• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

৪৬

মেলোডি থেকে দূরে থাকা কঠিন: লিজা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

সানিয়া সুলতানা লিজা। কণ্ঠশিল্পী ও উপস্থাপক। নিজস্ব ইউটিউব চ্যানেলে একক গান প্রকাশনার পাশাপাশি ব্যস্ত আছেন স্টেজ শো ও টিভি আয়োজন নিয়ে। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

'তোমার স্মৃতিটুকু' গানের পর নতুন কোনো আয়োজন করতে দেখা যায়নি। স্টেজ শোর ব্যস্ততার কারণেই কি নতুন গান প্রকাশ হয়ে ওঠেনি?

মাত্র দু'মাস আগে 'তোমার স্মৃতিটুকু' গানের ভিডিও প্রকাশ পেয়েছে। তাই এখনই নতুন কোনো গান প্রকাশের ইচ্ছা নেই। ভালো কিছু করতে হলে একটু সময় নেওয়া দরকার। তা ছাড়া সামনে দুটি বড় উৎসব বাংলা নববর্ষ ও ঈদ আছে, যে সময় শ্রোতারা নতুন কিছু চান। তখন কোনো না কোনো গান প্রকাশ করব। স্টেজের ব্যস্ততার জন্য যে নতুন গানের আয়োজন করছি না, তা নয়। নতুন গানের কাজও চলছে। যত্ন আর সময় নিয়ে সেগুলো রেকর্ড করব। আর স্টেজ শোর ব্যস্ততা তো সারা বছরই থাকে। তবে নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত শিল্পীদের স্টেজের ব্যস্ততা বেড়ে যায়। কিন্তু এখন হঠাৎ করেই স্টেজ শোতে ভাটা পড়েছে। করোনা আতঙ্কে অনেকে স্টেজ শো বাতিল করছেন। যারা নতুন আয়োজন নিয়ে ভাবছিলেন তাদের অনেকেই পিছিয়ে গেছেন।

'তোমার স্মৃতিটুকু' গান ও ভিডিও নিয়ে দর্শক-শ্রোতার কেমন সাড়া পেলেন?

মিউজিক ভিডিও প্রকাশের পর থেকে এখন পর্যন্ত অনেকে বলেছেন, 'তোমার স্মৃতিটুকু' গানটি তাদের ভালো লেগেছে। তাদের এ কথায় স্পষ্ট যে, মেলোডি গানের কদর সবসময় ছিল এবং তারা আমার কণ্ঠে এ ধরনের গানই শুনতে চান। তবে শ্রোতার এই ভালো লাগার পেছনে গীতিকার রবিউল ইসলাম জীবন, সুরকার আকাশ সেন ও সংগীতায়োজক সাজিদ সরকার, ভিডিও নির্মাতা ভিকি জাহেদ এবং গানের মডেল তৌসিফ মাহবুব ও পায়েলিয়া পায়েলেরও যথেষ্ট ভূমিকা আছে।

গান রেকর্ড করার পর কি বুঝতে পারেন, তা শ্রোতাদের মাঝে কতটা সাড়া ফেলবে?

এটা অনুমান করা খুবই কঠিন। তারপরও কোনো কোনো গান রেকর্ড করার পর এক ধরনের ভালো লাগায় মন ভরে যায়। মনে হয়, গানটি শ্রোতাদেরও ভালো লাগবে। সব শিল্পীই চেষ্টা করেন, এমন কিছু গান গাওয়ার, যা শুনে শ্রোতার ভালো লাগবে। আমিও তাই গীতিকার, সুরকার ও সংগীত পরিচালকদের নিয়ে দিনের পর দিন নিরলসভাবে কাজ করি। উদ্দেশ্য একটাই, শ্রোতার ভালো লাগবে এমন কিছু করা।

ক্যারিয়ারের শুরু থেকে মেলোডি গানকে প্রাধান্য দিচ্ছেন। এর পেছনে বিশেষ কোনো কারণ আছে কি?

মেলোডি থেকে দূরে থাকা কঠিন, অন্তত আমার জন্য। যদিও টেকটো, ফিউশন এবং অনেক রিদমিক গানও করেছি। সিনেমাতেও নানা ধরনের গান গেয়েছি। কিন্তু ঘুরেফিরে মেলোডি সুরের কাছে। 'বিভোর হয়ে', 'প্রাণ জুড়ে', 'এক যমুনা', 'তোমার স্মৃতিটুকু' গানগুলো প্রকাশ করে ভক্তদের কাছে যে সাড়া পেয়েছি, তা থেকে এটাই প্রমাণ হয় যে, ভক্তরাও আমার কণ্ঠে মেলোডি গান শুনতে চান।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর