মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বলসুন্দরী কুল চাষে বদরুলের স্বপ্ন পূরণ, ৬ লাখ টাকা বিক্রির আশা!

বলসুন্দরী কুল চাষে বদরুলের স্বপ্ন পূরণ, ৬ লাখ টাকা বিক্রির আশা!

দিনাজপুরের ঘোড়াঘাটে নিতাইশা এলাকার বদরুল ইসলাম বলসুন্দরী বরই চাষে সফলতা লাভের স্বপ্ন দেখছেন। তার বাগানের বরই গাছে ফুল এসেছে। ফুল আর গুটির ভারে নুয়ে পড়ছে গাছগুলো। প্রতিদিন তার বাগান দেখতে অনেকেই ভীড় করছেন।

জানা যায়, দিনাজপুরের ঘোড়াঘাটে নিতাইশা এলাকায় ৬ বিঘা জমিতে বলসুন্দরী জাতের বরই বাগান করেছেন বদরুল। গাছ লাগানোর ১ বছরের মাথায়ই ফুলে ফলে ভরে গেছে বাগান। ফুল ও গুটি ফলের ভাড়ে নুয়ে পড়ছে গাছগুলো। বদরুল ফল বড় হলে তা বিক্রির জন্য অপেক্ষা করছেন।

বদরুল বলেন, আমি ৬ বিঘা জমিতে প্রায় ১ হাজার গাছ লাগিয়েছি। বাগানটি করতে আমার ৫ লাখ টাকা খরচ হয়েছে। আমি নিজেই বাগানের পরিচর্যা করি। গাছের যত্ন নেই আর রাতেও বাগানে থাকি। গাছ লাগানো আমার নেশা। এই নেশাকেই পেশা হিসেবে নিয়েছি। আমি বরইয়ের পাশাপাশি ড্রাগন, মাল্টা এবং পেঁপের চাষ করি। আশা করছি ফলন ভালো হলে এই সিজনে ৫-৬ লাখ টাকার বরই বিক্রি করতে পারবো।

ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার এখলাছ উদ্দিন সরকার বলেন, এই উপজেলায় ১০ হেক্টর জমিতে বরইয়ের চাষ হচ্ছে। বদরুল ইসলামের বাগানে প্রচুর পরিমাণে ফুল ধরেছে। তার বাগানটি দেখে অনেকেই বাগান তৈরির জন্য আমাদের কাছে পরামর্শ নিচ্ছেন। আমরাও তাদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি।

আলোকিত সিরাজগঞ্জ