বিটরুট, স্কোয়াশ, ফ্রেঞ্চ বিনের মতো সবজি চাষ করছেন। আমরা চাষিদের বিদেশি সবজি চাষের পরামর্শ ও প্রয়োজনীয় সহযোগীতা করছি। আশা করছি বিদেশি সবজি উৎপাদন কৃষিক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই