শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাগেরহাটে জনপ্রিয়তা পাচ্ছে পুকুরপাড়ে সবজি চাষ

বাগেরহাটে জনপ্রিয়তা পাচ্ছে পুকুরপাড়ে সবজি চাষ

বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে পুকুর পাড়ে মাছ চাষের পাশাপাশি করলা, শসা, লাউ, ঢেঁড়স, মিষ্টি কুমড়া, উচ্ছে, ঝিঙে, চাল কুমড়া, বরবটি, শিম, পুঁইশাক, পেঁপে, শসা, খিরাইসহ নানা রকমের সবজি চাষ। মাছ চাষের পাশাপাশি পুকুরের পাড় পতিত অবস্থায় ফেলে না রেখে সেখানে বিশেষ পদ্ধতিতে বাঁশ ও জাল দিয়ে ঝুলন্ত মাচা তৈরি করে বিভিন্ন সবজির চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ৮৮০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে ৫৪০ হেক্টর ঘেরের পাড়ে জমিতে সবজি চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬০ হেক্টর জমি বেশি।

চুনখোলা ইউনিয়নের আংরা গ্রামের দীপঙ্কর বিশ্বাস জানান, তাঁর তিন বিঘা ঘেরের পাড়ে মাচা পদ্ধতিতে সবজির চাষ করা হয়েছে। উৎপাদিত সবজি পাইকারি দরে ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন তিনি। মাছের পাশাপাশি সবজি চাষ থেকে ভালই আয় হয় বলেও তিনি জানান।

একই এলাকার খোকন শেখ বলেন, বর্তমানে দেশ-বিদেশে সবজির ব্যাপক চাহিদা হওয়ায় গত কয়েক বছরে মাছের ঘেরের পাড়ে সবজি চাষে ভাগ্যের পরিবর্তন এসেছে তাঁদের জীবনে। মাচা পদ্ধতিতে সবজি চাষে বহু কৃষকের ভাগ্য ফিরেছে বলেও তিনি জানান।।

মোল্লাহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনিমেষ বালা বলেন, বেশিরভাগ ঘেরের পাড়ে সবজি চাষ হচ্ছে। বর্তমান ফসল তোলার ভরা মৌসুম চলছে। কৃষকরা ভালো দামও পাচ্ছেন। নিরাপদ সবজি উৎপাদনে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন সেবামূলক পরামর্শ প্রদান করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই