• বৃহস্পতিবার   ২২ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১১ রমজান ১৪৪২

২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকার বন্দোবস্ত পুতিনের

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

রাশিয়ায় আরো দুই মেয়াদে ক্ষমতায় থাকার ব্যবস্থা পাকাপোক্ত করতে একটি বিলে সই করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিলটিতে সোমবার সই করে একে আইনে রূপ দেন তিনি।

নতুন এই আইনের মাধ্যমে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার বিষয়টি চূড়ান্ত করলেন ৬৮ বছর বয়সী এ নেতা। সংবিধান সংশোধনের মধ্য দিয়ে বিলটির যাত্রা শুরু হয়।

সিবিসি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, রাশিয়া সরকারের লিগ্যাল ইনফরমেশন ওয়েবসাইটে সোমবার নতুন আইনটি সংযুক্ত করা হয়েছে। এ আইন অনুযায়ী, পুতিনকে তার চতুর্থ মেয়াদ শেষে ২০২৪ সালে পদত্যাগ করতে হবে না।

গত বছরের মার্চে ক্ষমতাসীন দলের আইনপ্রণেতা ভ্যালেন্তিনা তেরেস্কোভা দেশটির কংগ্রেসে সংবিধান সংশোধন করে পুতিনের ক্ষমতায় থাকার মেয়াদ বাড়ানোর প্রস্তাব করেন।

প্রথম নারী হিসেবে মহাকাশে যাওয়া ভ্যালেন্তিনার এ দাবির প্রতি কংগ্রেসে নিজের সম্মতি জানান পুতিন।

সংবাদমাধ্যম ফ্যান্স ২৪ এর এক প্রতিবেদনে জানা যায়, প্রেসিডেন্ট পদে পুতিনের আরও ১২ বছর থাকতে দেশটির সংবিধান সংশোধনের প্রস্তাব গত বছর ১১ মার্চ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলে অনুমোদন পায়।

এর আগে সংবিধান সংশোধনের ইস্যুতে পার্লামেন্টে তৃতীয় ও শেষ পর্যায়ে পর্যালোচনা হয়। এরপর ফেডারেশন কাউন্সিলে হয় ভোটাভুটি। সংশোধনের পক্ষে ভোট দেন ১৬০ এমপি। বিপক্ষে ভোট দেন মাত্র একজন।

এর মধ্য দিয়ে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথে চূড়ান্তভাবে এগিয়ে যান পুতিন।

পুতিনের ক্ষমতাযাত্রা

২০০০ সালে প্রথমবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন ভ্লাদিমির পুতিন। এরপর থেকে টানা ২০ বছর ক্ষমতায় রয়েছেন তিনি। তার ক্ষমতার চলতি মেয়াদ শেষ হবে ২০২৪ সালে।

চলতি বছরের জানুয়ারিতে মেয়াদ বাড়াতে সংবিধান পরিবর্তনের ঘোষণা দেন পুতিন।

রাশিয়ার সুষ্ঠু রাজনৈতিক পরিস্থিতির জন্য আবারও নির্বাচনে অংশগ্রহণের অধিকার তার রয়েছে বলে মনে করেন পুতিন।

দীর্ঘ ২০ বছর ক্ষমতায় আছেন গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক এ কর্মকর্তা। অন্যদিকে তার এ পদক্ষেপকে ‘সাংবিধানিক অভ্যুত্থান’ হিসেবে সমালোচনা করেন অনেকে। এর মধ্য দিয়ে পুতিন বাকি জীবনটাও ক্ষমতার শীর্ষে থাকার পরিকল্পনা করছেন বলে মনে করছেন তারা।

রুশ নেতা জোসেফ স্টালিনের পর রাশিয়ার সবচেয়ে বেশি সময় ক্ষমতায় আছেন পুতিন। ২০ বছরের বেশি সময় পুতিন কখনো প্রেসিডেন্ট ছিলেন, কখনো বা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে স্টালিন ক্ষমতায় ছিলেন ১৯২৭ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ