শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কৃষকের ক্ষেতে মিলেছে ২০ কেজির ওলকচু

কৃষকের ক্ষেতে মিলেছে ২০ কেজির ওলকচু

রাজবাড়ীর গোয়ালন্দে কৃষকের ক্ষেতে মিলেছে ২০ কেজি ওজনের একটি ওলকচু। বৃহস্পতিবার দুপুরে ওলকচুটি উপজেলা কৃষি অফিসে আনেন কৃষক হুমায়ন আহমেদ। পরে ৪০ টাকা কেজি দরে ৮০০ টাকা দিয়ে বিশাল এ ওলকচু কিনে নেন এক ব্যক্তি।

হুমায়ন আহমেদ বলেন, উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে প্রতি বছর বিভিন্ন ধরনের কৃষি ফসল আবাদ ও প্রদর্শনী করি। ব্যক্তিগতভাবে লাভবান হয়েছি। আমাকে দেখে গোয়ালন্দ ও রাজবাড়ীর আরো কয়েকজন কৃষক এ ওলকচু চাষ করছেন। মাঝে মধ্যে তাদের পরামর্শ দিচ্ছি।

তিনি আরো বলেন, আমি অন্যের জমি লিজ নিয়ে চাষ শুরু করি। বর্তমানে গোয়ালন্দ উপজেলার কৃষি কর্মকর্তাদের পরামর্শে ২০০ বিঘা জমিতে বিভিন্ন ধরনের ফসলের প্রজেক্ট করেছি। জেলার সেরা কৃষক হওয়ায় বিভিন্ন কোম্পানির মাধ্যমে কয়েকটি দেশে ভ্রমণও করেছি। এর মধ্যে তুরস্ক, নেপাল, ভারত, থাইল্যান্ড, ভুটান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আরব আমিরাত ও সৌদি আরব রয়েছে।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকন উজ্জামান বলেন, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় ওলকচুর প্রদর্শনী খামার পরিদর্শন করা হয়। যেখানে কৃষকরা ১০-১৫ কেজি ওজনের ওলকচু তুলেছেন। পরিচর্যা ভালো হলে এর ওজন আরো বাড়বে বলে আশাকরি।

তিনি আরো বলেন, গোয়ালন্দে কন্দাল ফসলের তেমন পরিচিত ছিল না। এ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কন্দাল ফসল যেমন ওলকচু, গাছ আলু, মিষ্টি আলু, পানি কচু ও লতি কচুসহ বিভিন্ন ফসল উপজেলার বিভিন্ন বাজারে দেখা যাচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই