• বৃহস্পতিবার   ২২ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১১ রমজান ১৪৪২

ব্রাজিলে মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩০ মার্চ ২০২১  

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস মোকাবিলায় চরম ব্যর্থতার পর মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল এনেছে ব্রাজিল সরকার। দেশটির ছয়জন মন্ত্রিকে তার পদ থেকে সরিয়ে অন্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

দু’বছর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে জেইর বোলসোনারোর ক্ষমতা গ্রহণের পর দেশটিতে এটাই সবচেয়ে বড় রদবদলের ঘটনা।

সোমবার এই রদবদলের আগে পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন পররাষ্ট্রমন্ত্রী আরনেস্তো আরৌজো। প্রতিরক্ষা ও বিচারবিষয়ক মন্ত্রীও পরিবর্তন করা হয়েছে।

গত কয়েক সপ্তাহে ব্রাজিলের করোনা পরিস্থিতি আবারও খারাপ হতে শুরু করেছে। এর মধ্যেই মন্ত্রিসভায় রদবদলের ঘটনা ঘটল।

করোনা মহামারি শুরুর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় বোলসোনারো নিয়ে বেশ সমালোচনা হয়েছে। মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়ে তাকে কঠোর হতে দেখা যায়নি। এমনকি তিনি নিজেও সেভাবে বিধি-নিষেধ মেনে চলেননি।

গত কয়েক সপ্তাহে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে বিপর্যয় নেমে এসেছে। অক্সিজেন সঙ্কট, অপর্যাপ্ত ওষুধ এবং হাসপাতালে রোগীর চাপ বাড়ায় আগামী দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

দেশটির ২৬টি রাজ্যের প্রায় প্রতিটিতে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা এবং ওষুধের অভাবে হাসপাতালের মেঝেতেই অনেক রোগীর মৃত্যু হচ্ছে। এছাড়া অক্সিজেনের অভাবেও বহু রোগী প্রাণ হারাচ্ছে।

এমন ভয়াবহ পরিস্থিতির জন্য বোলসোনারো সরকারকেই দায়ী করা হচ্ছে। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ব্রাজিলে ৩ লাখের বেশি মানুষ মারা গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৫ লাখ ৭৭ হাজার ৩৫৪। এখন পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়।

আইনপ্রণেতারা বলছেন, চীন, ভারত এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রণালয় ভালো সম্পর্ক বজায় রাখতে না পারায় কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ অপ্রতুল হয়ে পড়েছে। দেশটি যে পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করেছে তা তাদের মোট জনসংখ্যার জন্য যথেষ্ঠ নয়।

দেশটিতে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কার্লোস আলবার্তো ফ্রাঙ্কো ফ্রাঙ্কাকে দায়িত্ব দেয়া হয়েছে। অপরদিকে ফার্নান্দো আজেভেডো ই সিলভাকে সরিয়ে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে ওয়াল্টার সুজা ব্রাগা নেতোকে।

প্রেসিডেন্ট বোলসোনারোর নতুন চীফ অব স্টাফ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জেনারেল লুইজ এডুয়ার্ডো রেমোসকে। এছাড়া পুলিশ কমান্ডার অ্যান্ডারসন তোরেস আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

নতুন দায়িত্ব পাওয়া ব্যক্তিরা প্রায় সবাই বোলসোনারোর খুব ঘনিষ্ঠ। তাদের মাধ্যমে বোলসোনারো ক্ষমতায় টিকে থাকার লড়াইকে আরও শক্তিশালী করছেন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ