• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

কোরআনের বর্ণনায় মক্কা নগরীর অনন্য বৈশিষ্ট্য

কোরআনের বর্ণনায় মক্কা নগরীর অনন্য বৈশিষ্ট্য

মক্কা পৃথিবীর সবচেয়ে পবিত্রতম নগরী। এই নগরীতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। কোরআনের একাধিক আয়াতে পবিত্র নগরীর বর্ণনা এসেছে। এসব আয়াতে এই নগরীর সম্মান, মর্যাদা, প্রাচীনত্ব ও গুরুত্ব ফুটে ওঠে।

১২:২৯ পিএম, ২৭ জুন ২০২২ সোমবার

সমাজকল্যাণমূলক কাজ ইবাদততুল্য

সমাজকল্যাণমূলক কাজ ইবাদততুল্য

মহান আল্লাহ পবিত্র কোরআনের অসংখ্য আয়াতে সমাজকল্যাণমূলক কাজকে ইবাদত ও সওয়াবের কাজ হিসেবে আখ্যায়িত করেছেন। এক আয়াতে মহান আল্লাহ বলেন, ‘পূর্ব ও পশ্চিমে মুখ ফেরানোটাই সৎকর্ম নয়, বরং প্রকৃত সৎকর্মশীল ওই ব্যক্তি, যে বিশ্বাস স্থাপন করে আল্লাহ, পরকাল, ফেরেশতামণ্ডলী, আল্লাহর কিতাব ও নবীদের ওপর এবং যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সম্পদ ব্যয় করে নিকটাত্মীয়, এতিম, মিসকিন, মুসাফির, প্রার্থী ও দাসমুক্তির জন্য। ’ (সুরা : বাকারা, আয়াত : ১৭৭)

০১:০৫ পিএম, ২৬ জুন ২০২২ রোববার

বিশ্বনবীর দান-নীতি

বিশ্বনবীর দান-নীতি

মহানবী (সা.) মানুষের মধ্যে সবচেয়ে বেশি দানশীল ছিলেন। দানের ক্ষেত্রে তাঁর সুন্নত ছিল—তাঁর কাছে কোনো সম্পদ এলে সঙ্গে সঙ্গে তা দান করে দিতেন, নিজের কাছে রেখে দিতেন না। কেউ তাঁর কাছে কোনো কিছু চাইলে তা যদি তাঁর কাছে থাকত, তাহলে তিনি তা দান করতেন। কম হোক বা বেশি হোক।

০১:২৩ পিএম, ২৫ জুন ২০২২ শনিবার

গর্ভবতী মায়ের মর্যাদা ও করণীয়

গর্ভবতী মায়ের মর্যাদা ও করণীয়

গর্ভধারণ মানব জন্মের এক বিশেষ প্রক্রিয়া। মাতৃত্বের মর্যাদাপূর্ণ এ অবস্থা আল্লাহ তাআলা নারীকে দান করেছেন এককভাবে। নারীর গর্ভাশয়ে আল্লাহর অদৃশ্য কুদরত চলমান থাকে এ সময়ে। গর্ভবতী নারীদের এ এক পরম সৌভাগ্য।

০৫:১৪ পিএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

পবিত্র কোরআনে সালাতের ১২ অর্থ

পবিত্র কোরআনে সালাতের ১২ অর্থ

সালাত বা নামাজ এমন ইবাদত, যা সব আসমানি ধর্মে পাওয়া যায়। যদিও তা আদায়ের পদ্ধতি পরস্পর থেকে ভিন্ন। ইমাম কুরতুবি (রহ.) বলেন, ‘আল্লাহ কোনো যুগকে শরিয়তমুক্ত রাখেননি এবং কোনো শরিয়তকে নামাজমুক্ত রাখেননি। ’ পবিত্র কোরআনের বহু আয়াতে নামাজের বর্ণনা এসেছে।

১২:৪৪ পিএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

কোরবানির পশুর দুধপান-হালচাষ জায়েজ?

কোরবানির পশুর দুধপান-হালচাষ জায়েজ?

কোরবানি ইসলামি শরিয়তের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। স্বাধীন মুসলিম ১০ জিলহজ ফজরের পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত সময়ে নির্দিষ্ট পরিমাণ সম্পদের মালিক হলেই তাকে কোরবানি দিতে হবে (আদ দুররুল মুখতার, পৃষ্ঠা-২১৯, খণ্ড-৫)। আল্লাহর ওপর শর্তহীন আনুগত্যের শিক্ষা আছে কোরবানিতে। রয়েছে ত্যাগের শিক্ষা। আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন-

১২:৫৭ পিএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

কোরআন প্রথম অবতীর্ণ হয় যে পাহাড়ে

কোরআন প্রথম অবতীর্ণ হয় যে পাহাড়ে

মক্কার ঐতিহাসিক স্থানগুলোর একটি জাবালে নুর। মসজিদুল হারাম থেকে দুই মাইল উত্তর-পূর্ব দিকে যার অবস্থান। জাবালে নুরে অবস্থিত হেরা গুহায় নবুয়ত লাভের আগে নবীজি (সা.) ধ্যান করেছিলেন এবং এখানেই প্রথম কোরআন অবতীর্ণ হয়েছিল। জাবালে নুরের উচ্চতা ৬৪২ মিটার (প্রায় দুই হাজার ফিট)।

০১:০৬ পিএম, ১৬ জুন ২০২২ বৃহস্পতিবার

সুস্থ জীবনের জন্য অল্প আহার

সুস্থ জীবনের জন্য অল্প আহার

নানা কারণে মানুষের মধ্যে রোগব্যাধি ও অসুস্থ হওয়ার প্রবণতা বাড়ছে। শরীরের রোগ প্রতিরোধের উপাদানগুলো দ্রুত দুর্বল হয়ে পড়ছে। ডায়াবেটিস, স্ট্রোক, ব্লাড প্রেসার, শ্বাসকষ্ট, অনিদ্রা ইত্যাদি রোগ আধুনিক মানুষের নিত্যদিনের সঙ্গী। এর সঙ্গে প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন নতুন ভাইরাস ও অদ্ভুত রোগব্যাধি।

০১:১২ পিএম, ১৫ জুন ২০২২ বুধবার

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় আধ্যাত্মিকতা

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় আধ্যাত্মিকতা

মানুষের সুস্থতার অন্যতম বিষয় হলো মানসিক প্রশান্তি। এটি নির্ভর করে মানসিক সুস্থতার ওপর। নিকট অতীতে গোটা বিশ্ব কভিড-১৯-এর বড় একটি ধকলের মুখোমুখি হয়েছে। এ সময় ভয় ও পেরেশানি বেশির ভাগ মানুষকে গ্রাস করেছে। আজও মানুষ এই ভয়ানক ভীতিকর অবস্থা থেকে পরিত্রাণ পায়নি।

১২:২৫ পিএম, ১৪ জুন ২০২২ মঙ্গলবার

জান্নাতে নবীজি (সা.)-এর সান্নিধ্য প্রার্থনাকারী

জান্নাতে নবীজি (সা.)-এর সান্নিধ্য প্রার্থনাকারী

রাবিআ ইবনে কাব আল আসলামি (রা.)। মদিনার নিকটবর্তী আসলাম গোত্রের এক সাদাসিধা যুবক। তিনি তাঁর মা-বাবার সঙ্গে থাকতেন, গোত্রের অন্যদের মতো ছাগল চরাতেন। একদিন লোকমুখে মদিনায় নবীজি (সা.)-এর আগমনের কথা শোনেন।

১২:৫৩ পিএম, ১৩ জুন ২০২২ সোমবার

সোনালি যুগে মুসলমানদের নৌ বাণিজ্য

সোনালি যুগে মুসলমানদের নৌ বাণিজ্য

সভ্যতার প্রায় সূচনালগ্ন থেকে মানুষ নৌপথে এবং পরবর্তী সময়ে সমুদ্রপথে বাণিজ্য করে আসছে। ইসলামপূর্ব আরবের লোকেরাও সমুদ্রপথে বাণিজ্য করত। ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়ার পর আরবের সামুদ্রিক বাণিজ্যের ধারা আরো গতিশীল হয়। ইসলামী খেলাফতের পরিধি বিস্তৃত হওয়ার সঙ্গে সঙ্গে সমুদ্র বাণিজ্যের আয়তন বৃদ্ধি পেতে থাকে।

০১:৪৯ পিএম, ১২ জুন ২০২২ রোববার

যেসব গুণে আল্লাহর প্রিয় হওয়া যায়

যেসব গুণে আল্লাহর প্রিয় হওয়া যায়

কিছু গুণ আছে সেগুলো অর্জন করা গেলে মহান আল্লাহর প্রিয় বান্দা হওয়া যায়। পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে সেই বিশেষ গুণাবলির উল্লেখ করা হয়েছে। যাদের মধ্যে সেসব গুণ আছে, মহান আল্লাহ তাদের ভালোবাসেন। নিম্নে সেগুলোর কয়েকটি তুলে ধরা হলো—

০১:০৯ পিএম, ১১ জুন ২০২২ শনিবার

অন্যের গাছের ফল কুড়িয়ে খাওয়া জায়েজ হবে কি?

অন্যের গাছের ফল কুড়িয়ে খাওয়া জায়েজ হবে কি?

আমি যখন ছোট ছিলাম, তখন আমি কখনো কখনো ভোর বেলা অন্যের গাছের নিচে পড়ে থাকা ফল কুড়িয়ে আনতাম। এরকম কাজ আমি বড় হওয়ার পরও করেছি। কিন্তু এখন আমার খারাপ লাগছে যে, কিছু গাছের মালিককে আমি চিনি না; আবার কিছু গাছের মালিক পরিচিত। এখন জানতে চাই যে, এই কারণে কি আমার গুনাহ হবে? আর আমার কী করা উচিত?

১২:৩৬ পিএম, ১০ জুন ২০২২ শুক্রবার

মায়া সভ্যতার কেন্দ্রভূমিতে যেভাবে ছড়াচ্ছে ইসলামের আলো

মায়া সভ্যতার কেন্দ্রভূমিতে যেভাবে ছড়াচ্ছে ইসলামের আলো

খ্রিস্টান হিসেবে বেড়ে ওঠা ম্যানুয়েল গোমেজের বর্তমান নাম মুহাম্মদ চেকেভ। তিনি নিজেকে মায়া সভ্যতার উত্তরাধিকারী হিসেবে পরিচিত মেক্সিকোর সোসিল উপজাতির সদস্য দাবি করেন। স্প্যানিশ সুফিবাদী মুসলিমদের মাধ্যমে যারা ইসলামের পরিচয় পেয়েছে এবং দ্রুত ইসলাম গ্রহণ করছে। চেকেভ স্প্যানিশ ভাষায় বলেন, ‘আমি মুসলিম, আমি সত্যটা জানি।

১২:৪৫ পিএম, ৯ জুন ২০২২ বৃহস্পতিবার

নিজের পরিবর্তনে সমাজের পরিবর্তন

নিজের পরিবর্তনে সমাজের পরিবর্তন

পান থেকে চুন খসা মাত্রই সমাজের অনেকে মন্তব্য করেন, সমাজটা খারাপ হয়ে গেছে। কেউ আরেকটু এগিয়ে বলেন, প্রজন্মটাই খারাপ। এমন কথার চূড়ান্ত মন্তব্য হলো যুগটাই খারাপ। যারা এভাবে সমাজ, প্রজন্ম ও যুগের সমালোচনায় লিপ্ত তারাও যে দুধে ধোয়া তুলসী পাতা এমন নয়।

১২:২৪ পিএম, ৮ জুন ২০২২ বুধবার

মানুষের জীবন বাঁচানোর ফজিলত

মানুষের জীবন বাঁচানোর ফজিলত

যেকোনো দুর্যোগ-দুর্ঘটনায় সাধ্যমতো অসহায় মানুষের পাশে দাঁড়ায় বাংলাদেশের মানুষ। এটি সত্যিই প্রশংসার দাবিদার। মানবসেবা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের অন্যতম মাধ্যম। তাই কখনো কোনোভাবে কারো উপকারে আসার সুযোগ হলে সে সুযোগ লুফে নেওয়া উচিত।

০১:৩৫ পিএম, ৭ জুন ২০২২ মঙ্গলবার

অতৃপ্তি জাহান্নাম ও জাহান্নামিদের বৈশিষ্ট্য

অতৃপ্তি জাহান্নাম ও জাহান্নামিদের বৈশিষ্ট্য

মহান আল্লাহ আমাদের অসংখ্য অগণিত নিয়ামত দ্বারা বেষ্টিত করে রেখেছেন, যা গুনে শেষ করা কারো পক্ষে সম্ভব নয়। প্রত্যেক মানুষ প্রতি মুহূর্তে তাঁর দয়া আর অনুগ্রহের ওপরই আছে, যা শুধুমাত্র চিন্তাশীল লোকরাই অনুধাবন করতে পারে।

১২:৩১ পিএম, ৬ জুন ২০২২ সোমবার

আল্লাহর প্রতি সুধারণা রাখার সুফল

আল্লাহর প্রতি সুধারণা রাখার সুফল

আল্লাহর ওপর পূর্ণ আস্থা-বিশ্বাস ও তাঁর প্রতি সর্বদা সুধারণা পোষণ করা মুমিনের অনন্য বৈশিষ্ট্য। কারণ আল্লাহর প্রতি অগাধ ভালোবাসা ও সুধারণা পোষণের মাধ্যমেই একজন মুমিন তার জীবনের সব ক্ষেত্রে স্থিরতা ও প্রশান্তি অনুভব করতে পারে। আল্লাহর রাসুল (সা.) মৃত্যুর আগে উম্মতকে উত্তম এই বৈশিষ্ট্য অর্জনের ব্যাপারে বিশেষ অসিয়ত করেছিলেন।

১২:৩৮ পিএম, ৪ জুন ২০২২ শনিবার

যেসব পাপ নেক আমল নষ্ট করে দেয়

যেসব পাপ নেক আমল নষ্ট করে দেয়

আল্লাহর প্রিয় বান্দারা আল্লাহর ভয়ে সর্বদা আল্লাহর অনুগত হয়ে চলার চেষ্টা করে। কখনো ভুল-ত্রুটি হয়ে গেলে তাওবা করে নিজেকে শুধরে নেয়। কিন্তু অনেকে নিজেদের অগোচরে এমন কিছু ভুল করে ফেলে, যার কারণে পুণ্যগুলো নিমিষেই আমলনামা থেকে হারিয়ে যায়। আল্লাহর রাসুল (সা.) এমন কিছু পাপের ব্যাপারে সতর্ক করেছেন, যা করলে জীবনের সব আমল নষ্ট হয়ে যাবে।

১২:১৬ পিএম, ৩ জুন ২০২২ শুক্রবার

পেশাগত দায়িত্ব পালনে ইসলামের নির্দেশনা

পেশাগত দায়িত্ব পালনে ইসলামের নির্দেশনা

জীবন বাস্তবতার অন্যতম অনুষঙ্গ চাকরি। কর্মক্ষেত্রে কখনো ওই সোনার হরিণই বাঘের খাঁচায় আটকে পড়ে। কর্মকর্তা, কর্মচারী যে যে অবস্থানেই থাকি না কেন, চাকরিও হতে পারে আমাদের ইহ-পরকালীন উত্থান-পতনের বাহন। মহান আল্লাহ বলেন, ‘...তুমি দুনিয়া থেকে তোমার অংশ নিয়ে যাওয়ার কথা ভুলে যেয়ো না। ’ (সুরা : কাসাস, আয়াত : ৭৭)

১২:২৯ পিএম, ২ জুন ২০২২ বৃহস্পতিবার

খাদ্যে স্বনির্ভরতা অর্জনে ইসলামের শিক্ষা

খাদ্যে স্বনির্ভরতা অর্জনে ইসলামের শিক্ষা

ইসলাম মুসলিম উম্মাহকে খাদ্যে স্বনির্ভর হতে নানাভাবে উৎসাহিত করেছে। ইসলাম তা করেছে কৃষিকাজে উৎসাহ দান, কৃষকের মর্যাদা প্রতিষ্ঠা, কোরআনে কৃষিপণ্যের বিবরণ, চতুষ্পদ জন্তুর প্রতি যত্নশীল হওয়ার পরামর্শ ইত্যাদির মাধ্যমে। পবিত্র কোরআনে আল্লাহ মহামূল্যবান ঈমানকে সুফলা বৃক্ষের সঙ্গে তুলনা করে কৃষিকে অনন্য মর্যাদা দান করেছেন। ইরশাদ হয়েছে, ‘সত্বাক্যের তুলনা (ঈমান) উত্কৃষ্ট গাছ।

১২:০৫ পিএম, ৩১ মে ২০২২ মঙ্গলবার

অন্তরের কঠোরতা দূর করার উপায়

অন্তরের কঠোরতা দূর করার উপায়

আল্লাহর অবাধ্যতা ও পাপের কারণে মানুষের অন্তর কঠোর হয়ে যায়। ইরশাদ হয়েছে, ‘অতঃপর তোমাদের অন্তর কঠিন হয়ে গেল, তা পাষাণ কিংবা তার চেয়ে বেশি কঠিন...। ’ (সুরা : বাকারা, আয়াত : ৭৪)

১২:৩৭ পিএম, ৩০ মে ২০২২ সোমবার

সম্পদ বৃদ্ধির ১০ আমল

সম্পদ বৃদ্ধির ১০ আমল

জীবন-জীবিকার অনিবার্য তাগিদে সবাই সম্পদ বৃদ্ধি করতে চায়। সম্পদ বাড়ানোর জন্য কৃষি, চাকরি, ব্যবসাসহ মানুষ বিভিন্ন কাজ করে। সম্পদ বৃদ্ধির আশায় মানুষ পরিবার ছেড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় এবং এক দেশ থেকে অন্য দেশে চলে যায়। সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সব দেশের সরকার, মানবাধিকার সংস্থা ও বিভিন্ন এনজিও নানা পদক্ষেপ গ্রহণ করে থাকে।

১২:৪০ পিএম, ২৮ মে ২০২২ শনিবার

আকাশ যেভাবে সুরক্ষিত ছাদ

আকাশ যেভাবে সুরক্ষিত ছাদ

আসমান-জমিনসহ গোটা বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা ও মালিক মহান আল্লাহ। তিনিই সব কিছুর নিয়ন্ত্রক ও রক্ষক। পবিত্র কোরআনে তাঁর অসীম ক্ষমতার বিষয়ে ইরশাদ হয়েছে, ‘তিনি আল্লাহ, যিনি সাত আসমান এবং অনুরূপ জমিন সৃষ্টি করেছেন; এগুলোর মাঝে তাঁর নির্দেশ অবতীর্ণ হয় যেন তোমরা জানতে পার যে আল্লাহ সর্ববিষয়ে ক্ষমতাবান এবং আল্লাহর জ্ঞানত সব কিছুকে বেষ্টন করে আছে। ’ (সুরা : তালাক, আয়াত : ১২)

০১:০০ পিএম, ২৭ মে ২০২২ শুক্রবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ