• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

১৭

বাণিজ্য সফলতায় নারীরা অনেক এগিয়ে

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

বাণিজ্য সফলতায় বাংলাদেশের নারীরা অনেক এগিয়ে গেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাংলাদেশ সরকার মহিলাদের দেশীয় এবং আর্ন্তজাতিক বাণিজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের জনশক্তির প্রায় অর্ধেক নারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এ বিপুল নারী জনশক্তিকে উৎপাদনশীল কাজে লাগাতে সবধরনের পদক্ষেপ নিয়েছে। ফলে অনেক নারী বাণিজ্য করে সফল হয়েছেন। ছোট ও মাঝারি উদ্যোক্তার (এসএমই) মাধ্যমে উদ্যোক্তা নারীদের লোন ও প্রয়োজনীয় সহায়তা দেয়া হচ্ছে। ফলে বিশেষ করে কুটির শিল্পে নারীদের অগ্রযাত্রা চোখে পড়ার মতো।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়া হচ্ছে এবং প্রয়োজনে বিভিন্ন সহযোগিতা দেয়া হচ্ছে। এ কারণে বাংলাদেশে নারী উদ্যোক্তা উল্লেখযোগ্য হারে বেড়েছে। বাণিজ্যক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত মঙ্গলবার আইটিসি জেনেভা অফিসের সঙ্গে যুক্ত হয়ে বাংলাদেশ সময় গভীর রাতে ইউনাইটেড ন্যাশন এবং ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও) এর উদ্যোগে আয়োজিত “সি ট্রেড আউট লুক” শীর্ষক ভার্চুয়াল হাই লেভেল পলিটিকাল ফোরাম ডিসকার্শনে অংশ নিয়ে এসব কথা বলেন।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মিসেস ডরোথি টেম্বোর সঞ্চালনায় যুক্তরাজ্যের পার্লামেন্টারি আনডার সেক্রেটারি অফ স্টেট এবং প্রধানমন্ত্রীর নারী শিক্ষা বিষয়ক বিশেষ দূত বারোনেস সাগ সিবিই, ত্রিনিদাদ এন্ড টোবাগোর সিনেটর এবং শিল্প ও বাণিজ্যমন্ত্রী মিস পাউলা গোপি-স্কোন, নেগারিয়ার মহিলা বিষয়ক এবং সোস্যাল ডেভেলপমেন্টমন্ত্রী মিস ডামে পাউলিন টালেন এবং কানাডার ক্ষুদ্র বাণিজ্য, এক্সপোর্ট প্রমোশন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড বিষয়ক মন্ত্রী মিস মেরি এনজি বক্তব্য রাখেন।

টিপু মুনশি বলেন, কুটির শিল্পে বাংলাদেশের নারীরা বেশ সফলতা পেয়েছে। ঢাকাসহ জেলাগুলোতে মহিলা চেম্বার অফ কমার্স গড়ে উঠেছে। শিল্প খাতের প্রায় বিশ হাজার কোটি টাকার লোনের মধ্যে শতকরা বিশ ভাগ লোন এসএমইর মাধ্যমে নারী উদ্যোক্তাদের দেয়া হচ্ছে। বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিতে পৃথিবীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ সেক্টরে প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছে, এর প্রায় ৮০ ভাগই নারী। চলমান কোভিড-১৯ (করোনা ভাইরাস) পরিস্থিতি মোকাবেলায় এ নারী কর্মীদের সুরক্ষার জন্য বেতন খাতে সরকার ৫ হাজার কোটি টাকা নামমাত্র সুদে সরবরাহ করেছে। গৃহীত লোনের কিস্তি স্থগিত করা হয়েছে। সরকারের নানামুখী গৃহীত পদক্ষেপে বিশ্বমন্দা অর্থনৈতিক পরিস্থিতিতেও বাংলাদেশেল অর্থনীতি সচল রয়েছে। পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার ইতিমধ্যে জরুরি, স্বল্প মেয়াদী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতিসংঘ বিগত ২০১৬ সালে নারীর ক্ষতায়নে বিশেষ সফলতার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন” পদকে ভূষিত করে। কর্মক্ষেত্রে নারী পুরুষের ব্যবধান কমানোর সফলতায় উইম্যান ইন পার্লামেন্ট (ডব্লিউআইপি) ২০১৪ সালে “ডব্লিউআইপি গ্লোবাল ফোরাম এ্যাওয়ার্ড” এবং নারী শিক্ষায় সফলতার জন্য তিনি “ট্রি অফ পিস” এ্যাওয়ার্ড অর্জন কররেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর