বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আগাম অটো শিম চাষে স্বপ্ন বুনছেন পাবনার চাষিরা!

আগাম অটো শিম চাষে স্বপ্ন বুনছেন পাবনার চাষিরা!

শীতকালীন আগাম অটো শিম চাষে স্বপ্ন বুনছেন পাবনা জেলার ঈশ্বরদীর মুলাডুলি ইউনিয়নের চাষিরা। ইতোমধ্যেই ক্ষেতজুড়ে এসেছে ফুল ও ফল। চলতি মাসের শেষের দিকেই এই জাতের শিম বাজারে চলে আসবে বলে জানিয়েছেন একাধিক চাষি।

ঈশ্বরদী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় ১১৩০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়। এর মধ্যে শুধুমাত্র মুলাডুলি ইউনিয়নে ৮৫০ হেক্টর জমিতে শিম চাষ হয়। ২০২১ সালে এ উপজেলায় ৮১ কোটি ৩৬ লাখ টাকার শিম বিক্রি হয়েছে।

সরেজমিনে মুলাডুলি ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, ‘অটো’ জাতের শিম গাছ ইতিমধ্যেই মাচায় উঠে ফুলে ফুলে ভরে গেছে। আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যেই পুরোদমে এসব শিম বাজারে উঠবে। এখানকার চাষিরা অটো শিম চাষে প্রতিবছরই সফলতা পায় এখানকার চাষিরা। তাইতো প্রতিবছরই এ শিমের চাষ বাড়ছে। শিম চাষকে কেন্দ্র করে ঈশ্বরদীর মুলাডুলিতে গড়ে উঠেছে বিশাল বাজার।

শিম চাষি জিসান জানান, আগাম ফলনের জন্য এই শিমের জাতটি অনেক ভাল। এই শিম চাষে বিঘাপ্রতি খরচ হয়েছে ৪০ থেকে ৪৫ হাজার টাকা। আবহাওয়া যদি অনুকুলে থাকে তাহলে বিঘা প্রতি ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা্র শিম বিক্রি হবে।

মুলাডুলি ইউনিয়নের কৃষি উপ-সহকারী কর্মকর্তা মো. আলিউজ্জামান জানান, জেলার মাটি ও আবহাওয়া শিম চাষের জন্য উপযোগী। প্রতিবছর এখানকার চাষিরা আগাম জাতের শিম চাষ করে। দ্রুত বাজারে এই শিম চলে আসে বিধায় চাষিরাও ভাল দাম পায়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর