• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

১৪

যেসব ফল খেলে ওজন কমে

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১০ মে ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বেশিরভাগ মানুষ হোম কোয়ারেন্টিনে আছেন। দীর্ঘদিন ঘরে বসে থাকলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। এই সমস্যার দাওয়াই রয়েছে মৌসুমী ফলে। এমন কিছু মৌসুমী ফল রয়েছে যেগুলো খেলে ওজন কমে।

গরমে শরীর সুস্থ রাখার জন্য ফল খাওয়া খুবই উপকারী। কিন্তু গরমের ফল মানেই আম, কাঁঠাল, লিচুর মতো রসালো ফল। মোটা হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ডাব বা শশা ছাড়া ফল খেতে ভয় পান। অথচ গরমের এসব মৌসুমী ফল শরীরের জন্য যেমন ভাল তেমনই সাহায্য করে ওজন কমাতেও। জেনে নিন কী কী ফল নির্ভয়ে খেতে পারেন।

তরমুজ

এই ফলের ৯২ শতাংশ পানি। এছাড়াও ভিটামিন এ, বি৬-এর মতো এসেনশিয়াল নিউট্রিয়েন্ট, অ্যামাইনো অ্যাসিড ও ডায়েটারি ফাইবার থাকে।

বাঙ্গি

এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। মিষ্টি গন্ধ ও স্বাদের জন্য অনেকেই ফুটি খেতে ভয় পান। বাঙ্গি মেদ ঝরাতে দারুণ উপকারী।

আম

ফলের রাজা হলেও ওজন কমানোর পথে আমকে মনে করা হয় বড় ভিলেন। কিন্তু আমের মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ডি এবং পেকটিন প্রোটিন। যা গরম কালের জন্য খুবই স্বাস্থ্যকর।

আনারস

পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। আনারস প্রদাহ কমাতে ও হজমে সাহায্য করে। মেটাবলিজম রেট বাড়ায় মেদ ঝরানো সহজ হয়।৷আনারস: পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। লিচু

অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার জন্য রসাল, সুস্বাদু লিচু যে মেদ ঝরানোর প্রায় সুপারফুড তা অনেকেই জানেন না। লিচু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তবে কখনই খাওয়ার পর ডেজার্ট হিসেবে লিচু খাবেন না। এতে হিতে বিপরীত ফল হবে। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর লিচু খান।

প্লাম

প্লাম লো ক্যালোরি ফল যার মধ্যে রয়েছে সরবিটল, ইসেটিনের মতো ডায়েটারি ফাইবার। যা হজমে ও ওজন কমাতে সাহায্য করে। প্লাম: প্লাম লো ক্যালোরি ফল যার মধ্যে রয়েছে সরবিটল, ইসেটিনের মতো ডায়েটারি ফাইবার। যা হজমে ও ওজন কমাতে সাহায্য করে।

পিচ

কমলা-হলুদ এই ফল মেদ ঝরানোর জন্য বেশ জনপ্রিয়। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ এই ফল ডিটক্স করতে ও ত্বক ভাল রাখতে সাহায্য করে। পিচ: কমলা-হলুদ এই ফল মেদ ঝরানোর জন্য বেশ জনপ্রিয়। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ এই ফল ডিটক্স করতে ও ত্বক ভাল রাখতে সাহায্য করে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর