শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবারও হবে না ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উৎসব

এবারও হবে না ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উৎসব

মহামারি করোনা ভাইরাস গ্রাস করে নিয়েছে মানুষের দৈনদিন জীবনযাত্রা। প্রতিদিন হু হু করে বাড়ছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য সচেতনতার ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। করেনা সংক্রমণ রোধে ইতোমধ্যে দেশে লকডডাউনের কথাও ভাবছে সরকার। এমন পরিস্থিতিতে এবারও পাহাড়ের ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উৎসব ঘিরে থাকছে না কোনো আনুষ্ঠানিকতা।  

গেলো বছরও একই কারণে পাহাড়ে ‘বৈসাবি’ উৎসবের কোনো আয়োজন ছিলো না। ইতোমধ্যে সাংস্কৃতিক, সামাজিক সংগঠনগুলো উৎসব না করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। ঘরে ঘরে পালন করা হবে দিনটি।
এর আগে জেলা প্রশাসন থেকে ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

মূলত প্রতিবছর ১২ এপ্রিল চাকমা সম্প্রদায়ের ফুল বিজুর মধ্য দিয়ে পাহাড়ে ‘বৈসাবি’ উৎসব শুরু হয়। সপ্তাহব্যাপী বিভিন্ন জাতিগোষ্ঠী ভিন্ন ভিন্ন নামে উৎসবটি হয়ে থাকে। ত্রিপুরাদের ‘বৈসু’ মারমাদের ‘সাংগ্রাই’ আর চাকমাদের ‘বিজু’। তিন সম্প্রদায়ের তিন নাম নামে আদ্যক্ষর দিয়েই নামকরণ হয় ‘বৈসাবি’। প্রতিবছর বাংলা নববর্ষের পাশাপাশি পাহাড়ে উদযাপিত হয় ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উৎসব।

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনন্ত ত্রিপুরা জানান, করোনার এমন পরিস্থিতিতে উৎসব আয়োজনের কোনো সুযোগ নেই। এবারও আমরা কোনো আনুষ্ঠানিকতা রাখিনি। সবাইকে ঘরে ঘরে ছোট পরিসরে দিনটি উদযাপনের জন্য বলছি। এখন পরিবার পরিজন নিয়ে সুস্থভাবে বেঁচে থাকাটা জরুরি।

প্রতি বছর খাগড়াছড়ির পানখাইয়া পাড়ার বটতলী নামক এলাকায় বসে মারমা জনগোষ্ঠী সাংগ্রাই উৎসবের সবচেয়ে বড় আনুষ্ঠানিকতার আয়োজন। মারমা উন্নয়ন সংসদের উদ্যোগে আয়োজিত উৎসবে ঐতিহ্যবাহী খেলাধুলা, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, পানি খেলাসহ আরও নানা আয়োজন। উৎসবটি দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ছুটে আসত। এবারও সেখানে থাকছে না উৎসবের কোনো আনুষ্ঠানিকতা।

মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মংপ্রু চৌধুরী বলেন, এই মুহূর্তে উৎসব পালনের চেয়ে নিজেরা বেঁচে থাকাটা জরুরি প্রশাসন থেকেও জনসমাগমে নিষেধাজ্ঞা আছে। আগামীতে করোনার প্রকোপ কমে গেলে আমরা দ্বিগুণ আনন্দে উৎসব আয়োজন করবো।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক