• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

যে পাঁচ রোগ বলে দেয় হাতের নখ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৪ মে ২০২১  

 

নখের দিকে ভালো করে শেষ কবে তাকিয়েছেন? এর মধ্যে খেয়াল করে দেখেছেন নিজের নখ? আর নেইল পলিশে ঢাকা থাকলে তো সেভাবে খেয়াল করার কথাও নয়। তবে আপনার শরীরের অসুখ-বিসুখের খোঁজখবর জানান দিতে দারুণ ভূমিকা রাখতে পারে আপনার নখ। স্বাস্থ্যবান ও রোগহীন মানুষের নখ হবে সাদাটে গোলাপি আভার, তবে ফ্যাকাশে নয়। 

পুষ্টির ঘাটতি, মানসিক ও শারীরিক চাপ এমনকি শরীরে বাসা বাঁধা নানা রোগের ইঙ্গিত পাওয়া যেতে পারে নখ দেখে। তাই জেনে নিন কেমন নখে কোন রোগের আশঙ্কা থাকে আর কীভাবে তা প্রতিরোধ করা যায় সে সম্পর্কে- 

নেল ডেন্টস বা নখে ছোটো ছোটো গর্ত 
এমন থাকলে বুঝতে হবে শরীরে বাত, চর্মরোগ বা ত্বকের ওপর ঘা আছে বা হওয়ার সম্ভাবনা আছে। তবে হ্যাঁ অনেক সময় অনেক ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও এমন সমস্যা হয়ে থাকে।

নখে আড়াআড়ি ভাঁজ 
যদি তিন থেকে ছয় মাস অন্তর এমন ভাঁজ চোখে পড়ে? তা হলে বুঝতে হবে আপনি খুবই শারীরিক ও মানসিক চাপে আছেন। অথবা থাইরয়েড গ্রন্থির সমস্যা, ডায়াবেটিস, মামপস, রক্তসঞ্চালনের সমস্যা, নিউমোনিয়ার পূর্বাভাস বা খুব জ্বর হওয়ার পরও এই উপসর্গ দেখা দেয়। তবে অনেকের ক্ষেত্রে কেমোথেরাপির পর এই ধরনের উপসর্গ চোখে পড়ে। আবার যারা এভারেস্টের মতো শরীরে শৃঙ্গ জয় করে বেড়ান তাদের নখেও এমন দেখা যায়। মূলত জিঙ্ক আর আয়রনের অভাবে এমন হয়ে থাকে। 

নখ চামচের মতো হলে 
এই রোগটা চিকিৎসা জগতে কৈলনেছিয়া নামে পরিচিত। এই অবস্থায় নখ খুবই পাতলা হয়ে যায়। এটা অ্যানিমিয়া আর আয়রনের অভাবের পুর্বাভাস। তাই এমন দেখলে আগে থেকেই সচেতন হন। আর ব্যবস্থা নিন। কারণ আয়রনের অভাবে গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ব্লিডিং, লিভারের সমস্যা, আলসার, অর্শ্বরোগও হতে পারে। তাছাড়া শরীরে পর্যাপ্ত হিমোগ্লোবিন তৈরির জন্য আয়রন প্রয়োজন। নখ চামচের মতো দেখতে হওয়ার সঙ্গে সঙ্গে প্রচুর চুলও উঠতে শুরু করে। তাই খেয়াল রাখুন। 

আরো পড়ুন: এই চার রোগ থাকলে ভুলেও বেদানা খাবেন না

টেরি নখ 
নখ সাদা হয়ে যাওয়া সঙ্গে একটা গোলাপী রঙের দাগ। এমন হওয়া মানে নেল বেড থেকে নখ আলাদা হয়ে যেতে পারে। কারণ রক্ত চলাচল ঠিক মতো হচ্ছে না। তা ছাড়া অ্যানিমিয়া, থাইরয়েড, ডায়াবেটিস, হরমোনের সমস্যার উপসর্গ এই টেরি নেল। এই সমস্যা ছাড়াও হৃদরোগ, কিডিনির সমস্যারও আগাম খবর দেয় এই টেরি নখ। বয়স্কদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। 

ক্লাবড নেলস 
এই ধরনের নখের আকৃতি হয় শেষের দিকটা মুড়ে যাওয়া বা গোল হয়ে যাওয়ার মতো। এই নখ যকৃত, ফুসফুসের গুরুতর সমস্যার ইঙ্গিত দেয়। রক্ত চলাচলের অভাবে এমন হয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ