• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

১০

রেডিও-ভার্চুয়ালে টেলিযোগাযোগ দিবস পালন করছে এআরএসবি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৭ মে ২০২০  

আজ ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। ‘কানেক্ট ২০৩০: আইসিটি ফর দ্য সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস ( এসডিজি) বা সংযুক্তি’ এই প্রতিপাদ্য নিয়ে এ বছর দিবসটি পালিত হচ্ছে। বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে দিবসটি প্রতিবছরের ন্যায় উৎসব মুখর পরিবেশে পালন করা সম্ভব না হলেও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ দিবসটি যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে বিবেচনা করছে। একই সঙ্গে বাংলাদেশ অ্যামেচার রেডিও সোসাইটি (এআরএসবি) ভার্চুয়ালে এবং রেডিও যোগাযোগের মাধ্যমে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ অ্যামেচার রেডিও সোসাইটির সাধারণ সম্পাদক অনুপ কুমার ভৌমিক ঢাকা টাইমসকে বলেন, কানেক্ট ২০৩০: আইসিটি ফর দ্য সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস ( এসডিজি) বা সংযুক্তি’ অর্জনে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিই) এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।’

তিনি বলেন, ‘করোনাভাইরাসের কারণে যেহেতু অনুষ্ঠান করার সুযোগ নেই তাই আমাদের সংগঠন এআরএসবি ইন্টারনেট তথা সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং রেডিও যোগাযোগের মাধ্যমে দিবসটি পালন করব।’

তিনি জানান, এআরএসবির পক্ষ থেকে দিবসটি পালনের জন্য আজ রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আধা ঘণ্টা ব্যাপী অ্যামেচার রেডিও নেটের আয়োজন করা হয়েছে। বিশেষ এই নেটে এআরএসবির সভাপতি, সাধারণ সম্পাদকসহ সংগঠনটির সদস্য এবং দেশের অ্যামেচার রেডিও অপারেটরগণ অংশ নেবেন। এই নেটে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস নিয়ে আলোচনা হবে।

প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ কনভেনশন এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিই) প্রতিষ্ঠার স্মারক হিসেবে ১৯৬৯ সালের ১৭ মে হতে প্রতি বছর বিশ্ব টেলিযোগাযোগ দিবস পালিত হয়ে আসছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিপুল সম্ভাবনা এবং একে সমাজ ও অর্থনীতির কল্যাণে ব্যবহারের উদ্দেশ্যে সকলকে সচেতন করাই দিবসটি উদযাপনের মূল লক্ষ্য।

১৯৭৩ সালের ৫ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন বা আইটিই-এর সদস্যপদ লাভ করে। পরবর্তীতে তথ্য প্রযুক্তির বিকাশের ধারাবাহিকতায় ২০০৬ সাল হতে ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর