• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

৪০

লা লিগা বাতিল হলে শিরোপা জিতবে কে?

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণে বন্ধ হয়ে আছে স্প্যানিশ লা লিগা। লিগের সাতাশ রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। ২ পয়েন্ট পেছনে থেকে দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ। মৌসুমের বাকি আছে এখনো ১১ ম্যাচ। তাই আপাতত বার্সা শীর্ষে থাকলেও, মৌসুমের শেষে যে তারাই শীর্ষে থাকবে সেটা এখনই বলার কোনো উপায় নেই। 

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, লা লিগার চলতি মৌসুমের ভবিষ্যৎ নিয়ে। বার্সেলোনা না রিয়াল মাদ্রিদ—কার ঘরে উঠবে শিরোপা। নাকি করোনার প্রাদুর্ভাবে বাতিল হয়ে যাবে এবারের পুরো আসর!

তবে শেষ পর্যন্ত কী হবে সেটা এখনই বলা যাচ্ছে না। লা লিগা কর্তৃপক্ষ ও স্প্যানিশ ফুটবল ফেডারেশনের যৌথ উদ্যোগে নির্ধারিত হবে মৌসুমের ভাগ্য। সে ক্ষেত্রে, বেশ কিছু পন্থা অবলম্বন করতে পারে তারা। এর মধ্যে আছে:

প্রথম পন্থা
করোনার কারণে আপাতত দুই সপ্তাহের খেলা স্থগিত। তবে করোনার বর্তমান পরিস্থিতিতে খেলা আরো কিছুদিন স্থগিত থাকবে তা মোটামুটি নিশ্চিত। দেরিতে শুরু হলেও লা লিগা চেষ্টা করবে মৌসুমের বাকি খেলাগুলো সম্পন্ন করে চ্যাম্পিয়ন নির্ধারণ করার। 

দ্বিতীয় পন্থা
লিগের বর্তমান অবস্থাতেই সমাপ্তি টানা হতে পারে। আর তা হলে শিরোপা যাবে বার্সার ঘরে। রানার্সআপ হবে রিয়াল। অবনমিত হবে এসপানিওল, লেগানেস ও মায়োর্কা। পরবর্তী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের বার্সা ও রিয়ালের সঙ্গী হবে সেভিয়া ও রিয়াল সোসিয়েদাদ।

তৃতীয় পন্থা
বাতিল করে দেয়া হতে পারে পুরো মৌসুম। সেক্ষেত্রে বার্সা বা রিয়াল নয় লাভবান হবে করোনা। ট্রফি যাবে না কারোর ঘরে। অবনমিতও হবে না কোনো দল। মেসিদের সব ব্যক্তিগত অর্জনও মুছে যাবে। 

চতুর্থ পন্থা

বিবেচনায় নেয়া হতে পারে মৌসুমের অর্ধেক। অর্থাৎ ১৯ ম্যাচ পর্যন্ত। সে সময় প্রত্যেকটি দল একে অপরের সঙ্গে একটি করে ম্যাচ খেলেছিলো। সেসময় সমান ৪০ পয়েন্ট ছিলো বার্সা ও রিয়ালের। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শিরোপা যাবে বার্সার ঘরে। 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর