শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পানে ভাগ্য বদলের স্বপ্ন বুনছেন আইয়ুব

পানে ভাগ্য বদলের স্বপ্ন বুনছেন আইয়ুব

দিনাজপুরের ফুলবাড়ীতে পান চাষে ভালো ফলন ও লাভজনক হওয়ায় ভাগ্য বদলের স্বপ্ন বুনছেন পানচাষি আইয়ুব আলী। উপজেলার ছোট বিমল পুর গ্রামে প্রথমবার পান চাষ করে লাভবান হয়েছেন এ পানচাষি।

উপজেলার ছোট বিমল পুর গ্রামের কিনু মন্ডলের ছেলে পান চাষি আইয়ুব আলী, অভিজ্ঞ পান চাষিদের পান চাষে সফলতা দেখে অনুপ্রাণিত হয়ে এ উপজেলায় প্রথমবার পান চাষ করে সফল হয়েছেন।

ফুলবাড়ী উপজেলার মাটিতে প্রথমবার পান চাষ করে লাভের মুখ দেখেছেন আইয়ুব আলী। এ অঞ্চলে কেউ কখনো পান চাষের উদ্যোগ না নিলেও জেলার ফুলবাড়ী উপজেলার ছোট বিমলপুরের কৃষক আইয়ুব আলী তার আত্বীয়র কাছ থেকে উদ্বুদ্ধ হয়ে প্রথমবার পান চাষ করে সফল হয়েছেন। তিনি এখন দেখছেন ভাগ্য বদলের স্বপ্ন। তার সাফল্যে অনুপ্রাণিত হয়ে অনেকই ছুটে আসছেন তার কাছে পান চাষের পরামর্শ নিতে।

আইয়ুব আলী ২০১৮ সালে তার এক আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়ে সেখানে পানের চাষ আবাদ দেখে অনুপ্রাণিত হয়ে তার সহযোগিতায় রাজশাহীর মোহনপুর থেকে প্রায় ২০ হাজার টাকায় ৮ হাজার পানের চারা কিনে এনে ২০ শতাংশ জমিতে পানের বরজ তৈরি করেন। পর পর দুইবার তার বরজের পানের চারাগুলো নষ্ট হয়ে যায়। এতে ২০ হাজার টাকার ক্ষতি হয় তার। তবু হাল ছাড়েননি আইয়ুব আলী। তৃতীয় বার চারা লাগানোর পর তিনি সফল হয়েছেন। এরইমধ্যে তার বরজের পান পাতা বড় হয়েছে। বিক্রিও করেছেন।

পান চাষি আইয়ুব আলী বলেন, ছোটো বিমলপুর গ্রামের মাটি পান চষের উপযুক্ত হওয়ায় পান সুস্বাদু হওয়ায় এর অনেকটাই কদর রয়েছে। পান কিনতে প্রতিদিনই ব্যবসায়ীরা ছুটে আসেন তার বরজে। দুইবার ক্ষতির পরেও ২০ শতাংশ জমিতে পান চাষে তার মোট খরচ হয়েছে দেড় লাখ টাকার মতো। এরই মধ্যে প্রায় ৩ লাখ টাকার পান বিক্রি করেছেন। প্রতি সপ্তাহে ৫ হাজার টাকার পান বিক্রি করছেন। পান চাষের নিয়ম অনুযায়ী বর্তমানে পান গাছের লতা বাড়তি হলে আবার সে লতাগুলো মাটি দিয়ে ঢেকে দিতে হয় এখন সেই প্রস্তুতি চলছে। তিনি এ বাগান থেকে প্রতি বছর আরো ২ লাখ টাকার পান বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করছেন।

তিনি আরো বলেন, তার সাফল্যে এলাকার অনেক চাষি পান চাষে আগ্রহ দেখাচ্ছেন। তারা বরজে এসে পান চাষের বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ নিচ্ছেন। আমাদের দেশে পানের চাষ একটি সম্ভাবনার ব্যবসা। পানের ব্যবসা করে অনেক দরিদ্র পরিবার বর্তমানে স্বাবলম্বী হয়েছেন। তাই সরকার যদি পান চাষিদের বিশেষ সুবিধা দিয়ে কৃষি ঋণ দেন তাহলে এই ক্ষেত্রে একটি বিপ্লবের সম্ভাবনা রয়েছে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ জানান, আইয়ুব আলী সাফল্যের মাধ্যমে এই উপজেলায় পান চাষের উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। পান চাষে উদ্যোগী চাষিদের সবধরনের সহযোগিতা দিতে কৃষি বিভাগ প্রস্তুত।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই