• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

২০

রোজায় ওজন নিয়ন্ত্রণে রাখবে রসুন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৮ মে ২০২০  

অনেকেই বিভিন্ন কারণে রসুন খেয়ে থাকেন। বিশেষ করে এই সময় সারা বিশ্বেই রসুন খাওয়ার প্রবণতা বেড়েছে। কারণ রসুনে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন সংক্রমণের হাত থেকে আমাদের রক্ষা করে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুনের জুড়ি নেই। 

যাদের নিয়মিত ব্যায়াম এবং কঠোর ডায়েট মেনেও ওজন কমছে না তারা ভরসা রাখুন রসুনের উপর। এছাড়াও ত্বকের ইনফেকশন ও হার্টের সুস্থতায় নিয়মিত রসুন খেতে পারেন। 

লিনাস পলিং ইনস্টিটিউট ওরেগন বিশ্ববিদ্যালয়ের পরিচালিত একটি গবেষণা অনুসারে, রসুনের সঙ্গে একটি লবঙ্গ পেস্ট বানিয়ে খেলে তা শরীরে অর্গানোসাল্ফার যৌগগুলোর যোগান দেয়। এই ভেষজ উপাদানটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতেও সহায়তা করে।

 

এসব উপাদানেই তৈরি নিতে পারেন পানীয়টি

এসব উপাদানেই তৈরি নিতে পারেন পানীয়টি

জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, রসুনে রয়েছে অ্যালিসিন অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা শরীরকে ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখে। 

ইন্টারন্যাশনাল জার্নাল ফর ভিটামিন অ্যান্ড নিউট্রিশন রিসার্চ-এ প্রকাশিত গবেষণা অনুসারে, রসুন আপনার পাচনতন্ত্রের জন্যও খুবই ভালো কাজ করে। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে।  

এটি শরীরের ফ্যাট বার্ণ করতেও সহায়তা করে থাকে। ফলে ওজন কমে এবং নিয়ন্ত্রণে থাকে। এজন্য নিয়মিত রসুনের চা পান করার পরামর্শ দিয়েছেন এখানকার গবেষকরা। 

কীভাবে বানাবেন রসুনের চা- 

আপনার প্রয়োজন মতো পানিতে কয়েক কোয়া রসুন কুচি করে দিয়ে দিন। এর সঙ্গে কয়েকটি লবঙ্গ, আদার টুকরা দিয়ে ফুটিয়ে নিন। মানিয়ে কাপে ঢেলে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এবার পান করুন। স্বাদ বাড়াতে মধু মেশাতে পারেন। প্রতিদিন এই চা একবার করে পান করুন। 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর