• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪৩

হিজরতের পর কুরাইশের অবিরাম ষড়যন্ত্র

হিজরতের পর কুরাইশের অবিরাম ষড়যন্ত্র

মক্কার মুশরিক সম্প্রদায় কুরাইশের অত্যাচার-নির্যাতনের মুখে মহানবী (সা.)-সহ মুসলিমরা মদিনায় হিজরত করেন। হিজরতের পরও মক্কার মুশরিকদের ষড়যন্ত্র থেমে থাকেনি; বরং তারা মদিনায় বিকাশমান ইসলামী সমাজ ও রাষ্ট্রের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র অব্যাহত রাখে।

১২:৩৮ পিএম, ২৮ জানুয়ারি ২০২২ শুক্রবার

কর্মব্যস্ত সময়ের বাঁকে বাঁকে সহজসাধ্য ইবাদত

কর্মব্যস্ত সময়ের বাঁকে বাঁকে সহজসাধ্য ইবাদত

প্রতিদিন গাড়ি কিংবা বাসের অপেক্ষায় আমাদের অনেক সময় নষ্ট হয়। একটি সমীক্ষায় দেখা গেছে গড়ে দৈনিক আমাদের যানজটের কারণে রাজধানী ঢাকায় প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়। কিন্তু একজন মুমিনের একটি মুহূর্তও বিফলে যেতে পারে না। জান্নাতে যাওয়ার পর একজন মুমিন জিকিরবিহীন অহেতুক অতিবাহিত সময়টুকুর জন্য আফসোস করবে।

০১:৪৮ পিএম, ২৭ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

ইসলামের দৃষ্টিতে স্ত্রীর মান-অভিমান

ইসলামের দৃষ্টিতে স্ত্রীর মান-অভিমান

দাম্পত্যজীবনে সুখ-দুঃখ সর্বাবস্থায় স্বামী-স্ত্রী দুই দেহ একপ্রাণ এবং একক সত্তা। এ সম্পর্কের গভীর-গাঢ়ভাবের উচ্চারিত হয়েছে পবিত্র কোরআনে—‘তারা তোমাদের পোশাকস্বরূপ এবং তোমরাও তাদের পোশাকস্বরূপ। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৭)

০১:২১ পিএম, ২৬ জানুয়ারি ২০২২ বুধবার

প্রতি নামাজের পর রাসুল (সা.) যে দোয়া পড়তেন

প্রতি নামাজের পর রাসুল (সা.) যে দোয়া পড়তেন

মুগিরা ইবনে শুবাহ (রা.)-এর আজাদকৃত গোলাম ওয়াররাদ (রা.) বলেন, একবার মুয়াবিয়া (রা.) মুগিরাহ ইবনে শুবাহ (রা.)-এর কাছে লিখেছেন, রাসুল (সা.) নামাজের পর যা পাঠ করতেন এ সম্পর্কে তুমি যা শুনেছ আমার কাছে পাঠাও। তখন মুগিরা (রা.) আমাকে তা লিখে দেওয়ার দায়িত্ব দেন। সেখানে এই দোয়াটি ছিল। (বুখারি, হাদিস : ৬৬১৫)

০৩:১৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

মুচকি হাসা সুন্নত

মুচকি হাসা সুন্নত

হাসি-কান্না মানুষের স্বভাবগত বিষয়। হাসির বিভিন্ন স্তর আছে, যেমন—মুচকি হাসি। এতে মানুষের মুখমণ্ডলে আনন্দের ছাপ ভেসে উঠলেও দাঁত দেখা যায় না। আরবিতে এই হাসিকে বলা হয় ‘তাবাসসুম’।

১২:৩০ পিএম, ২৪ জানুয়ারি ২০২২ সোমবার

শীতের অজু মুছে দেয় জীবনের গুনাহ

শীতের অজু মুছে দেয় জীবনের গুনাহ

এই তো কয়েক মাস আগের কথা। প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছিল আমাদের। মনে হয়েছিল, কোনোমতে যদি এ দেশ থেকে পালিয়ে শীতপ্রধান দেশে আশ্রয় নিতে পারতাম তাহলে মহাসুখে জীবন কাটিয়ে দিতাম। গরম শেষে শীত এলো। এলো শৈত্যপ্রবাহ। প্রচণ্ড শীতে কাঁপছে দেশ। এখন আবার মনে হচ্ছে গ্রীষ্মপ্রধান কোনো এলাকায় গিয়ে যদি ঠাঁই করতে পারি তাহলে হয়তো জীবন বেঁচে যাবে। এই যে শীত-গরম থেকে পালানোর মানসিকতা এ থেকেই প্রমাণ হয় প্রকৃতির কাছে কত অসহায় আমরা।

০৩:৫৮ পিএম, ২৩ জানুয়ারি ২০২২ রোববার

যেভাবে জান কবজ হয়

যেভাবে জান কবজ হয়

প্রতিটি প্রাণীই মরণশীল। সবাইকে এই পৃথিবী ছেড়ে পরকালে পাড়ি জমাতে হবে। সেই পরকালের যাত্রা কেমন হবে, তা নির্ভর করবে তাদের দুনিয়ার কর্মের ওপর। যদি আল্লাহর মুমিন বান্দা হয় এবং নেক আমল করে থাকে, তাহলে পরকালের যাত্রা হবে রাজকীয়; আর যদি অবিশ্বাসী হয়, তাহলে পরকালের যাত্রাও হবে অত্যন্ত কষ্টদায়ক ও অপমানজনক। 

১২:৫৮ পিএম, ২২ জানুয়ারি ২০২২ শনিবার

স্বামী প্রতারণা করলে স্ত্রীর করণীয়

স্বামী প্রতারণা করলে স্ত্রীর করণীয়

আধুনিক সমাজে দাম্পত্য সম্পর্কে সঙ্গীর সঙ্গে প্রতারণা যেন অহরহ হয়ে উঠেছে। স্বামীর প্রতারণা নিয়ে স্ত্রী কী করতে পারেন? হয়ত এমন প্রশ্নের উত্তর খুঁজছেন অনেক নারী। দাম্পত্য সম্পর্কের নানা প্রতারণার ঘটনায় প্রতারক স্বামীকে নিয়ে স্ত্রীর এমন প্রশ্নও যেন অস্বাভাবিক নয়। আসলে এ বিষয়ের সমাধান কী?

১২:০৮ পিএম, ২১ জানুয়ারি ২০২২ শুক্রবার

ইসলামের দৃষ্টিতে নিন্দনীয় তিন বৈধ বিষয়

ইসলামের দৃষ্টিতে নিন্দনীয় তিন বৈধ বিষয়

ইসলাম ‘শান্তির ধর্ম’। প্রিয় নবী (সা.) বলেন, ‘সহজ করো, কঠিন করো না; সুসংবাদ জানিয়ে আহ্বান করো, ভীতি প্রদর্শন করে তাড়িয়ে দিয়ো না।’ (বুখারি) এমন বাস্তবতায় ইসলামের দৃষ্টিতে ভিক্ষাবৃত্তি, ঋণগ্রহণ, বিবাহবিচ্ছেদ নিন্দনীয় বৈধ বিষয়। সমাজের কেউ কি সাধারণত ভিক্ষা করা, ঋণ নেওয়া, বিবাহবিচ্ছেদ পছন্দ করে? সুস্থ মস্তিষ্কের কেউ করে না।

০১:০৯ পিএম, ২০ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

বাম হাত দিয়ে কোনো কিছু আদান-প্রদান নিন্দনীয়

বাম হাত দিয়ে কোনো কিছু আদান-প্রদান নিন্দনীয়

বাম হাত ব্যবহার করে খাবার, পানীয় গ্রহণ বা কোনো জিনিসপত্র আদান-প্রদান করা নিন্দনীয়। এমন কাজ করা থেকে প্রত্যেক মুসলিমের বিরত থাকা আবশ্যক। রাসুল (সা.) বলেন, ‘তোমাদের প্রত্যেকে যেন ডান হাতে আহার করে, ডান হাতে পান করে, ডান হাতে গ্রহণ করে এবং ডান হাতে দান করে। কারণ শয়তান বাম হাতে খায়, বাম হাতে পান করে, বাম হাতে দেয় এবং বাম হাতে গ্রহণ করে।’ (ইবনে মাজাহ, হাদিস : ৩২৬৬)

১২:৩৯ পিএম, ১৯ জানুয়ারি ২০২২ বুধবার

আজানের মর্মকথা ও প্রচলনের ইতিহাস

আজানের মর্মকথা ও প্রচলনের ইতিহাস

মহানবী (সা.) হিজরত করার আগে মাগরিব ছাড়া বাকি চার ওয়াক্তে ফরজ নামাজ ছিল দুই রাকাত করে। হিজরতের পর মুকিম (নিজ এলাকায় অবস্থান করছে এমন) ব্যক্তির জন্য জোহর, আসর ও এশার নামাজ চার রাকাত করা হয়। একটা সময় পর্যন্ত নামাজের সময় হলে মানুষ অনুমান করে মসজিদে উপস্থিত হতো। তাদের নামাজের প্রতি আহ্বানের কোনো বিধিবদ্ধ নিয়ম ছিল না। কিন্তু ধীরে ধীরে মুসলমানের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নামাজের জামাতে সুশৃঙ্খলভাবে একত্র হওয়ার জন্য একটি বিধান প্রণয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়। (সিরাতে মোস্তফা : ১/৪২৪)

১২:১৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

পরকালের ভয়ে পরিশুদ্ধ জীবন

পরকালের ভয়ে পরিশুদ্ধ জীবন

পরকালে বিশ্বাস ঈমানের অপরিহার্য অংশ। পরকালের বিশ্বাস ও ভয় মানুষকে পরিশুদ্ধ জীবনযাপনে সাহায্য করে। মানুষের ইহকালীন জীবনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। পবিত্র কোরআনে মুমিনদের নানাভাবে পরকালীন জীবনের পরিণতির কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে মুমিন কখনো পরকালীন জীবনের ভয় থেকে মুক্ত হতে পারে না। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আমরা আশঙ্কা করি, আমাদের প্রতিপালকের কাছ থেকে এক ভীতিপ্রদ ভয়ংকর দিনের।’ (সুরা : দাহর, আয়াত : ১০)

১২:০২ পিএম, ১৭ জানুয়ারি ২০২২ সোমবার

ইসলামের আলোকে মানবদেহের অধিকার

ইসলামের আলোকে মানবদেহের অধিকার

মহান আল্লাহ মানুষকে সব মাখলুকের ওপর মর্যাদা দিয়েছেন। তাদের সুন্দর অবয়বে সৃষ্টি করেছেন, তাদের নিজেদের শরীরের যত্ন নেওয়ার আদেশ করেছেন এবং শরীরের শক্তিকে অনর্থক ও গুনাহর কাজ থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন। কঠিন কিয়ামতের দিন মানুষকে তার শরীর কী কী কাজে ব্যয় করেছে সে ব্যাপারে হিসাব দিতে হবে।

০১:৩৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২২ রোববার

যে ৪ আচরণ ক্বলবের জন্য বিষের মতো ক্ষতিকর

যে ৪ আচরণ ক্বলবের জন্য বিষের মতো ক্ষতিকর

বিষ যেমন মানুষের জন্য ক্ষতিকর তেমনি এমন ৪টি আচরণ আছে যা ক্বলবের জন্য মারাত্মক ক্ষতিকর। যা মানুষকে অন্যায়ের দিকে ধাবিত করে। পরিণামে মানুষের দুনিয়া ও পরকালের কল্যাণ বরবাদ হয়ে যায়। তাই এ আচরণগুলো থেকে দূরে থাকতে হবে। আচরণগুলো কী? মানুষের যে আচরণগুলো ক্বলব নষ্টের জন্য ক্ষতিকার; এর দুটি এসেছে হাদিসে আর দুটি এসেছে কোরআনে। ক্বলবের ক্ষতি থেকে বাঁচতে আচরণ ৪টি তুলে ধরা হলো-

০১:০০ পিএম, ১৫ জানুয়ারি ২০২২ শনিবার

আকস্মিক মৃত্যু থেকে বাঁচার দোয়া

আকস্মিক মৃত্যু থেকে বাঁচার দোয়া

মৃত্যু এক অনিবার্য সত্য। দুনিয়াতে সব সমস্যার সমাধান সম্ভব হলেও মৃত্যু থেকে বাঁচতে চাওয়ার কোনো সমাধান নেই। নির্দিষ্ট সময় যখন চলে আসবে তখন চোখের পলক পড়ার আগেই মৃত্যু সংঘটিত হবে। মৃত্যুর মাধ্যমেই দুনিয়ায় জীবনের সমাপনী আসে এবং আখিরাতের অনন্ত অসীম জীবনের সূচনা হয়।

০১:০১ পিএম, ১৪ জানুয়ারি ২০২২ শুক্রবার

যে দোয়া পড়লে জাহান্নাম থেকে মুক্তির গ্যারান্টি দিয়েছেন রাসূল(সা.)

যে দোয়া পড়লে জাহান্নাম থেকে মুক্তির গ্যারান্টি দিয়েছেন রাসূল(সা.)

আল্লাহ তায়ালা মানুষকে তার ইবাদাতের জন্য সৃষ্টি করেছেন। যারা সঠিক উপায়ে তার হুকুম-আহকাম তথা ফরজগুলো পালন করবে তাদের সব নফল ইবাদতের মাধ্যমে তাদের মর্যাদা বেড়ে যাবে। আল্লাহ তায়ালা মুমিন বান্দাকে জাহান্নামের আজাব থেকে মুক্তির জন্য রহমত বর্ষণ করবেন। হাদিসে পাকে প্রিয় নবী ( সা.) এমনই একটি ছোট আমল ও দোয়ার কথা বলেছেন।

১২:৪১ পিএম, ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

রাতের ফজিলতপূর্ণ নামাজ ‘বিতর’

রাতের ফজিলতপূর্ণ নামাজ ‘বিতর’

বিতর নামাজ। ইশার পর থেকে ফজরের আগ পর্যন্ত সময়ে পড়তে হয়। এটি রাতের নামাজ। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরজ নামাজের বাইরে সফর কিংবা মুসাফির সর্বাবস্থায় দুইটি নামাজ কখনো ছাড়তেন না। তার একটি হলো রাতের বিতর নামাজ এবং ফজরের সুন্নাত নামাজ। বিতর নামাজ সম্পর্কে নবিজী কী বলেছেন? নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিতর নামাজ সম্পর্কে বলেছেন-

১২:০৭ পিএম, ১২ জানুয়ারি ২০২২ বুধবার

যে দুটি আমলেই মিলবে আল্লাহর সাক্ষাৎ

যে দুটি আমলেই মিলবে আল্লাহর সাক্ষাৎ

শিরকমুক্ত ইবাদত ও নেক আমল দ্বীনের ভিত্তি। আবার এ আমল দুটির বিনিময়ে ঈমানদার বান্দা মহান আল্লাহর সঙ্গে সাক্ষাৎ পেয়ে ধন্য হবেন। যে কারণে মহান আল্লাহ কোরআনুল কারিমে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এ মর্মে ঘোষণা দেওয়ার নির্দেশ দিচ্ছেন যে-

১২:৩০ পিএম, ১১ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

শীতকালে যেসব আমল সহজেই করা যায়

শীতকালে যেসব আমল সহজেই করা যায়

আল্লাহর প্রিয় বান্দাগণের নিকটি শীতকাল ভীষণ প্রিয়। কেননা অন্যান্য মৌসুমের চেয়ে এই সময়ে ইবাদত বেশি করা যায় এবং সহজভাবে আল্লাহর নৈকট্য লাভ করা যায়। সাহাবি আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) বলেন, ‘শীতকাল হচ্ছে মোমিনের বসন্তকাল।’ (মুসনাদে আহমাদ: ১১৬৫৬) অন্য বর্ণনায় রয়েছে, ‘শীতের রাত দীর্ঘ হওয়ায় মোমিন রাত্রিকালীন নফল নামাজ আদায় করতে পারে এবং দিন ছোট হওয়ায় রোজা রাখতে পারে।’ (শুয়াবুল ঈমান লিল বায়হাকি: ৩৯৪০)

০১:৫৬ পিএম, ১০ জানুয়ারি ২০২২ সোমবার

যেসব কারণে অন্তর কঠোর হয়ে যায়

যেসব কারণে অন্তর কঠোর হয়ে যায়

আল্লাহর অবাধ্যতা ও পাপের কারণে মানুষের অন্তর কঠোর হয়ে যায়। ইরশাদ হয়েছে, ‘অতঃপর তোমাদের অন্তর কঠিন হয়ে গেল, তা পাষাণ কিংবা তার চেয়ে বেশি কঠিন...।’ (সুরা : বাকারা, আয়াত : ৭৪) অন্তর কঠিন হওয়ার অনেক কারণ আছে। নিম্নে কয়েকটি কারণ উল্লেখ করা হলো—

১২:৪৯ পিএম, ৯ জানুয়ারি ২০২২ রোববার

ঈমানের বন্ধন সব কিছুর ঊর্ধ্বে

ঈমানের বন্ধন সব কিছুর ঊর্ধ্বে

ইসলাম-পূর্ব আরবে মানুষ রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ত শুধু গোত্রপ্রীতি ও অন্যায় পক্ষপাতের কারণে। বহু বছর ধরে তাদের এসব সংঘাত অব্যাহত থাকত। মদিনায় ইসলাম আগমনের আগে আউস ও খাজরাজ গোত্রের মধ্যেও এমন রক্তক্ষয়ী সংঘাত হয়েছিল। ইসলাম আরব ভূ-খণ্ড থেকে এসব সংঘাতের আগুন নির্বাপিত করে এবং শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতি প্রতিষ্ঠা করে।

০১:৩৬ পিএম, ৮ জানুয়ারি ২০২২ শনিবার

জমাদিউস সানি মাসের তাৎপর্য ও আমল

জমাদিউস সানি মাসের তাৎপর্য ও আমল

আরবি বর্ষপঞ্জির হিজরি সনের ষষ্ঠ মাস হলো জমাদিউস সানি। এর জোড়া মাস হলো ‘জমাদিউল আউয়াল’। এটি হিজরি সনের পঞ্চম মাস। এর বাংলা অর্থ হলো প্রথম জুমাদা ও দ্বিতীয় জুমাদা বা প্রথম শীত ও দ্বিতীয় শীত; অর্থাৎ শীতকালের প্রথম মাস ও শীতকালের দ্বিতীয় মাস। আরবে তৎকালে এই দুই মাস ছিল শীতকাল। আরবিতে মাস দুটির নাম হলো ‘আল জুমাদাল উলা’ ও ‘আল জুমাদাল উখরা’ বা ‘আল জুমাদাল আখিরাহ’ অথবা ‘আল জুমাদাস সানিয়াহ’।

১২:৪০ পিএম, ৭ জানুয়ারি ২০২২ শুক্রবার

শিক্ষার সহযাত্রায় ইসলামী সভ্যতার বিকাশ

শিক্ষার সহযাত্রায় ইসলামী সভ্যতার বিকাশ

‘পড়ো তোমার প্রভুর নামে’ প্রত্যাদেশের মাধ্যমে পৃথিবীতে শুরু হয়েছিল ইসলামের পথচলা। ফলে শিক্ষার সহযাত্রায় বিকাশ ঘটেছিল ইসলামী সভ্যতার। মক্কার চরম প্রতিকূল পরিস্থিতির মধ্যেও রাসুলুল্লাহ (সা.) আরকাম ইবনে আবিল আরকামের বাড়িতে ইসলামের প্রথম শিক্ষাকেন্দ্র প্রতিষ্ঠা করেন। মদিনায় হিজরতের পর মদিনায় মসজিদে নববী প্রতিষ্ঠিত হলে সেখানে ‘সুফফা’ নামক একটি শিক্ষাকেন্দ্র প্রতিষ্ঠিত হয়। ‘সুফফা’-ই ইসলামের ইতিহাসে প্রথম পূর্ণাঙ্গ ও আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান।

০১:১৫ পিএম, ৬ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

কোরআনে মানুষের শ্রেণিবিভাগ

কোরআনে মানুষের শ্রেণিবিভাগ

পৃথিবীতে কত মানুষ আছে, তা বের করা দুষ্কর। প্রত্যেকের ভিন্ন ভিন্ন চেহারা, রং, উচ্চতা, অভ্যাস আরো কত কী সকীয়তা রয়েছে। পবিত্র কোরআন সব মানুষকে মৌলিকভাবে তিন ভাগে ভাগ করেছে। প্রতিটি মানুষই এর কোনো না এক শ্রেণির মধ্যে পড়ে যায়। নিচে সেগুলো তুলে ধরা হলো—

০১:১৫ পিএম, ৫ জানুয়ারি ২০২২ বুধবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ