মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

১০০টি ড্রাগন চারা রোপন করে ইসমাইলের আয় বছরে ৩ লাখ টাকা!

১০০টি ড্রাগন চারা রোপন করে ইসমাইলের আয় বছরে ৩ লাখ টাকা!

নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার রাইজদিয়া গ্রামের মোঃ ইসমাইল হোসেন ড্রাগন ফল চাষে সফল হয়েছেন। তার এই সফলতার পেছনে রয়েছে অক্লান্ত পরিশ্রম ও সফল হওয়ার তীব্র ইচ্ছা। তার সফলতা দেখে আশেপাশের অনেকেই ড্রাগন চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, ২০১৯ সাল থেকে তিনি ড্রাগনের চাষ শুরু করেন। চাষের প্রথম বছরেই গাছে ফুল ফুটতে দেখেন। গাছে ফুল ফুটতে দেখে তিনি চাষে আরো মনোযোগী হন। ফলে এই সফলতা অর্জন করতে পারেন।

ড্রাগন চাষি ইসমাইল হোসেন বলেন, আমি ২০১৯ সালে ৫০ শতক জমিতে ১০০টি ড্রাগন চারা রোপন করি। এককটি চারা ছয় ফুট দূরত্বে রোপন করি। চারা রোপনের ১ বছরের মধ্যেই গাছে কলি আসে। তার ৫৫ দিন পর ফল পরিপূর্ণ হয়।

তিনি আরা বলেন, একটি গাছ থেকে ২০-৩০টি ড্রাগন ফল পাওয়া যায়। বছরে প্রায় দুই বার ফল সংগ্রহ করা যায়। ৪-৫ টি ড্রাগন ফলে এক কেজি হয়। বাজারে ১ কেজি ড্রাগন ৩০০-৪০০ টাকায় বিক্রি করি। এই বাগান থেকে বছরে প্রায় ৩ লাখ টাকা আয় করতে পারি।

সোনারগাঁ উপজেলার জামপুর ইউনিয়েনের মোঃ জলিল মিয়া বলেন, আমি অল্প পরিসরে ড্রাগন চাষ শুরু করি। বর্তমানে ১ বিঘা জমিতে ড্রাগন চাষ করছি। এখন ফল ধরা শুরু করেছে। আশা করি লাভবান হতে পারবো।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা আফরুজা সুলতানা বলেন, বর্তমানে আমাদের দেশে ড্রাগন ফলের ব্যাপক চাহিদা রয়েছে। সোনারগাঁ উপজেলার পৌরসভা সহ বিভিন্ন ইউনিয়নে ড্রাগনের চাষ হচ্ছে। আমরা চাষিদের সব ধরনের সহযোগীতা ও পরামর্শ দিচ্ছি।

আলোকিত সিরাজগঞ্জ