বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঈশ্বরদীতে গাজরের ব্যাপক ফলনে কৃষকের মুখে হাসি!

ঈশ্বরদীতে গাজরের ব্যাপক ফলনে কৃষকের মুখে হাসি!

পাবনার ঈশ্বরদীতে গাজরের ব্যাপক ফলন হয়েছে। এই উপজেলার মাটি খুব উর্বর। উঁচু জমিতে গাজরের চাষ ভালো হয়। গাজর চাষে রোগ বালাই কম, স্বল্প শ্রম, উৎপাদন বেশি এবং দাম ভালো পাওয়ায় গাজর চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় গাজরের ভালো ফলন হয়েছে। জমি থেকেই গাজর বিক্রি করতে পারছেন বলে জানায় কৃষকরা।

জানা যায়, পাবনা ঈশ্বরদীর ঈশ্বরদীর দাশুড়িয়া লক্ষীকুণ্ডা, সাহাপুর ও সলিমপুরে গাজরের চাষ হচ্ছে। গাজর চাষে রোগ বালাই কম, স্বল্প শ্রম, ও উৎপাদন বেশি হয়। পাশপাশি বাজারদর ভালো থাকে বলে কৃষকরা গাজর চাষে ঝুঁকছেন। শ্রমিক, সার, বিষ, সেচ সব মিলিয়ে এক বিঘা জমিতে গাজর চাষ করতে চাষিদের খরচ হচ্ছে ৪৫-৫০ হাজার টাকা। মৌসুমে একই জমিতে দুবার গাজরের আবাদ হয়ে থাকে। গাজর জমিতে থাকতেই বেপারিরা এসে একটা দাম ধরিয়ে জমির গাজর কিনে নেন বলে জানান স্থানীয় কৃষকরা।

চাষিরা বলেন, বিঘা প্রতি ১০০-১২০ মণ গাজরের ফলন পাওয়া যায়। এতে লক্ষাধিক টাকার উপরে গাজর বিক্রি করা যায়। আগামী ৭-১০ দিনের মধ্যে গাজর বিক্রি শুরু হবে।

বঙ্গবন্ধু স্বর্ণপদকপ্রাপ্ত ঈশ্বরদীর কৃষক জাহিদুল ইসলাম বলেন, এবছর আমি ১০০ বিঘা জমিতে গাজর চাষ করেছি। তবে গত বছরের তুলনায় এবছর গাজর চাষে খরচ বেশি হয়েছে। বীজের দাম বাড়ায় গাজর চাষে বিঘাপ্রতি খরচ ৪২-৫০ হাজার টাকা। গাজর জমি থেকেই এক থেকে দেড় লাখ টাকা বিক্রি হচ্ছে।

গাজর চাষি ভুট্রু আলী বলেন, আমি আমার ১৭ বিঘা জমিতে গাজর চাষ করেছি। সব কিছু মিলিয়ে এই ১৭ বিঘা জমিতে গাজর চাষে ৮ লাখ টাকা খরচ হয়েছে। এবছর ১৭৩০০ টাকা কেজি গাজরের বীজ কিনতে হয়েছে ২১৫০০ টাকায়। তাই খরচ বেড়েছে। গাজর জমি থেকেই বিক্রি করা যায়। আগামী ৭-১০ দিনের মধ্যে গাজর উঠবে। আশা করছি লাভবান হবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা সরকার বলেন, গাজর চাষ খুবই লাভজনক। এই উপজেলার মাটি গাজর চাষের জন্য খুবই উপযোগী। এ বছর ঈশ্বরদী উপজেলার ৮৫০ হেক্টর জমিতে গাজরের চাষ করা হচ্ছে। গাজর বাজারে উঠলে ৩০ থেকে ৪০ টাকা কেজি গাজর বিক্রয় হয়। কৃষি বিভাগের পক্ষ থেকে গাজর চাষে কৃষকদের সব রকম সহযোগিতা করা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক