• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

২৫

শ্রমিক সুরক্ষায় প্রয়োজন সমন্বিত উদ্যোগ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১ মে ২০২০  

শ্রমিকদের সুরক্ষা নিয়ে যত কথা আসছে, তার মূল দাবি তিনটি। এর মধ্যে রয়েছে কর্মক্ষেত্রে সুরক্ষিত পরিবেশ, ন্যায্য মজুরি এবং আইনগত অধিকার নিশ্চিত করা। আরও এগুলো বাস্তবায়নে সরকারসহ সংশ্লিষ্ট সব পক্ষের সদিচ্ছা জরুরি।

দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ, শিল্প মালিক এবং শ্রমিক নেতারা এসব কথা বলেন। অর্থনীতিবিদরা মনে করেন, সরকারি প্রণোদনা এমন প্রতিষ্ঠানকে দিতে যারা প্রকৃতই নতুন কর্মসংস্থান সৃষ্টি করছেন।

শ্রমিক নেতাদের দাবি, ভয়াবহ সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন শ্রমিকরা। আর তাদের অধিকার রক্ষায় সরকারকেই উদ্যোগ নিতে হবে। আর শিল্প মালিকরা বলছেন, শ্রমিকদের অধিকারের বিষয়ে তারা সচেতন রয়েছেন।

বিশ্বব্যাপী ভয়াবহ দুর্যোগ নিয়ে এসেছে করোনা মহামারী। চার মাস আগেও যা কারও ভাবনায় ছিল না। হঠাৎ করে পাল্টে দিয়েছে পুরো হিসাব। উৎপাদন ও অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির। এ অবস্থায় বাংলাদেশের মতো শ্রমঘন শিল্পের জন্য পরিস্থিতি খুব কঠিন।

পরিস্থিতি উত্তরণ হলে বিনিয়োগ বাড়ে, এই ধরনের কিছু পদক্ষেপ নিতে হবে। এছাড়া প্রণোদনা দেয়ার ক্ষেত্রে যারা যোগ্য, তাদের বিবেচনায় নিতে হবে। অর্থাৎ প্রকৃত উদ্যোক্তাদের প্রণোদনা দিতে হবে। 

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতি শ্রমিকদের জন্য অত্যন্ত চ্যালেঞ্জ তৈরি করবে। রাতারাতি এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। কারণ শ্রমিকের জন্য দরকার কর্মসংস্থান ও ন্যায্য মজুরি। কিন্তু বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে সামাজিক দূরত্ব বজায় রাখতে গেলে কারখানা বন্ধ রাখতে হয়।

আর কারখানা বন্ধ রাখলে শ্রমিক আয় আসবে কীভাবে। অপরদিকে পণ্য পরিবহন বন্ধ, বিপণন নেই। ফলে কর্মসংস্থান সৃষ্টি হবে কীভাবে। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে কারখানাও খোলা রাখার মতো পর্যাপ্ত অবকাঠামো সব কারখানার নেই। ফলে সামগ্রিক পরিস্থিতি খুব জটিল আকার ধারণ করেছে। তবে এই মুহূর্তে সবার আগে স্বাস্থ্য খাতে নজর দেয়া উচিত।

তিনি আরও বলেন, পরিস্থিতি উত্তরণ হলে আমাদের বাস্তবতার আলোকে বিজ্ঞানভিত্তিক কর্মসূচি হাতে নিতে হবে। এ ক্ষেত্রে কৃষি, শিল্প ও সেবা খাতে আলাদাভাবে পরিকল্পনা করে কর্মসংস্থান বাড়াতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর