• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

রুটি-হালুয়া-বরফির সহজ রেসিপি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

বিশেষ দিন উপলক্ষে অনেকেই অনেক কিছু তৈরি করেন। তার মধ্যে রুটি-হালুয়া-বরফি প্রভৃতি অন্তর্ভুক্ত। অনেকেই তৈরি করেন মজাদার সব খাবার। কখনো কখনো এগুলো সামাজিক রীতিতে পরিণত হয়।

মাত্র দেড় থেকে দুই ঘণ্টার মধ্যেই তৈরি করা সম্ভব এ তিন পদ। রেসিপি অনুযায়ী চাইলেই তৈরি করে নিতে পারবেন চালের রুটি, সুজির হালুয়া ও নারকেল-গাজরের বরফি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

চালের রুটি

উপকরণ
১. চালের গুঁড়া ১.৫ কাপ
২. লবণ পরিমাণমতো
৩. পানি পরিমাণমতো

jagonews24

পদ্ধতি: একটি হাড়িতে ২ কাপ পানি গরম করে নিন। পানি ফুটলে সামান্য লবণ দিয়ে ১.৫ কাপ চালের গুঁড়ো দিয়ে ৫ মিনিট অল্প আঁচে জ্বাল দিয়ে ঢেকে রাখুন। ৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে কাঠের খুনতি দিয়ে ভালোমতো নাড়ুন।

বেশি শক্ত হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। এভাবে ১০ মিনিট রেখে ঠান্ডা করুন। বেশি ঠান্ডা করবেন না, সামান্য গরম থাকতেই কাই তৈরি করুন। এবার রুটির জন্য যো তৈরি করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। কিছু সময় পর পাতলা করে রুটি তৈরি করে ভেজে নিন।

সুজির হালুয়া

উপকরণ
১. সুজি ২৫০ গ্রাম
২. তরল দুধ ১০০ গ্রাম বা গুড়া দুধ চা চামচের ৫/৬ চামচ
৩. দারুচিনি ৩/৪ টুকরো
৪. এলাচ ৩/৪টি
৫. কিসমিস ৭/৮টি
৬. পেস্তাবাদাম পরিমাণমতো
৭. চিনি পরিমাণমতো

jagonews24

পদ্ধতি: দুধ ঘন করে জ্বাল দিয়ে দিন। এবার প্যানে তেল বা ঘি গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে নাড়তে থাকুন। এভাবেই ৫-৬ মিনিট অল্প আঁচে নাড়ুন।

সুজি ভাজা হলে দুধ ও চিনি দিয়ে আরও দ্রুত নাড়তে থাকুন। যখন শুকিয়ে যাবে, তখন মনে করবেন হালুয়া হয়ে গেছে। এরপর পেস্তাবাদাম দিয়ে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

নারিকেল ও গাজরের বরফি

উপকরণ
১. নারিকেল কোরানো ১ কাপ
২. গাজর কুচি ১ কাপ
৩. মাওয়া ১ কাপ
৪. চিনি ২ কাপ
৫. ঘি ১ টেবিল চামচ
৬. তেল ২ টেবিল চামচ
৭. এলাচ গুঁড়ো সামান্য

jagonews24

পদ্ধতি: সামান্য পানিতে চিনি মিশিয়ে নিন। প্যানে ঘি ও তেল গরম করে নারকেল ও গাজর দিয়ে নাড়তে থাকুন পানি না শুকানো পর্যন্ত।

পানি শুকিয়ে গেলে চিনি, মাওয়া ও এলাচ গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়ে মাখামাখা করে নিন। নামিয়ে ঠান্ডা করে বিভিন্ন আকৃতিতে কেটে নিন। রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার বরফি।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ