শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

১৫ হাজার টাকা খরচে মাশরুম চাষে ৫ লাখ টাকা আয়!

১৫ হাজার টাকা খরচে মাশরুম চাষে ৫ লাখ টাকা আয়!

নেত্রকোণায় বাণিজ্যিকভাবে এখন চাষ করা হচ্ছে মাশরুম। জেলায় এই প্রথম বাণিজ্যিকভাবে মাশরুম চাষ করে সফলতা পেয়েছেন যুবক রিয়াদুল ইসলাম। মাশরুমের চাষ করে ভালো ফলন পাওয়ায় লাভবান হয়েছেন তিনি। আগামীতে আরো বড় পরিসরে মাশরুম চাষ করার স্বপ্ন দেখছেন তিনি। মাশরুম চাষে তার এই সফলতা দেখে এলাকার অনেকেই মাশরুম চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

জানা যায়, নেত্রকোনা সদর উপজেলার আমতলা ইউনিয়নের বুরিজুড়ি গ্রামের শিক্ষিত যুবক রিয়াদুল ইসলাম। অনলাইনে ভিডিও দেখে মাশরুম চাষে আগ্রহী হন তিনি। তারপর সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ট্রেনিং সেন্টারে চার দিনের প্রশিক্ষণ নেন তিনি। প্রথমেই বাড়িতে ছোট পরিসরে শুরু করেছিলেন মাশরুমের চাষাবাদ। পরে পরিবারের অন্য সদস্যরাও তাকে মাশরুম চাষে সহযোগিতা করেন। সঠিক পরিচর্যায় ২০ দিনের মাথায় শুরু হয় ফলন। বর্তমানে তিনি প্রতিদিন ৭-৯ কেজি মাশরুম পাচ্ছেন। ‘মিল্কি হোয়াইট’ জাতের মাশরুম চাষ করেছেন তিনি। বর্তমানে তাঁর বাড়িতে দুটি ঘরে এক হাজার প্যাকেট রয়েছে। স্থানীয় বাজারসহ শহরের নানা এলাকায় তাঁর মাশরুম বিক্রি হয়। আগামীতে আরো বড় পরিসরে মাশরুম চাষের পরিকল্পনাও আছে তার।

মাশরুম চাষি রিয়াদুল বলেন, এ জেলায় আমিই প্রথম মাশরুম চাষ করি। প্রথমবার চাষেই বেশ ভালো ফলন পেয়েছি। মাশরুম চাষে বাঁশের মাচা তৈরি, পলিথিনের প্যাকেটসহ ১৫ হাজার টাকা খরচ হয়। পরিবারের সবার সহযোগীতায় মাশরুম চাষে লাভবান হচ্ছি। আমার এই মাশরুম চাষাবাদ দেখতে প্রতিদিন অনেকেই ভিড় করছেন। আমি তাদেরকে চাষ বিষয়ক বিভিন্ন পরামর্শও দিচ্ছি।

তিনি আরো বলেন, প্রতি কেজি মাশরুম ২৮০-৩২০ টাকায় বিক্রি করেতে পারি। গত বছর মাশরুম চাষ করে ৫ লাখ টাকার মতো আয় করতে পেরেছি। এবছর আরো বেশি লাভবান হওয়ার আশা করছি।

মাশরুম ক্রেতা সিদ্দিক বলেন, আমার ভাসমান বুট-বড়ার দোকান আছে। আমি রিয়াদুল থেকে মাশরুম কিনে নিয়ে যাই। মাশরুম ভেজে ১০ টাকা পিস বিক্রি করি। তাতে আমার দ্বিগুণ লাভ হয়।

উপজেলা কৃষি কর্মকর্তারা সাবিনা ইয়াসমিন বলেন, এ জেলায় মাশরুমের চাষাবাদ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণসহ নানা পরামর্শ দেয়া হচ্ছে। রিয়াদুলের সফলতা দেখে আরো অনেকেই মাশরুম চাষে এগিয়ে আসবেন। আমরা তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করবো।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই