• সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪২

২১

সিরাজগঞ্জ-১ আসনে নাসিম পুত্র জয়ের হাতে আওয়ামী লীগের মনোনয়ন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২০  

সিরাজগঞ্জ-১ আসনের নৌকার মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয়। এর মাধ্যমে আওয়ামী লীগের রাজনীতিতে শহীদ ক্যাপ্টেন মনসুর আলীর পরিবার তৃতীয় প্রজন্মে পা রাখলো। যদিও তানভীর শাকিল জয় এর আগে ২০০৮ সালের নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন।

তৎকালিন সময় মোহাম্মদ নাসিমকে ওয়ান ইলেভেন সরকার দুর্নীতির দায়ে দণ্ডিত করলে তিনি নির্বাচনে অযোগ্য হন এবং তার পরিবর্তে ছেলে জয়কে মনোনয়ন দেয়া হয়। যদিও সেটি ছিলো পিতার আসনে প্রতিকি নির্বাচন। এবারের নির্বাচনের মাধ্যমে তিনি পূর্ণাঙ্গ রাজনীতিতে সক্রিয় হলেন।

তানভীর শাকিল জয় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের একজন নেতা। আওয়ামী লীগের রাজনীতিতে দ্বিতীয় প্রজন্মের আত্মপ্রকাশ ঘটেছে বহু আগেই। প্রভাবশালী নেতা আব্দুর রাজ্জাকের মৃত্যুর পর তার ছেলে নাহিম রাজ্জাক, রাষ্ট্রপতি আব্দুল হামিদের ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক এবং প্রয়াত রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন এমপি হয়েছেন। এছাড়া জাতীয় চার নেতার অন্যতম শহীদ সৈয়দ নজরুল ইসলামের ছেলে প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম মন্ত্রী হয়েছিলেন। বর্তমানে সৈয়দ আশরাফের আসনে তার বোন জাকিয়া নূর লিপি এমপি হয়েছেন। তানভীর শাকিল জয় যদি নির্বাচিত হন তাহলে ঐতিহ্যবাহী মনসুর আলী পরিবারের তৃতীয় প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শের পতাকা বহন করা শুরু করবে।

উল্লেখ্য, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী রাজনীতি করতেন বঙ্গবন্ধুর সঙ্গে। জাতীয় চার নেতার অন্যতম ছিলেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর খুনি মোস্তাক-জিয়া যাদেরকে গ্রেফতার করে হত্যা করেছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন শহীদ ক্যাপ্টেন মনসুর আলী।

বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে কখনও তিনি বিশ্বাসঘাতকতা করেনি। ক্যাপ্টেন মনসুর আলীর মৃত্যুর পর রাজনীতিতে পদার্পন করেন তার ছেলে মোহাম্মদ নাছিম। তার রাজনৈতিক জীবনে ১৯৯১ সালে আওয়ামী লীগের বিরোধীদলীয় চীপ হুইপ ছিলেন।

এরপর ১৯৯৬ সালে স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০১৪ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। জাতীয় সংসদে ৬ বারের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মোহাম্মদ নাসিম। এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্রের দায়িত্ব পালন করেন বর্ষীয়ান এই রাজনৈতিক।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর