• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

৩৭

যন্ত্রণাদায়ক ফিস্টুলা থেকে মুক্তির ঘরোয়া উপায়

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

অনেকেই ফিস্টুলা নামক যন্ত্রণাদায়ক রোগে ভুগে থাকেন। এটি মলদ্বারের একটি জটিল রোগ। মলদ্বারে ফিস্টুলা বা ফোঁড়া একটি পরিচিত রোগ। মলদ্বারের ভেতরে এক বা একাধিক ফোঁড়ার মুখ দিয়ে মাঝে মধ্যে পুঁজ বের হয়ে আসাকে ফিস্টুলা বা ভগন্দর বলা হয়। 

এটা খুব সাধারণ সমস্যা হলেও বেশ যন্ত্রণাদায়ক। মলদ্বারের বিশেষ ধরনের সংক্রমণের কারণে এ রোগটি দেখা দেয়। মাঝে মাঝে এ রোগে জটিলতাও দেখা দেয়। বিশেষ করে এর নালীটি মলদ্বারের কোন স্তর ভেদ করেছে বা কতটা গভীরে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে এর জটিলতা। 

ফিস্টুলার চিকিৎসার জন্য রয়েছে বিভিন্ন কৌশল ও পদ্ধতি। তবে প্রাথমিক পর্যায়ে এটি ঘরোয়া উপায়ের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব। জেনে নিন ফিস্টুলার ব্যথা থেকে মুক্তি কয়েকটি ঘরোয়া উপায়-

> ফিস্টুলার ব্যথা থেকে মুক্তি পেতে দিনে তিন থেকে চারবার গরম পানি ব্যবহার করুন। এক বড় পাত্রের মধ্যে হালকা গরম পানিতে বসে থাকুন ১০ মিনিট। এতে ব্যথা কমবে।

> এই সমস্যা থেকে বাঁচতে অবশ্যই ফাইবারসমৃদ্ধ খাবার খেতে হবে। জাঙ্ক ফুড একেবারেই খাওয়া যাবে না। পাশাপাশি খালি পেটে নিয়মিত গরম পানিতে মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস গড়ুন। এছাড়াও তোকমা দানা বা ইসুবগুলের ভুষিও খেতে পারেন। 

> ফিস্টুলার স্থানে অরিগেনো অয়েল বা নারকেল তেলও ব্যবহার করতে পারেন। অ্যান্টিব্যাকটেরিয়, অ্যানিফাঙ্গাল, অ্যানিবায়োটিক ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে এসব তেলে। যা ক্ষতস্থানের প্রদাহনাশক হিসেবে কাজ করবে।

> প্রচুর পানি পান করুন। পাশাপাশি আদা চা, হলুদ দুধ পান করুন। এতে কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা কমবে।

> দীর্ঘক্ষণ একই জায়গায় বসে থাকবেন না। প্রয়োজনে চেয়ারে বসার সময় বালিশ ব্যবহার করুন।

> ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখুন। যতবার টয়লেট ব্যবহার করবেন ততবারই সচেতন থাকুন।

> শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। নিয়মিত মাছ, অলিভ অয়েল, ওমেগা ৩, ওমেগা ৬, ভিটামিন গ্রহণ করুন। 

> ফিস্টুলার সমস্যা বেশি বাড়ন্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।

সূত্র: প্রিস্টিনকেয়ার 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর