শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাতক্ষীরায় গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন, দামে খুশি চাষিরা!

সাতক্ষীরায় গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন, দামে খুশি চাষিরা!

সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের চাষিরা গ্রীষ্মকালীন টমেটো চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। বাম্পার ফলনের পাশাপাশি বাজারে গ্রীষ্মকালীন টমেটোর ভালো দাম থাকায় খুশি কৃষকরা।

জানা যায়, টমেটো শীতকালীন সবজি হলেও বর্তমানে কৃষি গবেষণার ফলে গ্রীষ্মকালেও এর চাষ করা যায়। চলতি মৌসুমে এ ইউনিয়নে ৬০ বিঘা জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে। আর অসময়ে চাষ হওয়া এই টমেটোর বাজারদরও ভালো। ফলে কৃষকরা লাভবান হতে পেরে খুশি।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বিগত ৪-৫ বছর যাবত এই জেলায় গ্রীষ্মকালীন টমেটোর চাষ হচ্ছে। তালা উপজেলায় ৭৫ বিঘা জমিতে গ্রীষ্মকালীন টমেটোর চাষ হয়েছে। বছরের এপ্রিল মাস থেকে এই টমেটোর চাষ শুরু হয়। ৬০-৭০ দিনের মধ্যে ফল ধরে পাকতে শুরু করে। নভেম্বর পর্যন্ত এই টমেটো বাজারে পাওয়া যায়। তারপর শীতকালীন টমেটোর চাষ শুরু হয়।

নগরঘাটা এলাকার কৃষক রবি সরদার বলেন, আমি ৩ বিঘা জমিতে গ্রীষ্মকালীন টমেটোর চাষ করেছি। এবছর আবহাওয়া ভালো থাকায় ফলন বেশি হয়েছে। এখন টমেটো বিক্রি করছি। বাজারদর ভালো থাকায় আশা করছি মৌসুম শেষে প্রতি বিঘায় কমপক্ষে দেড় লাখ টাকা লাভ হবে।

চাষি আসাদুর রহমান বলেন, চলতি বছর ১ বিঘা জমিতে গীষ্মকালীন টমেটোর চাষ করেছি। এই টমেটো চাষ করতে বিঘায় ১ লাখ ৬০ হাজার টাকার মতো খরচ হয়েছে। ইতোমধ্যে খরচের টাকা পরিমান টমেটো বিক্রি করেছি। জমিতে যা টমেটো আছে তা দেড় থেকে দুই লাখ টাকায় বিক্রি করতে পারবো।

নগরঘাটা গ্রামের চাষি হাবিদুর রহমান বলেন, আমি জমি থেকেই পাইকারদের কাছে ৬৫-৭০ টাকা দরে টমেটো বিক্রি করেছি। যা বাজারে খুচরা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আরো কয়েকজন কৃষক জানান, নগরঘাটা এলাকায় মূলত বারি-৮ ও বারি-৪ জাতের টমেটোর আবাদ হয়েছে। গ্রীষ্মকালীন টমেটো চাষে বিঘা প্রতি খরচ হয় ১ লাখ ৫০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার টাকা। চাষিরা বিঘা প্রতি প্রায় সাড়ে তিন লাখ টাকার টমেটো বিক্রি করতে পারেন। খরচ বাদ বিঘা প্রতি দেড় থেকে দুই লাখ টাকা লাভ থাকে।

উপসহকারী কৃষি কর্মকর্তা তুষার দাস বলেন, প্রথম বছর জমিতে গ্রীষ্মকলীন টমেটো চাষ করতে দেড় থেকে দুই লাখ টাকা খরচ হয়। পরবর্তিতে আর এতো টাকা ব্যয় হয় না। এই টমেটো চাষে বাঁশ ও পলিথিন দিয়ে ছাউনি ও বেড় তৈরি করতে হয়। যা শীতকালে লাগে না। বাজারদর ভালো থাকায় চাষিরা এই টমেটো চাষ করে লাভবান হতে পারেন।

নগরঘাটা ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, অনেকেই এই টমেটোর চাষের ব্যাপারে কিছু জানতে না। কৃষি বিভাগ কৃষকদের সহজ চাষ পদ্ধতি জানিয়েছেন। এই টমেটোর ফলন ও বাজারদর ভালো পাওয়ায় কৃষকদের মধ্যে টমেটো চাষের আগ্রহ দেখা যাচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই