• সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৭

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

৪০

বগুড়ায় করোনা শনাক্তে পিসিআর ল্যাব চালু

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২০  

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের গবেষণাগারে করোনাভাইরাস পরীক্ষায় পলিমারেজ চেইন রি-অ্যাকশন (পিসিআর) ল্যাব চালু হয়েছে। সোমবার (২০ এপ্রিল) সকালে এর কার্যক্রম উদ্বোধন করা হয়। শজিমেকের অধ্যক্ষ রেজাউল আলম জুয়েল বিষয়টি নিশ্চিত করেছেন।

এই ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা হবে এবং চার ঘণ্টা পর রিপোর্ট মিলবে। এখন নমুনা রাজশাহী বা ঢাকায় পাঠানো এবং রিপোর্টের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। এ খবরে স্থানীয় জনগণের মাঝে স্বস্তি দেখা দিয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো মেশিনটি রবিবার স্থাপনের কাজ শেষ হয়।

বগুড়ার সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী ও শজিমেক হাসপাতাল সূত্র জানান, গত ৯ এপ্রিল কেন্দ্রীয় ওষুধ সংরক্ষণাগার (সিএমএসডি) থেকে মেশিনপত্র ও অন্যান্য সরঞ্জাম এসে পৌঁছে। পিসিআর ল্যাব স্থাপনে গণপূর্ত অধিদফতর হাসপাতালের তৃতীয়তলায় মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষ উপযোগী করে তোলে। ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা গত কয়েকদিন অক্লান্ত পরিশ্রম করে ল্যাবটি চালু করেন। প্রয়োজনীয় সংখ্যক জনবল প্রস্তুত রয়েছে। সোমবার বেলা সাড়ে ১০টার দিকে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএমএম সালেহ্ ভুইয়া ল্যাবের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা, সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী, মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এটিএম নুরুজ্জামান সঞ্চয়, শজিমেক কলেজের অধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল, উপাধ্যক্ষ ডা. সুশান্ত কুমার সরকার, স্বাচিপ সভাপতি ডা. সামির হোসেন মিশু, টিএমএসএসের উপ-নির্বাহী পরিচালক ডা. মতিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল জানান, শুরুতে এখানে স্বল্প পরিমাণ নমুনা পরীক্ষা করা হবে। কিছু নমুনা রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে পাঠানো হবে। যেসব রোগী করোনাভাইরাস উপসর্গ নিয়ে আসবেন চিকিৎসকের পরামর্শে তাদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে। আপাতত পরীক্ষার রিপোর্ট ঢাকায় আইইডিসিআরে পাঠানো হবে। যেসব রোগীর পজিটিভ রিপোর্ট আসবে তাদের মোহাম্মদ আলী হাসপাতাল আইসোলেশন ইউনিটে ভর্তি করে চিকিৎসা দেওয়া হবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ