বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাহাড়ে সম্ভাবনাময় বিলাতি ধনে পাতার চাষ

পাহাড়ে সম্ভাবনাময় বিলাতি ধনে পাতার চাষ

জেলার পাহাড়ে উৎপাদিত বিলাতি ধনে পাতার সুনাম রয়েছে সর্বত্র। পাহাড়ী পরিত্যক্ত জমিতে অন্যান্য ফসলের সাথে বিলাতি ধনে পাতার চাষ করে স্বাবলম্বী হচ্ছে এখানকার কৃষক।

এবছরও পাহাড়ে পাহাড়ে শোভা পাচ্ছে বিলাতি ধনে পাতা। বর্তমানে মসলা জাতীয় এ বিলাতি ধনে পাতা বাজারে আসতে শুরু করেছে, উৎপাদন খরচ কম হওয়াতে ধনে পাতাচাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। এখানে উৎপাদিত বিলাতি ধনে পাতা স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি দেশের বিভিন্ন জেলায়ও পাইকার ব্যবসায়ীরা নিয়ে যাচ্ছে।

জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত পাহাড়ী জমিতে অন্যান্য ফসলের সাথে ধনে পাতার চাষ করলে ও রাঙ্গামাটির সাপছড়ি, ওয়া¹া ও শীলছড়িসহ বিভিন্ন পাহাড়ী জমিতে বিলাতি ধনেপাতার চাষ করে আসছে পাহাড়ি কৃষকরা।

পাহাড়ী জমিতে বিলাতি ধনেপাতার চাষ নিয়ে কৃষক রিপণ চাকমা জানান, প্রতিবছর তারা পাহাড়ের পরিত্যক্ত জমিতে অন্যান্য ফসলের সাথে বিলাতি ধনিয়া পাতার চাষ করে থাকেন। উৎপাদন খরচ কম হওয়াতে পাহাড়ী কৃষকরা এখন বিলাতি ধনে পাতা চাষে অনেক আগ্রহী বলে জানান তিনি।

জেলার কাপ্তাই উপজেলার ধনে পাতা চাষি ও ক্ষুদে ব্যবসায়ীরা আপন বিকাশ তঞ্চঙ্গ্যা জানান, অল্প পুঁজিতে বেশী লাভ হওয়ায় পার্বত্য অঞ্চলের কৃষকদের কাছে বিলাতি ধনেপাতার চাষ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।তিনি জানান, ধনে পাতা চাষ করে লাভবান হলেও বর্তমানে বাজারে সারসহ অন্যান্য উপকরণের দাম বেড়ে যাওয়াতে আগের তুলনায় লাভ একটু কম হবে ।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  তপন কুমার পাল জানান, এ বছর রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রায় ৫০ হেক্টর জমিতে বিলাতি ধনিয়া পাতার চাষাবাদ হয়েছে এবং উৎপাদন ভালো হয়েছে । তিনি আরো জানান, পার্বত্য এলাকায় অন্যান্য ফসলের সাথে স্বল্প পূঁিজতে বিলাতি ধনে পাতা চাষ করে কৃষকরা অধিক লাভবান হওয়াতে কৃষক বিলাতি ধনে পাতা চাষেঅনেক আগ্রহী। এবিষয়ে জেলার বিভিন্ন উপজেলাগুলোতে কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ে সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানান তিনি। এবছর জেলায় ৬৫০  মেট্রিক টন বিলাতি ধনে পাতা উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

পার্বত্য এলাকায় ধনেপাতা চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে সহজ শর্তে কৃষি ঋণসহ প্রয়োজনীয় সহযোগিতার দাবি চাষিদের।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর