শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পেঁয়াজ রসুনে ভরপুর উত্তরের জনপদ, কৃষকের মুখে হাসি

পেঁয়াজ রসুনে ভরপুর উত্তরের জনপদ, কৃষকের মুখে হাসি

চাষ পদ্ধতি ও বিনা চাষ পদ্ধতিতে পেঁয়াজ ও রসুনে ভরে উঠছে দেশের উত্তরের জনপদ নওগাঁ। নিচু ও ভেজা জমিতে বিনা চাষ পদ্ধতিতে চাষ করার পাশাপাশি সমতল চাষের জমিতেও আগ্রহভরে চাষ হচ্ছে মসলা ফসল। ভালো ফলন ও একটু আগাম ফলন পাওয়ায় বিক্রি করে লাভবানে চাষে আগ্রহ বাড়ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

কৃষি বিভাগ বলছে, রোপণের ৯০ থেকে ১১০ দিনের মধ্যে কৃষক রসুন তাদের ঘরে তুলতে পারেন ফলে লাভবান হচ্ছেন চাষিরা। গত চার-পাঁচ বছর আগে থেকে শুরু হয়েছে বিনা চাষ পদ্ধতিতে পেঁয়াজ রসুন আবাদ। অক্টোবর মাসের শেষ দিকে আবাদ শুরু হয়ে নভেম্বরের মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে রোপণের কাজ শেষ হয়ে যায়। জেলায় চলতি রবি মৌসুমে ৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে পেঁয়াজ ও ৯৬০ হেক্টর জমিতে রসুন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে।

জেলার ১১টি উপজেলায় পেঁয়াজ ও রসুন চাষের উপজেলা ভিত্তিক লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় পেঁয়াজ ৩৩০ হেক্টর ও রসুন ১০০ হেক্টর, রাণীনগর উপজেলায় পেঁয়াজ ৩৩৫ হেক্টর ও রসুন ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায় পেঁয়াজ ১৫৫ হেক্টর ও রসুন ৪০ হেক্টর, বদলগাছি উপজেলায় পেঁয়াজ ৫৬০ হেক্টর ও রসুন ১২০ হেক্টর।

মহাদেবপুর উপজেলায় পেঁয়াজ ৪৪০ হেক্টর ও রসুন ৯০ হেক্টর, পতœীতলা উপজেলায় পেঁয়াজ ১৮৫ হেক্টর ও রসন ৪৫ হেক্টর, ধামইরহাট উপজেলায় পেঁয়াজ ৭০০ হেক্টর ও রসুন ১১০ হেক্টর, সাপাহার উপজেলায় পেঁয়াজ ৫১৫ হেক্টর ও রসুন ৩৫ হেক্টর, পোরশা উপজেলায় পেঁয়াজ ১২০ হেক্টর ও রসুন ১৫ হেক্টর, মান্দা উপজেলায় পেঁয়াজ ৮৮৫ হেক্টর ও রসুন ২৫০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় পেঁয়াজ ৩০৫ হেক্টর ও রসুন ১১০ হেক্টর জমিতে চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন জেলার কৃষকরা ইতিমধ্যেই পেঁয়াজ ও রসুন চাষের প্রস্তুতি নিতে শুরু করেছেন। কৃষি বিভাগ কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও বীজ সরবরাহ কার্যক্রম হাতে নিয়েছে।

ধার্যকৃত লক্ষ্যমাত্রার জমি থেকে ৫৩ হাজার ৬৮১ টন পেঁয়াজ এবং ৯ হাজার ৪৩ মেট্রিক টন রসুন উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক