• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

লোক দেখানো ইবাদতের রয়েছে ভয়ংকর পরিণতি

লোক দেখানো ইবাদতের রয়েছে ভয়ংকর পরিণতি

যে কোনো আমল আল্লাহর কাছে কবুল হওয়ার জন্য রিয়া বা লৌকিকতামুক্ত থাকতে হবে। কোরআন হাদিসের নির্দেশিত নিয়মে হতে হবে। মানুষকে দেখানো বা অন্য কোনো দুনিয়াবি স্বার্থের জন্য হতে পারবে না।

১২:২৭ পিএম, ৩ মার্চ ২০২১ বুধবার

নবীজির উপর দরূদ পড়ার গুরুত্ব

নবীজির উপর দরূদ পড়ার গুরুত্ব

প্রিয় নবীজি (সা.) এর আগমন সব সৃষ্টির জন্য রহমত স্বরূপ। আল্লাহ তায়ালা তাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ পাঠিয়েছেন। স্বয়ং আল্লাহ তাআলা এবং ফেরেশতারা বিশ্বনবী (সা.) এর জন্য রহমতের দোয়া করেন।

১১:৪৪ এএম, ২ মার্চ ২০২১ মঙ্গলবার

আত্মহত্যার কঠিন পরিণতি

আত্মহত্যার কঠিন পরিণতি

আত্মহত্যা মহাপাপ। এই কথাটি আত্মহননকারী ব্যক্তিরও অজানা নয়। তবু হতাশা, অধৈর্য ও পারিবারিক নানা কলহে মানুষ এ পাপের দায় নিয়েও জঘন্য পথটি বেছে নেয়। সাম্প্রতিক সময়ে আত্মহত্যার ভয়াবহ পরিসংখ্যান উঠে এসেছে গণমাধ্যমে। 

১১:৪৯ এএম, ১ মার্চ ২০২১ সোমবার

অশ্লীল অভ্যাস থেকে পরিত্রাণ পাবেন যে আমলে

অশ্লীল অভ্যাস থেকে পরিত্রাণ পাবেন যে আমলে

আমরা কোনো না কোনো খারাপ অভ্যাসের সঙ্গে জড়িয়ে যাই। এরপর এক সময় গিয়ে তা আসক্তিতে পরিণত হয়। তখন আর চেষ্টা করলেও সেই খারাপ আসক্তি থেকে সহজে বেরিয়ে আসা যায় না। তবে খারাপ আসক্তি থেকে বেরিয়ে আসার জন্য রাসূলুল্লাহ (সা.) তার সাহাবিদেরকে একটি দোয়া শিখিয়ে দিয়ে গেছেন।

১১:২৯ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ রোববার

জাল সার্টিফিকেটধারী চাকরিজীবীর বেতন কি বৈধ?

জাল সার্টিফিকেটধারী চাকরিজীবীর বেতন কি বৈধ?

প্রশ্ন : কেউ জাল সার্টিফিকেটের মাধ্যমে চাকরি করলে তার বেতন বৈধ হবে কি?

উত্তর : ইসলামি শরিয়তে জাল সার্টিফিকেট বানানো মারাত্মক অপরাধ- গুনাহের কাজ। কেননা এটি মিথ্যা ও প্রতারণা। তবে বেতন হচ্ছে কাজ ও কর্মের বিনিময়। কাজ করে অর্থ উপার্জন করা একটি বৈধ পন্থা। তাই চাকরির বেতন বৈধ হবে। মনে রাখবেন, মিথ্যা ও প্রতারণা থেকে বেঁচে থাকা একজন ইমানদারের কাজ। মিথ্যা মানুষকে ধ্বংস করে দেয়। মিথ্যুকদের প্রতি আল্লাহর অভিশাপ।

১১:২৫ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

চেয়ারে বসে পড়লে কি নামাজ হবে?

চেয়ারে বসে পড়লে কি নামাজ হবে?

আজকাল চেয়ারে বসে নামাজ পড়ার প্রবণতা খুব বেশি দেখা যাচ্ছে। অনেক মানুষ তো শুধু আরামের জন্য চেয়ারে বসে নামাজ আদায় করেন। আবার কিছু মানুষ যদিও তাদের রুকু সিজদা করতে কষ্ট হয়, কিন্তু জমিনে বসে ইশারায় রুকু সিজদা করতে পারেন। তা সত্ত্বেও তারা নির্দ্বিধায় চেয়ারে বসে নামাজ আদায় করেন।আবার অনেকেই আছেন অসুস্থতার কারণে চেয়ারে বসে কিংবা মাটিতে বসে নামাজ পড়েন। এই বিষয়ে অনেকেই অনেক মত দিয়ে থাকেন। 

১১:৩১ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

যাদের ‘কিছুই মনে থাকে না’ তাদের জন্য ৯ করণীয়

যাদের ‘কিছুই মনে থাকে না’ তাদের জন্য ৯ করণীয়

স্মৃতি শক্তি মহান আল্লাহর অন্যতম নেয়ামত। কিন্তু এমন অনেকেই আছেন, যাদের কোনো কিছুই মনে থাকে না। তাদের জন্য রয়েছে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লমের গুরুত্বপূর্ণ ৯ উপদেশ। তাহলো-

১১:৫২ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ইসলামের আলোকে সম্পদ ব্যবহার ও সুরক্ষার পদ্ধতি

ইসলামের আলোকে সম্পদ ব্যবহার ও সুরক্ষার পদ্ধতি

ইসলামী অর্থনীতিকে আরবি ভাষায় ‘ইকতিসাদ’ বলা হয়। যার অর্থ মধ্যপন্থা অবলম্বন করা। এ নামকরণ থেকেই সম্পদ বিষয়ে দৃষ্টিভঙ্গি স্পষ্ট হয়। ইসলাম একদিকে মানবজীবনে সম্পদের প্রয়োজনীয়তার কথা বলেছে, অন্যদিকে সম্পদ-লিপ্সার কুফল তুলে ধরে সাবধান করেছে। মানবজীবনের প্রয়োজনে সম্পদ সুরক্ষায় যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে। পবিত্র কোরআনে সম্পদকে কখনো কল্যাণের উৎস, কখনো পার্থিব জীবনের সৌন্দর্য এবং কখনো ফিতনার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

১০:৫৮ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

কাবা শরিফের প্রতিকৃতি তৈরি নিয়ে নিন্দা ও আলেমদের ব্যাখ্যা

কাবা শরিফের প্রতিকৃতি তৈরি নিয়ে নিন্দা ও আলেমদের ব্যাখ্যা

সম্প্রতি কাবা শরিফের একটি প্রতিকৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেটি তৈরি করা হয় ইরাকে। ঐতিহাসিক স্মৃতিবিজড়িত কারাবালায় হজরত ইমাম হুসাইন ইবনে আলি রাদিয়াল্লাহু আনহুর সমাধিস্থলে কাছে এটি তৈরি করা হয়। আর এতেই বিশ্বব্যাপী ধর্মপ্রাণ মুসলমানের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়। মুসলিম উম্মাহ এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। তবে কাবা শরিফের প্রতিকৃতি তৈরির ব্যাপারে কর্তৃপক্ষ একটি ব্যাখ্যাও দিয়েছে। খবর আল-বালাদ ও ইকনা আরবি।

১১:৫০ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

৪০০ বছরের ঐতিহ্যবাহী ভাঙ্গা মসজিদ

৪০০ বছরের ঐতিহ্যবাহী ভাঙ্গা মসজিদ

ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলা সদর থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে নতুন বান্দুরা শাহী মসজিদ তথা ভাঙ্গা মসজিদ অবস্থিত। প্রায় ৫০ শতাংশ জমির উপর তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটির অবস্থান। এর মধ্যে মাত্র দুই শতাংশ জমির উপর রয়েছে মূল ভবনটি। প্রতিদিনই দূর থেকে মসজিদটিতে লোকজন আসে ইবাদত করতে। প্রতি শুক্রবার জুমার নামাজ আদায় করতে নবাবগঞ্জসহ পার্শ্ববর্তী দোহার, মানিকগঞ্জ, কেরানীগঞ্জসহ আশেপাশের কয়েকটি থানার কয়েক হাজার নারী-পুরুষের সমাগম ঘটে। পুরুষের পাশাপাশি নারীদের নামাজের জন্য রয়েছে আলাদা সুব্যবস্থা।

১২:০৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

ইসলামে সুস্থতার গুরুত্ব

ইসলামে সুস্থতার গুরুত্ব

সুস্থতা আল্লাহর অনেক বড় নেয়ামত। সুস্থ শরীর ও মন মহান আল্লাহর অনুগ্রহ। তাই সুস্থ থাকতে সতর্কতা অবলম্বন করা জরুরি। কেননা ‘রোগের চিকিৎসার চেয়ে রোগ প্রতিরোধ করা উত্তম’। এটা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম স্লোগানও বটে। এ জন্য সুস্থ থাকতে সতর্ক থাকার প্রয়োজনীয়তা অনেক বেশি।

১১:৪৫ এএম, ২১ ফেব্রুয়ারি ২০২১ রোববার

জান্নাতি যে দুই ব্যক্তিকে দেখে হাসবেন আল্লাহ

জান্নাতি যে দুই ব্যক্তিকে দেখে হাসবেন আল্লাহ

জান্নাতি দুইজন ব্যক্তিকে দেখে মহান আল্লাহ হাসবেন। কারণ, তাদের একজন অপর জনের খুনি। যে খুন হয়েছেন আর যে খুন করেছেন; তারা উভয়েই জান্নাতের মেহমান হওয়ার সৌভাগ্য লাভ করবেন। আর তাদের দেখেই মহান আল্লাহ হাসবেন। তারা কারা?

১১:১৬ এএম, ২০ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

লোক দেখানো ভালো কাজের করুণ পরিণতি

লোক দেখানো ভালো কাজের করুণ পরিণতি

লোক দেখানো আমল কিংবা প্রশংসা পাওয়ার জন্য যে কোনো ভালো কাজই ইসলামে কবিরা গোনাহ। এ সব আমল-ইবাদতকারীর পরিণতিও ভয়াবহ। কেয়ামতের দিন প্রশংসা পাওয়ার জন্য ভালো কাজ করার ব্যক্তিদের বিচারই প্রথম করা হবে। হাদিসের বর্ণনায় তা প্রমাণিত। লোক দেখানো ইবাদতকারী ও তার শাস্তির বর্ণনায় হাদিসে এসেছে-

১১:৫৩ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

সাওয়াবের কাজও যখন কবিরা গোনায় পরিণত হয়

সাওয়াবের কাজও যখন কবিরা গোনায় পরিণত হয়

নামাজ জাকাত হজ কুরআন তেলাওয়াত জিকির ও মানুষের উপকার- সবই সাওয়াবের কাজ। কিন্তু এসব সাওয়াবের কাজও সামান্য ভুলের কারণে শুধু গোনাহ-ই নয়; বরং কবিরা গোনাহে পরিণত হয়। আর তা হচ্ছে- রিয়া বা লোক দেখানো মানসিকতা। কুরআন-সুন্নায় এ থেকে বিরত থাকাতে বার বার সতর্ক করা হয়েছে।

১১:৪৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ক্ষমা ও ভালোবাসা পাবেন যেভাবে

ক্ষমা ও ভালোবাসা পাবেন যেভাবে

আনুগত্য ও নির্ভরশীলতা অনেক বড় ইবাদত। তবে সে আনুগত্য হতে হবে নিরেট খাঁটি। এ আনুগত্য হবে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একনিষ্ঠ আনুগত্য। আর নির্ভরশীলতা হবে শুধু মাত্র আল্লাহ তাআলার উপর। তবেই মানুষ পাবে আল্লাহর ভালোবাসা ও ক্ষমা। কুরআনুল কারিমের ঘোষণা থেকেই তা সুস্পষ্ট।

১১:৩৩ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

মৃত্যুর পরের জীবন নিয়ে ভাবনা

মৃত্যুর পরের জীবন নিয়ে ভাবনা

রোগ-শোক কিংবা বার্ধক্যজনিত স্বাভাবিক মৃত্যু; প্রতিনিয়তই কেউ না কেউ মরছে। তারপরও মানুষের মধ্যে মৃত্যু নিয়ে কোনো ভাবনা নেই। নেই মৃত্যুর পরের জীবন নিয়ে ভাবনা। অথচ আল্লাহ তাআলা কুরআনুল কারিমে মৃত্যু ও মৃত্যুর পরের জীবন নিয়ে দিয়েছেন চমৎকার বর্ণনা। আল্লাহ তাআলা বলেন-

১১:৫১ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

যেসব পাপ নীরবে আমল নষ্ট করে

যেসব পাপ নীরবে আমল নষ্ট করে

নেক আমল পরকালীন জীবনের মূলধন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের বড় মাধ্যম। তাই আখিরাতে শান্তি ও সফলতা লাভে বান্দার কবুলযোগ্য আমলের বিকল্প নেই। কিন্তু জীবন চলার পথে নিজের ইচ্ছা ও অনিচ্ছায় এমন কিছু বদ আমল সংঘটিত হয়, যা খাঁটি ও কবুল হওয়া আমলগুলো নষ্ট করে দেয়।
এখানে আমল বিনষ্টকারী সেই বদ আমলগুলো তুলে ধরা হলো—

১১:৩০ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

রজব মাসে যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

রজব মাসে যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

রজব আল্লাহর মাস। এ মাসে মুমিন বান্দা আল্লাহর কাছে বরকত চাইবেন। রমজানের ইবাদতের জন্য প্রস্তুতি গ্রহণ করবেন। বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরো রজব মাসজুড়ে বেশি বেশি বরকতের দোয়া পড়তে বলেছেন ।

১১:৪০ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০২১ রোববার

গোনাহ হলেই সঙ্গে সঙ্গে যে দোয়া পড়বেন

গোনাহ হলেই সঙ্গে সঙ্গে যে দোয়া পড়বেন

গোনাহ হয়ে গেলে সঙ্গে সঙ্গে আল্লাহর কাছে ক্ষমা চাওয়াই হলো মুমিন মুসলমানের অন্যতম গুণ। আর তা-ই করেছেন উম্মুল মুমিনিন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা।

০২:৩২ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

জুমার দিন মসজিদে বসার আদব ও পুরস্কার

জুমার দিন মসজিদে বসার আদব ও পুরস্কার

জুমার দিন মসজিদে আসা খুতবা শোনা ও নামাজ পড়া মুমিন মুসলমানের সাপ্তাহিক ইবাদত। এ দিন নামাজ পড়তে মসজিদে যেতে হয়। তবে অনেকেই মসজিদের আদবগুলো সঠিকভাবে জানেন না। সেক্ষেত্রে আপনার অজ্ঞতার কারণে অনেক বড় ভুল হয়ে যেতে পারে। মসজিদে গিয়ে বসার ক্ষেত্রে কিছু আদব ও নিয়ম রয়েছে। এ সম্পর্কে হাদিসের সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। 

১১:৪২ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

অনিদ্রা দূর করতে পড়ুন এই দোয়া

অনিদ্রা দূর করতে পড়ুন এই দোয়া

ঘুম একটি ইবাদত। ক্লান্তি-শ্রান্তির দিন শেষে মানুষ ঘুমের রাজ্যে হারিয়ে যায়। শরীর ঠিক ও সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম জরুরি। পরিমাণ মতো ঘুম দেহাবয়বে প্রশান্তি নিয়ে আসে। শরীর-মন হয়ে ওঠে সতেজ ও ফুরফুরে।  

০৪:৪৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

মানুষ হত্যার অপরাধ কী হিসেবে গণ্য?

মানুষ হত্যার অপরাধ কী হিসেবে গণ্য?

মানুষ আল্লাহর প্রিয় ও সেরা সৃষ্টি। আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা জীব হিসেবে তিনি মানুষকে মর্যাদা দিয়ে সৃষ্টি করেছেন। তাই মানুষ হত্যাকে তিনি কবিরা গোনাহ হিসেবে সাব্যস্ত করেছেন। হত্যার অপরাধে মহান আল্লাহর আরশের ছায়া থেকে বঞ্চিত হবে মানুষ।

১২:০৪ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লেই ৫০ ওয়াক্তের সাওয়াব

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লেই ৫০ ওয়াক্তের সাওয়াব

প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ পড়া আবশ্যক। আল্লাহ তাআলা উম্মতে মুহাম্মাদির জন্য ৫০ ওয়াক্ত নামাজ ফরজ করেছিলেন। পরে তা পাঁচ ওয়াক্তে এসে স্থির হয়। হাদিসের বর্ণনায় এমনটিই প্রমাণিত, যারা ৫ ওয়াক্ত নামাজ পড়বে তাদের জন্য পঞ্চাশ ওয়াক্তের সাওয়াবই মিলবে।

১১:১৬ এএম, ৯ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

স্বামী-স্ত্রীর যেসব কাজেও সাওয়াব হয়

স্বামী-স্ত্রীর যেসব কাজেও সাওয়াব হয়

স্বামী-স্ত্রীর পারস্পারিক ভালোবাসা ও মায়া-মমতার উপর প্রতিষ্ঠিত দাম্পত্য জীবন। মহান আল্লাহ তাআলা ভালোবাসা ও সুখ-শান্তিময় এ বন্ধনের কথা তুলে ধরেছেন কুরআনে। আল্লাহ তাআলা বলেন-

১০:৪৫ এএম, ৮ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ