• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৯ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

৬৪

ভালো কাজে সহযোগিতা সম্পর্কে কুরআন কী বলে?

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

ভালো কাজে সহযোগিতা করা কিংবা ভালো কাজের প্রতিযোগিতা করা ইসলামের নির্দেশ। প্রশ্ন হলো- ভালো কাজ করা ব্যক্তি যদি নিজ দলের কিংবা পছন্দের না হয় তবে তার ভালো কাজে একে অপরকে সাহায্য-সহযোগিতা করা যাবে কি?

ভালো কাজ করা আর ভালো কাজের একে অপরকে সাহায্য-সহযোগিতা করা একই কথা। কুরআনুল কারিমে মহান আল্লাহ তাআলা মানুষকে ভালো কাজে একে অপরকে সহযোগিতা করার এমন নির্দেশই দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন-
وَتَعَاوَنُواْ عَلَى الْبرِّ وَالتَّقْوَى
'তোমরা সৎকর্ম ও তাকওয়ার কাজে একে অন্যকে সাহায্য-সহযোগিতা কর।' (সুরা মায়েদা : আয়াত ২)

এ আয়াতের দাবি হলো-
কল্যাণকর ভালো কাজের ক্ষেত্রে যে কোনো মুসলিমকেই সহযোগিতা করতে হবে। ওই মুসলিম ব্যক্তি নিজ দলের অনুসারি কিংবা পছন্দের লোক না হলেও ইসলামের দাবি হলো- কল্যাণমূলক কাজে অংশগ্রহণকারী ব্যক্তি তার ভালো কাজের জন্য একে অপরকে সহযোগিতা পাবে।

কিন্তু আমরা কি দেখি!
ভালো কাজ করা ব্যক্তি যদি নিজ দলের কিংবা পছন্দের লোক না হয়, তবে তাকে ভালো কাজের জন্য সাহায্য-সহযোগিতা করা তো দূরের কথা বরং উল্টো প্রকাশ্যে কিংবা নিরবে বিরোধিতায় মেতে উঠি।

কুরআনুল কারিমের নির্দেশনা থেকে বুঝা যায় যে, ইসলাম এ ক্ষেত্রে অসহযোগিতা করাকে সমর্থন করে না। মুসলিম উম্মাহর কয়জন ব্যক্তি আছেন যে, তারা নিজ পছন্দের বাইরের ব্যক্তিকে তার ভালো কাজে একে অন্যকে সহযোগিতা করে?

আফসোসের বিষয়!
মুসলিমদের অনেকেই সুমহান জীবন ব্যবস্থা ইসলামের অনুসারি হওয়া সত্ত্বেও অন্যের ভালো কাজে একে অপরকে সহযোগিতা করার ক্ষেত্রে উদারতা দেখাতে পারে না। ন্যূনতম ভালো কাজের প্রশংসা করারও মানসিকতা রাখে না। যা কোনোভাবেই কাম্য নয়।

মনে রাখতে হবে
কে কাজ করছে তাকে দেখে নয় বরং ব্যক্তির ভালো কাজ দেখে একে অন্যকে সাহায্য-সহযোগিতা করাই হচ্ছে ইসলামের নির্দেশ। এমনটি যেন না হয় যে, কাজ না দেখে কর্তাকে সমর্থন করা হয়।

মুমিন মুসলমানের উচিত, কুরআনের নির্দেশনা অনুযায়ী যে কোনো মুসলিমের ভালো কাজে পরস্পর একে অপরকে সহযোগিতা করা। এক্ষেত্রে নিজ দলের কিংবা পছন্দের লোককে সমর্থন জরুরি নয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে দল ও পছন্দের লোকের বাইরে যে কোনো মুসলিমের ভালো কাজে একে অপরকে সাহায্য-সহযোগিতা ও সমর্থন করার তাওফিক দান করুন। কুরআনের ছোট্ট এ নির্দেশের উপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর