শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কম খরচে দ্বিগুণ লাভে ওলকচু চাষে ঝুঁকছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা!

কম খরচে দ্বিগুণ লাভে ওলকচু চাষে ঝুঁকছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা!

কম খরচে বেশি লাভ হওয়ায় কৃষি বিভাগের উন্নত জাতের কন্দাল ফসল চাষ প্রকল্পের আওতায় ঠাকুরগাঁওয়ের কৃষকেরা এবার বেশি ঝুঁকেছেন ওল চাষে। ওলকচু বেশি পুষ্টিগুণ সম্পন্ন হওয়ায় ভর্তা এমনকি সবজি হিসেবে খাওয়া যায় বলে বাজারে এর ভালো চাহিদা রয়েছে।

জেলার রাণীশংকৈলে এ বছর ৫ হেক্টর জমিতে ওলকচুর চাষ হয়েছে বলে জানান কৃষি অধিদপ্তর। যা গত বছরের তুলনায় প্রায় দুইগুণ। শুধু আবাদি এবং ফসলি জমিতে নয় বাড়ির আঙিনা ও পরিত্যক্ত জমিতে বিছিন্নভাবে চাষ হচ্ছে ওলকচুর।

ওলকচু চাষি উপজেলার লেহেম্বা ইউনিয়নের গোগর গ্রামের মোঃ নবাব বলেন, ওলকচু চাষে কোনো ঝামেলা নেই। কারণ কৃষি অফিসের যথাযথ পরামর্শে এখান থাকা ভাল লাভবান হওয়া যায়। এ ফসলের বীজ লাগানোর ২৬০-৭০ দিনের মধ্যে ফলন পাওয়া যায়।

একই ইউনিয়নের হাটখোলা গ্রামের রফিকুল নামের এক যুবক কৃষক জানান, এবার আমি ১৫ শতক জমিতে ওলকচু চাষ করেছি। এই জমিতে ছয়শত ওলকচুর বীজ রোপণ করি। এই জমিতে ১৫-২০ হাজার টাকা খরচ হয়। প্রতিটি গাছ থেকে ভাল ফলন পেলে খরচ বাদ দিলে ভালোই লাভ হবে। কৃষকদের উদ্দ্যশ্যে রফিকুল বলেন, আপনারা বাড়ির পাশের পতিত জমি ফেলে না রেখে কন্দাল জাতীয় ফসল চাষাবাদ করেন লাভবান হবেন।

একেকটি ওল গাছ থেকে ৪-৫ কেজি ওলকচু পাওয়া যায়। যার প্রতি কেজি ৪০-৫০ টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে। এটি বর্ষজীবী ফসল হলেও সেই জমিতে অন্য ফসল থেকে এ ফসলে যথেষ্ট লাভ থাকে বলে জানান কৃষকরা।

অল্প খরচে বেশি লাভ হলেও এ ফসল চাষে মাঝেমধ্যে কিছু কম ফলন কম পাওয়া যায় বলে জানান কৃষকরা।

হরিপুর উপজেলার এক যুবক মুসা জানান, ওলকচু আগে আমাদের এলাকায় বাড়ির আশেপাশে পতিত জমিতে চাষ হত।কিন্তু এখন কৃষি অফিসের সহায়তায় আবাদি জমিতে চাষ হচ্ছে।

গত বছর এর আবাদ কম হলেও এ বছর আবাদ অনেকাংশে বেড়েছে বলে জানান কৃষি দপ্তর।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সঞ্জয় দেবনাথ বলেন, ওল কচু চাষে খরচ কম লাভ বেশি। এ চাষাবাদে বাড়তি কোনো সার কীটনাশকের প্রয়োজন পড়ে না। এই ফসল রান্না করে খেলে কোষ্ঠকাঠিন্য থাকলে দূর হয়। ওল কচুর বাণিজ্যিক চাষাবাদে কৃষি বিভাগ সর্বাত্মক সহযোগিতা করছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই