শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গাভী পালনে ফিরল দিন

গাভী পালনে ফিরল দিন

হাতে পুঁজি বলতে তেমন কিছুই ছিল না। তাই বাধ্য হয়ে পৈতৃক ভিটা বিক্রি করে সেই টাকায় গাভী পালন শুরু করেন। অল্প দিনেই আসে ব্যাপক সাফল্য। ফরিদপুরের বোয়ালমারী উপজেলার হাসামদিয়া গ্রামের রহমান শেখের ছেলে মিজান শেখের স্বাবলম্বী হয়ে ওঠার শুরুর গল্পটা এমনই। 

সফল এই খামারি বলেন, দীর্ঘদিন হাসামদিয়া বাজারে বিস্কুট ফ্যাক্টরির ব্যবসায় নিয়োজিত ছিলাম। বেশ ভালোই চলছিল। হঠাৎ আগুনে পুড়ল সর্বস্ব। এ দূর্ঘটনায় এলাকা ছাড়া হয়ে পড়েছিলাম। এরপর অনাহারে অর্ধাহারে পরিবার নিয়ে চলত আমার সংসার। শেষ সম্বল পৈতৃক ভিটা বাড়ি বিক্রি করে এলাকা ছেড়ে আলফাডাঙ্গা বাঁকাইল গ্রামে ভাড়া বাড়িতে উঠি। পৈতৃক ভিটা বিক্রির টাকায় তিনটি গাভী ক্রয় করি। বর্তমানে সেটিকেই ১৯টি গাভীসহ কয়েকটি বাচ্চা নিয়ে গাভীর দুগ্ধ খামারে পরিণত করেছি। 

মিজান শেখ বলেন, বর্তমানে ৬ টি গাভী থেকে দুই বেলা ৬০-৬৫ লিটার দুধ আসে, সারা বছরেই গাভী থেকে দুধ পাই, দুধ বিক্রি করে খামারের খরচ বহনসহ আমার পরিবার চলছে বেশ হেসে খেলে। 

তিনি আরো বলেন, প্রতি বছর প্রায় ৬-৭ লাখ টাকা লাভ হচ্ছে। বর্তমানে আমি খামার ব্যবসায় ভালো অভিজ্ঞতা অর্জন করেছি। এখন সরকারিভাবে যদি বেশী পরিমাণ ঋণ সহযোগীতা পাই। তাহলে গাভী আমদানি করে এলাকার বেকার ছেলেদের কাজের সুযোগ করে দিতে পারতাম।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই